বিদেশ

ইজরায়েলের বিমান হানায় ধ্বংস সদর দপ্তর, খতম হিজবুল্লা প্রধান

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ৩০ বছরের লাগাতার চেষ্টার পর সাফল্য। অবশেষে লেবাননের জঙ্গি সংগঠন হিজবুল্লার সুপ্রিমো  হাসান নাসরাল্লাকে হত্যা করল ইজরায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ)। শনিবার সকালে বেইরুটে হিজবুল্লার সদর দপ্তরে একটি সভায় উপস্থিত থাকা নাসরাল্লাকে টার্গেট করেই ইজরায়েলের ফাইটার জেট বোমাবর্ষণ করে। এরপরই ইজরায়েল দাবি করে, নাসরাল্লা আর কোনও সন্ত্রাস ছড়াতে পারবে না। তাঁকে খতম করা হয়েছে। সুপ্রিম কমান্ডারের মৃত্যুর খবর স্বীকার করে নিয়েছে হিজবুল্লাও। 
এই ঘটনার পরই বিশ্বজুড়ে যুদ্ধের শঙ্কা বাড়ছে। কারণ যুদ্ধের ময়দানে নামার ইঙ্গিত দিয়েছে ইরান। সুপ্রিম নেতা আয়াতোল্লা আলি খামেনেই শনিবার মুসলিম দেশগুলিকে এই ধর্মযুদ্ধে শামিল হতে আহ্বান করেছেন। বলেছেন, শয়তানকে শিক্ষা দিতে সবাইকে হিজবুল্লার পাশে দাঁড়াতে হবে। ইরান যদি হিজবুল্লার পাশে দাঁড়িয়ে ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে, তাহলে আমেরিকা তথা ন্যাটো যুক্ত হয়ে যাবে। আর সেক্ষেত্রে পশ্চিম এশিয়ায় বাজবে মহাযুদ্ধের দামামা! 
ইজরায়েল বনাম শিয়া-মিলিশিয়া লড়াই চলছে ১৯৮২ সাল থেকে। ওই বছর প্যালেস্তাইন লিবারেশন অর্গানাইজেশনকে নির্মূল করতে লেবাননে ঢুকে হত্যাকাণ্ড চালিয়েছিল ইজরায়েল। মৃত্যু হয়েছিল বহু শিয়া কমান্ডারের। ১৯৮৩ সালে ভয়াবহ প্রতিহিংসা নেয় শিয়া বাহিনী। সরকারিভাবে হিজবুল্লার আত্মপ্রকাশ ১৯৮৫ সালে। এরপর ঩থেকে দু’পক্ষের যুদ্ধ মাঝেমধ্যেই চলেছ। ১৯৯২ সালে হিজবুল্লার সেক্রেটারি জেনারেল পদে বসে নাসরাল্লা। সেই থেকে তাকে খতম করার চেষ্টা চালাচ্ছে ইজরায়েল। ২০০৬ সালে একবার প্রায় সাফল্য এসেছিল। তবে সেবার একটুর জন্য প্রাণে বেঁচে যায় নাসরাল্লা। তবে এবার সফল হল নেতানিয়াহুর দেশ। শনিবার দুপুরের পর হিজবুল্লা বিবৃতি দিয়ে স্বীকার করেছে, নাসরাল্লা শহিদ হয়েছেন। 
ইজরায়েলের পশ্চিম এশিয়া যুদ্ধে ৪০ বছরের মধ্যে এটাই সবথেকে বড় সাফল্য। কারণ নাসরাল্লাকে হত্যা করা মানে হিজবুল্লাকে অনেকাই দুর্বল করা। রাষ্ট্রসঙ্ঘে দাঁড়িয়ে শনিবারই বেঞ্জামিন নেতানায়াহু হুমকি দিয়ে বলেছেন, যে যাই বলুক, আমরা এই আক্রমণ চালিয়ে যাব। আমাদের আত্মরক্ষার অধিকার আছে। শেষ দেখে ছাড়ব। হামাস ও হিজবুল্লাকে উচিত শিক্ষা পেতে হবে। যারা তাদের সহায়ক তারাও সাবধান। অর্থাৎ ইরান। অপেক্ষা করেননি আয়াতোল্লা খামেনেইও। ইরানের সুপ্রিম নেতা ধর্মযুদ্ধের আহ্বান করেছেন। তারপরই অবশ্য তাঁকে নিয়ে যাওয়া হয়েছে গোপন আস্তানায়। জানা গিয়েছে, শুক্রবার পর্যন্ত ঠিক ছিল না নাসরাল্লাকে হত্যা করা হবে। কিন্তু শুক্রবার রাতে জানা যায় নাসরাল্লা বেইরুটের সদর দপ্তরে কমান্ড কমপ্লেক্সে একটি সভায় যোগ দেবেন। তখনই স্থির হয় আক্রমণ করা হবে। নিউইয়র্কে থাকা প্রধানমন্ত্রী নেতানিয়াহু সবুজ সঙ্কেত দেন। মোসাদ জানিয়ে দেয় সঠিক অবস্থান এবং সময়। আইডিএফের এয়ারফোর্স এফ ফিফটিন জেট পাঠায় বেইরুটের আকাশে। যেগুলিতে ছিল বাঙ্কার বাস্টিং বম্ব। হিজবুল্লা চিফ পালানোর সময় পায়নি। 
যুদ্ধ কিন্তু শেষ নয়। শুরু। কারণ হিজবুল্লা বলেছে, এবার এসপার-ওসপারের জন্য তৈরি হোক ইজরায়েল। পশ্চিম এশিয়ায় বিশ্বযুদ্ধের ছায়া?
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা