দেশ

আর জি কর মামলা: গুরুত্বপূর্ণ লিড মিলেছে, তদন্ত চালাবে সিবিআই: সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: আর জি কর মামলায় ধর্ষণ ও খুন এবং আর্থিক দুর্নীতির তদন্ত চালিয়ে যাবে সিবিআই। সোমবার জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। একটির সঙ্গে অন্যটি জড়িত কি না, তার তদন্তও করবে। আগামী ১৪ অক্টোবর পরবর্তী শুনানিতে ফের নতুন স্টেটাস রিপোর্ট জমা দেবে সিবিআই। স্রেফ আর জি করই নয়, দুর্নীতির জাল রাজ্যের অন্যত্রও ছড়িয়েছে বলেও এদিন আদালতে অভিযোগ করেন সরকারের বিপক্ষে থাকা কয়েকজন আইনজীবী। এমনকী বাংলাদেশেও জাল ছড়িয়ে রয়েছে বলেও অভিযোগ উঠেছে। 
যদিও দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় জানিয়ে দেন, ভবিষ্যতে প্রয়োজন পড়লে বৃহত্তর নেক্সাসের বিষয়টি দেখা হতে পারে। আপাতত স্রেফ আর জি কর মামলাতেই তদন্ত করবে সিবিআই। নাহলে মামলা গতি হারাবে। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জে বি পার্দিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রর বেঞ্চে আর জি কর ইস্যুতে স্বতঃপ্রণোদিত মামলার শুনানি হচ্ছে। 
এদিন আদালতে সিবিআই মুখবন্ধ খামে তদন্তের স্টেটাস রিপোর্ট জমা দিয়েছে। তা পড়ে প্রধান বিচারপতি বলেন, বেশ কিছু লিড পেয়েছে তারা। যদিও তদন্তের স্বার্থে তা প্রকাশ করছি না। সিবিআইয়ের আইনজীবী তথা দেশের সলিসিটর জেনারেল তুষার মেহতাকে আদালতের প্রশ্ন, নির্যাতিতার চোখে গুরুতর আঘাত লেগেছে বলে রিপোর্টে উল্লেখ রয়েছে। ঘুমন্ত অবস্থায় কী  করে এটি হল? সে কি চশমা পরে ছিল? 
শুনানিতে বারবার প্রভাবশালী ব্যক্তিদের ক্রাইম সিনে থাকার কথা ওঠে। সাতজন সন্দেহভাজনের ব্যাপারে সওয়াল করেন চিকিৎসকদের আইনজীবী ইন্দিরা জয় সিং ও করুণা নন্দী। ওই সাতজনকে সাসপেন্ড করার দাবি জানান তাঁরা। বলেন, ওই সাতজন এখনও স্বপদে বহাল এবং তাঁরা ডাক্তারদের হুমকিও দিচ্ছেন। এসব কারণেই চিকিৎসকদের কাজে যোগ দিতে ৫১ দিন সময় লেগেছে। 
যা শুনে প্রধান বিচারপতি বলেন, ওই সাতজন কারা? সিবিআইকে নাম দিন। তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। রাজ্য সরকারের আইনজীবী রাকেশ দ্বিবেদীও জানিয়ে দেন, সিবিআই নামের তালিকা দিলেই পদক্ষেপ নেওয়া হবে। সে যত প্রভাবশালীই হোন। পাঁচ জনকে ইতিমধ্যেই সাসপেন্ড করা হয়েছে। বাকিদের নাম পেলে খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে। দুর্নীতির চক্র বৃহত্তর এবং বিস্তৃত, এই অভিযোগ করেন জনস্বার্থ মামলাকারীর আইনজীবী ফিরোজ এডুলজি। আর জি কর মেডিক্যাল কলেজের বর্তমান প্রিন্সিপাল ডাঃ মানস ব঩ন্দ্যোপাধ্যায়ের নিয়োগ নিয়েও প্রশ্ন ওঠে। তিনি চার বছর আগে আর জি করে ছিলেন। 
যদিও প্রধান বিচারপতি বলেন, এখন খুন, ধর্ষণ হয়েছে। তার সঙ্গে চার বছর আগে যিনি দায়িত্বে ছিলেন, তাঁর কী সম্পর্ক? তাছাড়া এই পরিস্থিতিতে আর জি করকে চেনেন, বোঝেন, এমন কাউকে নিয়োগ করাটাই তো ঠিক। রাজ্য ঠিক করেছে। আদালতে এদিন রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম উপস্থিত ছিলেন। শুনানিতে ফের ধর্ষিতার ছবি, ভিডিও এমনকী সিনেমা মুক্তি পেতে চলেছে বলেও আলোচনা ওঠে। ছবির মুক্তি প্রসঙ্গে অবশ্য সুপ্রিম কোর্ট কোনও মন্তব্য করেনি। তবে তথ্য-প্রযুক্তি মন্ত্রককে নির্দেশ দেওয়া হয়েছে যে, সামাজিক মাধ্যমে যেন কোনওভাবেই মৃতা তরুণীর ছবি, ভিডিও না ছড়ায়, তা নজর রাখতে হবে।
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা