দক্ষিণবঙ্গ

পর্যটকদের খাবারের জন্য বিশেষ ব্যবস্থা, বেলপাহাড়ীর বনদুর্গা পুজো কমিটির থিম ‘বিপন্ন বন্যপ্রাণ’

সমীর মাহাত, ঝাড়গ্রাম: পাহাড়-জঙ্গল অধ্যুষিত ঝাড়গ্রামের বেলপাহাড়ী এলাকার বনদুর্গা পুজো কমিটির এবারের থিম ‘বিপন্ন বন্যপ্রাণ’। বেলপাহাড়ী ব্লক স্বাস্থ্য কেন্দ্রের সামনে এসসি হাই স্কুল প্রাঙ্গণে পুজো হবে। এই পুজো এবার তৃতীয়  বর্ষে পড়ল। অন্যান্যবারের মতো এবারও উপচে পড়া ভিড় হবে বলে আশাবাদী উদ্যোক্তারা।
পুজো কমিটিতে রয়েছেন ৫৩জন সদস্য। তাঁরাই বিগত তিনবছর ধরে পুজোর আয়োজন করে চলেছেন। এখনও পর্যন্ত এই পুজো কমিটি কোনও সরকারি অনুদান পায়নি। তবে পুজোর আয়োজনে খামতি নেই। এবার পুজোয় ‘বিপন্ন বন্যপ্রাণ’ থিম করে তারা চমক দিতে চাইছে। এবার পুজোর বাজেট প্রায় ৯ লক্ষ টাকা। পুজো কমিটির ৫৩ জন সদস্য নিজেরাই খরচের ৯০ শতাংশ অর্থ দিয়ে পুজো করছেন।
পুজোর এই কয়েকটা দিনে পর্যটকদের দল এলাকায় ঘুরতে এলে বা স্থানীয় যাঁরা বাড়িতে খাবার তৈরির সময় পান না, তাঁরা মাত্র ৪০ টাকা দিয়ে কুপন কেটে দুপুর ও রাতের ভালো খাবার পাবেন। সেই সঙ্গে পুজোর এই পাঁচদিন বেলপাহাড়ী ব্লক স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসা করাতে আসা রোগীর পরিজনদের বিনামূল্যে খাবার দেওয়ার বন্দোবস্ত করেছে পুজো কমিটি। সেই সঙ্গে এখানে অষ্টমী ও নবমীতে ফ্রিতে এলাকার সবাইকে খিচুড়ি প্রসাদ বিলি করা হয়। বর্তমানে জোর কদমে মণ্ডপ ও প্রতিমা তৈরির কাজ চলছে। সবং থেকে আসা শিল্পী এখানে প্রতিমা তৈরি করছেন। পুজো উদ্বোধনের দিনে সাঁওতালি নাচাগানার অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পুজোর অন্যান্য দিনগুলিতে বাংলা ব্যান্ড, বাউল ও অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রাখা হয়েছে। 
বনদুর্গা সর্বজনীন পুজো কমিটির সম্পাদক শান্তনু শীট, কোষাধ্যক্ষ অরুণকান্তি তেওয়ারি বলেন, আগে আমাদের বেলপাহাড়ী এলাকায় দুর্গাপুজো হতো না বললেই চলে। ঝাড়গ্রাম, মেদিনীপুর, টাটা দূরবর্তী এলাকায় মানুষ পুজো দেখতে যেতেন। সীমান্তবর্তী আমাদের এই এলাকার অনেকেরই ইচ্ছে থাকলেও শহরের দূর-দূরান্তে গিয়ে পুজো দেখা হয়ে ওঠে না। তাই আমরা কয়েকজন বন্ধু মিলে কমিটি তৈরি করে এখানে পুজো শুরু করছি। এখনও সরকারি অনুদান পাওয়া যায়নি। আমরা আশাবাদী সরকারি অনুদান পাব। আমাদের এই পুজোয় বেলপাহাড়ী এলাকা ছাড়াও সীমান্তবর্তী ঝাড়খণ্ডের লোকজনও ভিড় করেন। পুজোর সময় এই এলাকায় আসা পর্যটকদের জন্য মাত্র ৪০ টাকার বিনিময়ে খাবারের ব্যবস্থা করা হয়েছে। আশা করি বিগত বছরের মতো এবারও আমাদের এই পুজোয় ব্যাপক ভিড় হবে।
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা