বিদেশ

ইজরায়েলের ক্ষেপণাস্ত্র হানায় মৃত্যুপুরী লেবানন, হত ৫৫৮

বেইরুট: ইজরায়েলের লাগাতার হামলায় গাজার পর এবার ‘মৃত্যুপুরী’তে পরিণত হচ্ছে লেবানন। সোমবার লেবাননে হিজবুল্লার কমপক্ষে ৩০০টি ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইজরায়েলি বাহিনী। এই ঘটনায় লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। ইতিমধ্যে তা ৫০০ ছাড়িয়ে গিয়েছে। এর মধ্যেই মঙ্গলবার দক্ষিণ বেইরুটের শহরতলিতে ফের হামলা চালানো হয়। হামলার জেরে এখন পর্যন্ত ছ’জনের মৃত্যু হয়েছে বলে খবর। আহত কমপক্ষে ১৫। 
লেবাননের স্বাস্থ্যমন্ত্রী ফিরাস আবিয়াদ জানিয়েছেন, সোমবারের ইজরায়েলি হানায় এখনও পর্যন্ত অন্তত ৫৫৮ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে রয়েছেন ৯৪ মহিলা ও ৫০ শিশু। আহত আরও ১ হাজার ৮৩৫। জখমদের মধ্যে রয়েছেন ১৬ জন স্বাস্থ্য ও দমকলকর্মী। আবিয়াদ জানান, ইজরায়েলি হামলায় চারজন স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে। 
পাল্টা জবাব দিতে ছাড়েনি ইরান মদতপুষ্ট এই জঙ্গি সংগঠন। জানা গিয়েছে, সোমবার বেশি রাতে ইজরায়েলের বিভিন্ন এলাকায় আকাশপথে হামলা চালায় হিজবুল্লা। ভোর চারটে নাগাদ ইজরায়েল সীমান্ত থেকে ৬০ কিমি ভিতরে থাকা বিস্ফোরকের কারখানায় আছড়ে পড়ে একের পর এক ফাদি রকেট। পাশাপাশি উত্তর ইজরায়েলের আফুলা শহরের মেগিদ্দো বিমানঘাঁটিতে তিনবার হামলা চালানো হয়।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক আধিকারিক জানান, সোমবারের হামলার পর স্বাস্থ্য পরিষেবা অন্যত্র সরিয়ে নিয়েছে হাইফা শহরের প্রধান হাসপাতাল। বন্ধ বিমান পরিষেবা। একই অবস্থা লেবাননে। হাসপাতালে উপচে পড়ছে জখমদের ভিড়। চারিদিকে গৃহহীন মানুষের হাহাকার। ক্ষেপণাস্ত্র হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ঘরবাড়ি। আগুন জ্বলছে। প্রাণে বাঁচতে সীমান্ত দিয়ে সিরিয়ায় পালিয়ে যাচ্ছেন হাজার হাজার মানুষ। সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সিরিয়ার এক প্রতিরক্ষা আধিকারিক বলেন, ‘বিকেল চারটে থেকে রাত বারোটার মধ্যে কমপক্ষে ৫০০ জন লেবানন থেকে সিরিয়ায় প্রবেশ করেছেন। মঙ্গলবার ভোররাত পর্যন্ত হোমসের দিকে একাধিক গাড়ি আসতে দেখা গিয়েছে। সেখানে থাকা বন্ধু ও আত্মীয়দের বাড়িতে আশ্রয় নিচ্ছেন লেবাননের মানুষ।’ একই কথা শোনা গেল রাষ্ট্রসঙ্ঘের শরণার্থী সংস্থার এক মুখপাত্রের বক্তব্যে।  তিনি বলেন, ‘নিমেষের মধ্যে ঘরবাড়ি হারিয়েছেন কয়েক লক্ষ মানুষ। সময়ের সঙ্গে সঙ্গে গৃহহীনদের সংখ্যা বাড়ছে।’ দীর্ঘদিন ধরে যাত্রীদের সীমান্তের ওপারে নিয়ে যান ক্যাবচালক ওসামা বিলাল। তাঁর কথায়, ‘মাসনা সীমান্ত দিয়ে একাধিক গাড়িকে এদিকে আসতে দেখেছি। প্রত্যেকটি গাড়িতে লেবাননের নম্বর প্লেট। ভিতরে শুধুই মানুষ আর জিনিস।’ 
গত অক্টোবরে ইজরায়েলে হামলা চালিয়েছিল হামাস জঙ্গিগোষ্ঠী। পাল্টা জবাব দেয় বেঞ্জামিন নেতানিয়াহুর দেশ। প্রায় এক বছর ধরে চলা এই যুদ্ধে কার্যত ধ্বংস হয়ে গিয়েছে গাজা। শুরু থেকেই ইজরায়েলের বিরুদ্ধে হামাসকে সাহায্য করে আসছে হিজবুল্লা। সুযোগ বুঝে ইজরায়েলের উপর বারবার হামলা চালিয়েছে এই জঙ্গি সংগঠন। হিজবুল্লাকে ধ্বংস করতে এবার লেবাননজুড়ে হামলা চালাচ্ছে ইজরায়েলি সেনা।
15h 15m ago
পুজো ২০২৪
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা