বিদেশ

ইজরায়েলের বিমান হানায় হত হিজবুল্লার ডেপুটি হেড

নয়াদিল্লি: শুধু ক্ষয়ক্ষতি নয়। ইজরায়েলের হামলায় নেতৃত্ব সঙ্কট দেখা দিয়েছে হিজবুল্লার। শনিবার শীর্ষ হিজবুল্লা নেতা হাসান নাসরাল্লাকে বেইরুটে বিমান হামলায় নিকেশ করেছে ইজরায়েলের সেনা। এবার জানা গেল নিকেশ করা হয়েছে ডেপুটি হেড নাবিল কাউককেও। রবিবার এক্স হ্যান্ডলে নাবিল কাউকেরও মৃত্যু হয়েছে বলে আইডিএফের পক্ষ থেকে দাবি করা হয়েছে। সংগঠনের প্রিভেন্টিভ সিকিউরিটি ইউনিটের কমান্ডার তথা কেন্দ্রীয় কমিটির ডেপুটি হেড ছিল কাউক। হিজবুল্লার পক্ষ থেকেও তাদের এই শীর্ষস্থানীয় নেতার মৃত্যুর খবর স্বীকার করা হয়েছে। কয়েকদিন আগেও কাউককে নাসরুল্লার উত্তরাধিকারি বলে মনে করা হতো। আইডিএফের দাবি অনুযায়ী, হামলায় নিকেশ হয়েছে আর এক শীর্ষনেতা হাসান খলিল ইয়াসিনও। তিনি হিজবুল্লার গোয়েন্দা শাখার অন্যতম প্রধান দায়িত্বে ছিলেন। ইজরায়েলের কোন জায়গায় হামলা করা হবে, তা ঠিক করার দায়িত্ব ছিল খলিলের। আইডিএফের দাবি আনুযায়ী তাদের হামলায় হিজবুল্লার ন’জন শীর্ষস্থানীয় নেতার মধ্যে আটজনের মৃত্যু হয়েছে।
এতবড় ধাক্কা সামলে অবশ্য চব্বিশ ঘণ্টার মধ্যে নতুন নেতা ঘোষণা করেছে হিজবুল্লা। রবিবার হাসেম সাফিউদ্দিনকে সংগঠনের পরবর্তী নেতা ঘোষণা করা হয়েছে। প্রয়াত নাসরাল্লার খুড়তুতো ভাই এই হাসেম। শনিবার ইজরায়েলের হামলায় একাধিক হিজবুল্লা নেতার মৃত্যু হয়। তখন হাসেমেরও মৃত্যু হয় বলে দাবি করেছিল কোনও কোনও সংবাদসংস্থা। পরে অবশ্য হিজবুল্লার পক্ষ থেকে তাঁকে দলনেতা ঘোষণা করা হয়। নাসরাল্লার মতোই দেখতে হাসেমকে। অনেকেই তাঁকে নাসরাল্লা বলে চিনতে ভুল করেন। নাসরাল্লার সঙ্গেই হাসেম হিজবুল্লায় যোগ দেন। ১৯৬৪ সালে দক্ষিণ লেবাননে জন্ম হাসেমের। তবে পড়াশোনার জন্য তিনি ইরান গিয়েছিলেন। তাকেই নাসরাল্লার উত্তরসূরি ঠিক করল হিজবুল্লা। 
রবিবারও হিজবুল্লার শক্ত ঘাঁটি দক্ষিণ বেইরুট এবং বেকা উপত্যকায় জোরদার হামলা চালানো হয়েছে। তেল আভিভের দাবি, হিজবুল্লা এখানে কয়েক হাজার রকেট মজুত রেখেছিল। হামলার আতঙ্কে অনেকেই বেইরুট ছেড়ে প্রতিবেশী সিরিয়ায় পালাতে শুরু করেছেন। লেবানন এবং সিরিয়ার মধ্যে নাগরিক পারাপারে কোনও নথি লাগে না। লেবাননের সঙ্কটে তাই পাশে দাঁড়িয়েছে সিরিয়া। হিজবুল্লা শীর্ষনেতা হাসান নাসরাল্লার মৃত্যুতে রবিবার থেকে ৫ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করছে লেবানন। দোকান, বাজার, সরকারি দপ্তর সব বন্ধ রাখা হয়েছে।
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা