কলকাতা

ধারণ-ক্ষমতা সত্ত্বেও জল ছেড়েছে ডিভিসি, ম্যান মেড বন্যায় বিস্ফোরক মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায় ভয়াবহ বন্যার জন্য ডিভিসিকে আগেই কাঠগড়ায় তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বন্যা ‘ম্যান মেড’ বলেও তোপ দেগেছেন তিনি। তবে স্রেফ হাওয়ায় ভাসিয়ে দেওয়া কিছু অভিযোগ নয়, এবার রীতিমতো তথ্য-পরিসংখ্যান সহকারে মুখ্যমন্ত্রী ফের চিঠি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। সেই চিঠিতে মমতা জানিয়েছেন, ডিভিসির মা‌ইথন ও পাঞ্চেত বাঁধের ধারণ ক্ষমতা থাকা সত্ত্বেও বিপুল পরিমাণ জল ছাড়া হয়েছে। অর্থাৎ, এই দুই বাঁধের জলস্তর ‘ম্যাক্সিমাম ফ্লাড ম্যানেজমেন্ট লেভেল’-এ পৌঁছনোর আগেই জল ছাড়া হয়েছে। এক্ষেত্রে রাজ্য সরকারের মতামত নেওয়া হয়নি। কিছুটা জল আরও কিছুক্ষণ বাঁধে ধরে রাখা হলে দক্ষিণবঙ্গে বন্যা এতটা ভয়াবহ হতে পারত না। দীর্ঘক্ষণ ধরে যেভাবে রেকর্ড আড়াই লক্ষ কিউসেক জল ছাড়া হয়েছে, তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। তথ্য দিয়ে মমতা দেখিয়েছেন, ২০২১ সালের আগস্টে পাঞ্চেত বাঁধে সর্বোচ্চ জলধারণ ক্ষমতার (৪২৫ ফুট) থেকে বেশি জল (৪৩০.৬১ ফুট) ছিল। এবার পাঞ্চেতে সেই তুলনায় কম জল ছিল। এনিয়ে শুক্রবার প্রধানমন্ত্রীকে প্রথম চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেদিন রাতেই কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক জবাবী চিঠি দিয়ে জল ছাড়ার কারণ ব্যাখা করে। সেই সঙ্গে দাবি করে, রাজ্য সরকারে মতামত নিয়েই জল ছাড়া হয়েছে। 
কেন্দ্র-রাজ্য সংঘাতের এই আবহে শনিবার ডিভিসির পরিচালন বোর্ডের সদস্যপদ ছাড়ার জন্য ইস্তফা পত্র পাঠিয়েছেন রাজ্যের বিদ্যুৎ দপ্তরের সচিব শান্তনু বসু। দামোদর ভ্যালি রিজার্ভার রেগুলেশন কমিটি থেকে পদত্যাগ করেছেন সেচদপ্তরের চিফ ইঞ্জিনিয়ার (পশ্চিম) উত্তম রায়। রাজ্য সরকার মনোনীত দুই আধিকারিকই তাঁদের ইস্তফা পত্রে বন্যার জন্য ডিভিসিকে দায়ী করেছেন। রেগুলেশন কমিটি থেকে রাজ্য সরকারের প্রতিনিধি যে সরে এসেছেন, প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে তাও উল্লেখ করেছেন মমতা। প্রসঙ্গত, ডিভিসির বাঁধগুলি থেকে কী হারে জল ছাড়া হবে, সেই  সিদ্ধান্ত নেয়  রেগুলেশন কমিটি। ১৯৪৮ সালের ডিভিসি আইন অনুযায়ী এই সংস্থায় কেন্দ্র, বিহার ও পশ্চিমবঙ্গ সরকারের সমান অংশীদারিত্ব থাকার কথা। তাই প্রথম থেকেই বোর্ডে তিন সরকারের প্রতিনিধি থাকেন। পরবর্তীকালে ঝাড়খণ্ড রাজ্য‌ গ঩ঠিত হলে বিহারের বদলে তাদের প্রতিনিধি বোর্ডে আসেন। পশ্চিমবঙ্গ সরকার ডিভিসির বোর্ড থেকে বেরিয়ে যাওয়ার ফলে এখন কী হবে, তা নিয়ে রবিবার পর্যন্ত সংস্থার তরফে কিছু জানানো হয়নি। 
এদিকে, ডিভিসির মাইথন ও পাঞ্চেত থেকে জল ছাড়ার পরিমাণ রবিবারও ৫০ হাজার কিউসেক ছিল। দুর্গাপুর ব্যারেজ থেকে প্রায় সম পরিমাণ জল ছাড়া হচ্ছে। হুগলির আরামবাগ মহকুমার খানাকুলের দু’টি ব্লক, পশ্চিম মেদিনীপুরের ঘাটাল, পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া ও হাওড়ার আমতা- উদয়নারায়ণপুর সহ অনেক জায়গায় এখনও বিস্তীর্ণ এলাকা জলমগ্ন। সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে আছে বেশ কিছু জায়গায়। কোথাও কোথাও বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। বন্যার জলে ভেসে গিয়ে হাওড়ায় চারজনের মৃত্যু হয়েছে।
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা