বিদেশ

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ভোটে জয়ী মার্কসবাদী আনুরা, শপথ আজই

কলম্বো: পালাবদল হচ্ছে প্রতিবেশী শ্রীলঙ্কায়। প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করলেন মার্কসবাদী নেতা আনুরা কুমারা দিশানায়েক। নজিরবিহীন দ্বিতীয় রাউন্ডের গণনা শেষে ৫৬ বছরের এই বামপন্থী নেতাকে বিজয়ী বলে ঘোষণা করে নির্বাচন কমিশন। দেশের নবম প্রেসিডেন্ট হিসেবে আজ, সোমবার তাঁর শপথ। শ্রীলঙ্কার রাজনীতিতে ‘একেডি’ বলে পরিচিত এই বামপন্থী নেতা।
শনিবার ভোটগ্রহণ প্রক্রিয়া শেষ হওয়ার পরপরই শুরু হয় গণনা। রবিবার দেখা গিয়েছে, কোনও প্রার্থীই প্রথম পছন্দের ৫০ শতাংশ ভোট পাননি। সর্বাধিক ভোট পেয়ে এগিয়ে আছেন বামপন্থী প্রার্থী আনুরা কুমারা। এরপরই নির্বাচনী আইন মেনে শুরু হয় দ্বিতীয় রাউন্ডের গণনা। দ্বীপরাষ্ট্রের ইতিহাসে প্রথমবার। প্রথম রাউন্ডেই বিদায় নেন বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে।
এদিন ভোটগণনার শুরুতেই সবাইকে পিছনে ফেলে এগিয়ে যেতে থাকেন বামপন্থী দল ন্যাশনাল পিপল’স পাওয়ারের (এনপিপি) প্রেসিডেন্ট পদপ্রার্থী আনুরাকুমারা দিশানায়েক। প্রথম রাউন্ডের গণনা শেষে তিনি পেয়েছেন ৪২.৩১ শতাংশ ভোট। অথচ ২০২২ সালের নির্বাচনে তাঁর দল পেয়েছিল মাত্র তিন শতাংশ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী এসজেবির সজিথ প্রেমাদাসা ঝুলিতে আসে ৩২.০৮ শতাংশ ভোট। অপরদিকে ১৭.২৭  শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থান পান বিদায়ী প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে এবং চতুর্থ স্থানে রয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি মাহিন্দা রাজাপাকসের ছেলে নমাল রাজাপাকসে। তাঁর ঝুলিতে এসেছে মাত্র আড়াই শতাংশ ভোট। 
শ্রীলঙ্কার নির্বাচনী আইনে বলা হয়েছে, দেশের প্রেসিডেন্ট হতে গেলে প্রার্থীকে ৫০ শতাংশের বেশি ভোট পেতেই হবে। কোনও প্রার্থী যদি তা না পান তাহলে দ্বিতীয় রাউন্ডের গণনা হবে। এবারের নির্বাচনে তাই ঘটেছে। প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম পছন্দের প্রার্থী ছাড়াও দ্বিতীয় ও তৃতীয় প্রার্থীকে ভোট দিতে হয়। 
১৯৮৭ সালে জেভিপি-তে যোগ দেন দিশানয়েক। প্রথম থেকেই রাজীব গান্ধী ও জয়বর্ধনের ভারত-শ্রীলঙ্কা চুক্তির বিরোধিতায় সরব ছিল তাঁর দল জেভিপি। সম্প্রতি ভারত সফরে এসেছিলেন দিশানায়েক। রাজনৈতিক মহলের অভিমত, ভারত সম্পর্কে তাঁর দল এনপিপি বা পূর্বতন জেভিপির দৃষ্টিভঙ্গিতে বদল এসেছে।
এক্ষেত্রে ভোটারদের দ্বিতীয় ও তৃতীয় পছন্দের প্রার্থী কে তা জানতে গণনা শুরু হয়েছে। অনুরাকুমারা দেশনায়েক ও সাজিথ প্রেমাদাসা কত ভোট পেয়েছেন তা দেখা হচ্ছে। রনিল বিক্রমাসিঙ্ঘে এবং নমাল রাজাপাকসে প্রেসিডেন্ট হওয়ার দৌড় থেকে ছিটকে গিয়েছেন। 
গত কয়েক বছরে দ্বীপরাষ্ট্রে আর্থিক সঙ্কট তৈরি হয়েছে। সেই আবহে প্রথম প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। প্রবল উদ্দীপনার মধ্যে দিয়ে নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নেন দেশের ১ কোটি ৭০ লক্ষ ভোটার। 
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা