খেলা

দুই বিভাগেই চ্যাম্পিয়ন ভারত, দাবা ওলিম্পিয়াডে ইতিহাস গুকেশদের

বুদাপেস্ট: স্লোভানিয়ার ফেদোসিভ ভ্লাদিমিরকে হারিয়ে টেবিল ছাড়ছেন ডি গুকেশ। সঙ্গে সঙ্গে এক ব্যক্তি দৌড়ে এলেন তরুণ তুর্কিকে অভিনন্দন জানাতে। হাজার ওয়াটের আলো খেলে গেল ১৮ বছর বয়সি ভারতীয়ের মুখে। গুকেশের চওড়া হাসিই বলে দিচ্ছিল, অসাধারণ কিছু ঘটেছে। দাবা ওলিম্পিয়াডে রবিবার বুদাপেস্টের মাটিতে ইতিহাস গড়ল ভারত। পুরুষ এবং মহিলা, দুই বিভাগেই সোনা এল টিম ইন্ডিয়ার ঝুলিতে। পাশাপাশি, টানা দ্বিতীয়বার ব্যক্তিগত বিভাগে সোনা জিতলেন গুকেশ।
২০২২ সালে দাবা ওলিম্পিয়াডের আসর বসেছিল চেন্নাইয়ে। সেবার ব্রোঞ্জ পায় ভারতের পুরুষ ও মহিলা দল। তার আগে ২০১৪ সালেও ব্রোঞ্জ জেতে পুরুষ দল। তবে সম্প্রতি বিশ্ব দাবায় যেভাবে প্রজ্ঞানন্দ-গুকেশরা দাপট দেখাচ্ছেন, তাতে এবারের দাবা ওলিম্পিয়াডে অন্যতম ফেভারিট ছিল ভারত। সেই প্রত্যাশাপূরণে সফল গুকেশরা। শনিবার পুরুষদের বিভাগে দশম রাউন্ডে আমেরিকাকে হারানোর পরই কার্যত সোনা নিশ্চিত হয়ে যায় টিম ইন্ডিয়ার। রবিবার স্লোভানিয়ার বিরুদ্ধে কেবলমাত্র হার এড়াতে হতো ভারতকে। তবে প্রতিপক্ষকে ৩.৫-০.৫ ব্যবধানে হারিয়ে দাপটেই সোনা জিতল টিম ইন্ডিয়া। এদিন জয় পান যথাক্রমে অর্জুন, গুকেশ ও প্রজ্ঞা। ড্র করেন ভিদিত। 
অন্যদিকে, ভারতীয় মহিলা দল শনিবার টেবিলে দ্বিতীয় স্থানে ছিল। তবে এদিন আজারবাইজানকে দাপটে ৩.৫-০.৫ ব্যবধানে হারাতেই শীর্ষস্থান দখল করেন বৈশালীরা। তাঁদের সোনা নির্ভর করছিল আমেরিকা ও কাজাখস্তানের ম্যাচের উপর। তা ড্র হতেই সোনা নিশ্চিত হয়। গুকেশ, বৈশালীদের এই ঐতিহাসিক সাফল্যে উচ্ছ্বসিত বিশ্বনাথন আনন্দ। গণমাধ্যমে তিনি অভিনন্দন জানান টিম ইন্ডিয়াকে।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা