কলকাতা

নিজের নামে চলছে ৯ লক্ষ টাকার ঋণ, শুনেই হতবাক আইটি কর্মী! একই নামের সুযোগে প্রতারণা, গ্রেপ্তার অভিযুক্ত

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: ফিনান্স সংস্থার কার্ড ব্যবহার করেন। কিন্তু, আচমকা কমে গিয়েছিল তাঁর সিবিল স্কোর! তাই সংশ্লিষ্ট সংস্থার কাছে রিপোর্ট করেছিলেন সেক্টর ফাইভের এক আইটি কর্মী। কিন্তু, ওই সংস্থা তাঁকে যে উত্তর দিয়েছে, তা দেখে তিনি হতবাক! কারণ, ফিনান্স সংস্থা জানিয়েছে, আপনার নামে ৯ লক্ষ টাকার ঋণ চলছে! তা শুনে আকাশ থেকে পড়ার জোগাড়। কারণ, তিনি এক টাকাও ঋণ নেননি। তাঁর অভিযোগ শুনে তদন্ত শুরু করে ফিনান্স সংস্থা। জানতে পারে, ওই আইটি কর্মীর নামে আরও এক ব্যক্তি রয়েছেন। একই নাম হওয়ায় তাঁর নথিপত্র দিয়েই ঋণ নিয়েছে আরেক ব্যক্তি। ফিনান্স সংস্থার পক্ষ থেকে অভিযোগ পেয়ে অবশেষে অভিযুক্ত ব্যক্তিকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস। হাওড়ার বালি থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম অমিত সিনহা। তার বাড়ি ঝাড়খণ্ডের বোকারোয়।
পুলিস জানিয়েছে, অমিত সিনহা নামে সল্টলেক সেক্টর ফাইভে একজন আইটি কর্মী রয়েছেন। তিনি উঁচুপদে কর্মরত। তাই তাঁর সিবিল স্কোরও ভালো। তদন্তে জানা গিয়েছে, ধৃত অমিত অনলাইনে সার্চ করে আইটি কর্মী অমিত সিনহার প্রোফাইল জানতে পারে। যেহেতু, তাঁর সিবিল স্কোর খুবই ভালো, তাই তাঁর নামেই ঋণ নেওয়ার পরিকল্পনা করে জালিয়াত অমিত। এরপর সে আইটি কর্মী অমিতবাবুর নামে ভুয়ো আধার কার্ড এবং প্যান কার্ড বানিয়ে ফেলে। সে অমিতবাবুর সেক্টর ফাইভের ঠিকানাও ব্যবহার করে। তারপর ওই নথি সংশ্লিষ্ট ফিনান্স সংস্থার কাছে পাঠিয়ে দেয়। জেরায় সে নিজেও একথা স্বীকার করেছে। 
যেহেতু, অমিতবাবুর সিবিল স্কোর ভালো, তাই কাগজপত্র খতিয়ে দেখার পর ঋণ মঞ্জুর করতে দেরি করেনি সংস্থাটি। ওটিপির মাধ্যমে ঋণ দিয়ে দেয়। ঋণের আবেদনে ধৃত অমিত নিজের মোবাইল নম্বরটি দিয়েছিল। ফলে, তার ওই মোবাইলেই ওটিপি যায়। ওটিপি নিশ্চিত করার পর সংস্থাটি বোকারোর অমিতের নামে ৯ লক্ষ টাকা ঋণ ক্রেডিট করে। পুলিস জানিয়েছে, ধৃতের কাছ থেকে এই অপরাধে ব্যবহৃত নানা ধরনের নথিপত্র বাজেয়াপ্ত করা হয়েছে। তবে, সে কতজনের সঙ্গে এই ধরনের অপরাধ করেছে, তা খতিয়ে দেখা হচ্ছে। সেই সঙ্গে ঋণের টাকা উদ্ধারেরও চেষ্টা চলছে।
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা