দক্ষিণবঙ্গ

বন্যার আতঙ্কে রাত জাগল জঙ্গিপুর খাবার মজুতের হিড়িক মানুষের মধ্যে

সংবাদদাতা, জঙ্গিপুর: বন্যার আতঙ্কে সারারাত জেগে কাটাল জঙ্গিপুর মহকুমার বাসিন্দারা। যদিও সেরকম কোনও ঘটনা শেষপর্যন্ত ঘটেনি। ফরাক্কা ব্যারেজ থেকে রেকর্ড পরিমাণ জল ছাড়া হবে বলে রবিবার সকাল থেকেই সতর্কবার্তা প্রচার করেছিল প্রশাসন। প্রচারের ফলে আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকাবাসীর মধ্যে। রাতভর পালা করে নদীর পারে পাহারা দেন জঙ্গিপুর মহকুমার বাসিন্দারা। যদিও সোমবার সন্ধ্যা পর্যন্ত দুই নদীতে জলস্তর বৃদ্ধি পায়নি বলেই প্রশাসন সূত্রে জানা গিয়েছে। এদিকে এলাকায় বন্যার গুজব ছড়িয়ে পড়ে। বাজার থেকে প্রয়োজনীয় জিনিসপত্র কেনার একপ্রকার হিড়িক পড়ে যায়। প্রশাসন গুজব ছড়ানো থেকে বিরত থানার অনুরোধ করেছে বাসিন্দাদের। পাশাপাশি মানুষকে সাবধান থাকার পরামর্শও দেওয়া হয়েছে।
রাজ্যের বিদ্যুৎ প্রতিমন্ত্রী মহম্মদ আখরুজ্জামান বলেন, প্রশাসনের পক্ষ থেকে আগেই এলাকাবাসীকে সতর্ক করা হয়েছে। এদিন সকালে নদী তীরবর্তী এলাকা পরিদর্শন করেছি। এলাকার মানুষকে আশ্বস্ত করেছি সরকার আপনাদের পাশে রয়েছে।
জানা গিয়েছে, রবিবার সকাল থেকে সেচদপ্তরের পক্ষ থেকে ফরাক্কা, সামশেরগঞ্জ, সূতির রঘুনাথগঞ্জ ও লালগোলা গঙ্গা ও পদ্মানদীর তীরবর্তী মানুষকে সতর্ক করা হয়। ফরাক্কা ব্যারেজ থেকে রেকর্ড পরিমাণ জল ছাড়া হবে বলে ঘোষণা করা হয়। তাতে তীরবর্তী এলাকায় বন্যার সম্ভাবনা রয়েছে বলেও সতর্ক করা হয়। এদিন সামশেরগঞ্জে পুলিসের পক্ষ থেকেও নদী তীরবর্তী এলাকায় মাইকিং করে প্রচার চালানো হয়। সন্ধ্যা থেকেই এলাকাবাসীর মধ্যে জলের আতঙ্ক ছড়াতে থাকে। ঘর থেকে বেরিয়ে নদীপারে ভিড় জমায় সাধারণ মানুষ। সামশেরগঞ্জে লোহরপুর, প্রতাপগঞ্জ, মহেশটোলায় প্রায় হাজার খানেক মানুষ গভীর রাত পর্যন্ত নদী পাহারা দিতে রাত জাগেন। এছাড়াও সূতির নুরপুর, রঘুনাথগঞ্জের গিরিয়া, মিঠিপুর, তেঘড়ি ও বড়শিমূল এলাকায় বন্যার আশঙ্কায় বহু মানুষ জেগে রাত কাটান। যদিও গঙ্গানদী বা পদ্মানদীতে রাতে বা পরদিন সকালে জল বাড়েনি। তবে আগামী ২৪ ঘণ্টায় জলস্তর বাড়ার সম্ভাবনা রয়েছে বলে সেচদপ্তর সূত্রে জানা গিয়েছে।
এদিকে বন্যা এলে জিনিসপত্রের আকাল পড়তে পারে সেই আশঙ্কায় সামশেরগঞ্জ, সূতি ও রঘুনাথগঞ্জে প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে হুড়োহুড়ি পড়ে যায়। রঘুনাথগঞ্জে বাসিন্দা সাবির শেখ বলেন, সবাই কিনছে তাই ভাবলাম বাই চান্স বন্যা হয়ে গেলে সমস্যায় পড়ব। জঙ্গিপুর মহকুমা সেচদপ্তরের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার সঞ্জয়কুমার সিংহ বলেন, এখনও নদীতে জলের প্রবাহ লক্ষ্য করা যায়নি। জলের প্রবাহ এলে তখন বোঝা যাবে। 
এদিকে এদিন সামশেরগঞ্জে ভাঙন কবলিত এলাকা পরিদর্শনে যান রাজ্যের বিদ্যুৎপ্রতিমন্ত্রী মহম্মদ আখরুজ্জামান। তিনি ছাড়াও ছিলেন মুর্শিদাবাদ জেলা পরিষদের সভাধিপতি রুবিয়া সুলতানা, রাজ্যসভার সাংসদ সামিরুল ইসলাম, সামশেরগঞ্জের বিধায়ক আমিরুল ইসলাম, সূতির বিধায়ক ঈমানী বিশ্বাস সহ সামশেরগঞ্জের বিডিও সুজিতচন্দ্র লোধ ও প্রশাসনের কর্মকর্তারা। মন্ত্রী নিমতিতা বিএসএফ ক্যাম্পে গিয়ে জলের অবস্থা দেখেন। কথা বলেন বিএসএফ জওয়ানদের সঙ্গে। গঙ্গা তীরবর্তী দুর্গাপুর, ধুসরিপাড়া, ধানঘরা, শিবপুর, প্রতাপগঞ্জ, চাচন্ড, সিকদারপুর এলাকা ঘুরে দেখেন তিনি। 
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা