কলকাতা

শ্রাবণের ধারার সঙ্গে গঙ্গাজল মিশিয়ে স্নান করানো হয় মাকে

সুজয় মণ্ডল, বসিরহাট: আষাঢ়-শ্রাবণের শুক্লপক্ষের বৃষ্টিকে ধাতুর পাত্রে ধরে রেখে তার সঙ্গে গঙ্গাজল মিশিয়ে স্নান করানো হয় মা দুর্গাকে। এই রীতি ৩০০ বছর ধরে চলে আসছে হাসনাবাদের রামেশ্বরপুরের ঘোষবাড়িতে। সুন্দরবনের প্রান্তিক এলাকায় জমিদার বাড়ির এই পুজো খুবই জনপ্রিয়। এক সময় ঘোষবাড়ির জমিদারি ছিল বর্তমান বাংলাদেশের সাতক্ষীরায়। এই পুজো দেখতে তাই সেখান থেকেও বহু মানুষ আসতেন হাসনাবাদে। পরবর্তীকালে দু’দেশ আলাদা হওয়ায় কাঁটাতার আর কূটনৈতিক বাধ্যবাধকতার কারণে ওপাড়ের মানুষ আর পুজো দেখতে এপাড়ে আসতে পারেন না।
রামেশ্বরপুরের এই জমিদার বাড়িতে ‘নিমন্ত্রণ’ সিনেমার শ্যুটিং হয়েছিল। পরিচালক তরুণ মজুমদার থেকে শুরু করে অনুপ কুমার, সন্ধ্যা রায় সহ বহু অভিনেতা-অভিনেত্রীর পা পড়েছিল এখানে। দুর্গাপুজো এলে স্থানীয় মানুষের কৌতূহলের শেষ থাকে না। গত বছর এই পুজোকে কেন্দ্র করে গান বেঁধেছিলেন কলকাতার শিল্পীরা। রমরম করে সেই গান বেজেছিল রামেশ্বরপুর জুড়ে। এবারও কি তেমন কোনও উদ্যোগ দেখা যাবে, জল্পনা সীমান্তের এই গ্রামে।
ঘোষবাড়ির সদস্যরা শুধু পুজোর মধ্যেই নিজেদের কর্মকাণ্ড সীমাবদ্ধ রাখতে চান না। তাঁরা একে ঘিরে এলাকার উন্নয়নে একাধিক পরিকল্পনা করেছেন। শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে সাধারণ গরিব মানুষদের পাশে দাঁড়াতে চান তাঁরা। পুজোর দিনগুলিতে সমাজের পিছিয়ে পড়া মহিলাদের নিয়েও রয়েছে একগুচ্ছ পরিকল্পনা। শহরের নানা প্রান্ত থেকে নামকরা ডাক্তারদের এনে স্বাস্থ্য শিবির করার পরিকল্পনা রয়েছে তাঁদের। দেশ-বিদেশের নানা প্রান্তে পরিবারের যে সদস্যরা রয়েছেন, তাঁরা প্রতি বছর ঠিক পুজোর সময়ে ফিরে আসেন বাড়িতে। চলে চারদিনের নির্ভেজাল আনন্দ। একসঙ্গে বসে খাওয়া দাওয়া। আগে এই পুজোকে কেন্দ্র করে নাগরদোলা, পুতুল নাচের আসর বসত এখানে। সেই জাঁকজমক অবশ্য এখন আর দেখা যায় না। তবে ৩০০ বছরের রীতি মেনে নিষ্ঠার সঙ্গেই পুজো হয় মা দুর্গার।
ঘোষ পরিবারের সদস্য তুহিন ঘোষ বলেন, এলাকার মানুষের সঙ্গেই আমরা এই ক’টি দিন পুজোর আনন্দ ভাগ করে নিই। দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে আত্মীয়-স্বজনরা এই সময় বাড়িতে আসনে। আগামী দিনে এই বাড়িকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা যায় কি না, তা নিয়ে ভাবনাচিন্তা করছেন পরিবারের সদস্যরা।
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা