রাজ্য

পুজোর দিনে জমজমাট আউশগ্রামের কালিকাপুর রাজবাড়ি, চলে শ্যুটিংও

সুখেন্দু পাল, আউশগ্রাম: বর্ধমান থেকে ৬৫কিলোমিটার দূরে রয়েছে কালিকাপুর রাজবাড়ি। গুসকরা থেকে জঙ্গলে ঘেরা পথ দিয়ে সহজেই আসা যায় এই রাজবাড়িতে। সেই রাজা নেই। কিন্তু এই রাজবাড়ির গরিমা এখনও  রয়েছে। বছরভর টলিউডের সেলিব্রিটিদের আনাগোনা লেগেই থাকে এই রাজবাড়িতে। একাধিক বাংলা ও হিন্দি সিনেমার শ্যুটিং হয়েছে এখানে। সিরিয়ালের শুটিং হামেশাই চলছে। গ্রামে এসে ঘুরে বেড়িয়েছেন ঋতুপর্ণ ঘোষ, আবির চট্টোপাধ্যায়ের মতো অনেক সেলিব্রিটি। রাজবাড়ি ছাড়াও গ্রামের পথও হয়েছে ক্যামেরাবন্দি। পুরো গ্রামই যেন  শুটিং স্পট হয়ে উঠেছে। 
পুজোর দিনগুলিতে এই গ্রাম যেন আরও জমজমাট হয়ে ওঠে। যে যেখানেই থাকুন না কেন পুজোর দিনগুলিতে তাঁরা ফিরে আসেন। সবার কাছে বাড়তি আকর্ষণ এখানকার রাজবাড়ির পুজো। বোধনের অনেক আগে থেকেই রাজবাড়ি জমজমাট হয়ে ওঠে। গ্রামের বাসিন্দারা বলেন, ষষ্ঠী বা দশমীর দিনেও গ্রামে সেলিব্রিটিদের ভিড় দেখা যায়। শ্যুটিংও চলে। এখন ইউটিউবারদের দাপটও রয়েছে। কিন্তু সেইসময় গ্রামের প্রতিটি বাসিন্দার মন পড়ে থাকে রাজবাড়িতে। পুজোর দিনগুলিতে এই গ্রামের ছবিটাই যেন বদলে যায়। ঢাকের আওয়াজ শুদ্ধ মন্ত্রোচ্চারণে পরিবেশ যেন বদলে দেয়। রাজবাড়ি থেকে কিছুটা দূরে গড়জঙ্গলে দাঁড়িয়ে কথা হচ্ছিল এলাকার বাসিন্দা রতন চক্রবর্তীর সঙ্গে। তিনি বলেন, পুজোর সময় একটু অন্যরকমভাবে কাটাতে হলে এই গ্রামের বিকল্প পাওয়া ভার। রাজবাড়ি থেকে কয়েক কিলোমিটার দূরে রয়েছে ঘন জঙ্গল। জঙ্গলে ঘুরতে ঘুরতে দেখা মিলতে পারে বিভিন্ন বন্যপ্রাণীর। শাল, পলাশ এবং মহুয়ার আহ্বানে কোথাও যেন হারিয়ে যেতে ইচ্ছে করে। অষ্টমীর দুপুরে জঙ্গলে ভেসে আসে ঢাকের আওয়াজ। স্থানীয়রা আরও বলেন, কালিকাপুর রাজবাড়ির পুজো প্রায় ৪০০ বছরের পুরনো। এখানকার সঙ্গে জড়িয়ে রয়েছে বর্ধমানের রাজাদের ইতিহাস। রাজবাড়িতে কান পাতলে শোনা রাজাদের নানা কাহিনী।
রাজ পরিবারের অনেকেই গ্রামের বাইরে থাকেন। পুজোর সময় পরিবারের সদস্যরা ফিরে আসেন। পুজো হয় নিষ্ঠাভরে। এখানকার পুজোর ছবি দেখা যায় রুপোলি পর্দাতেও। গ্রামের এক বাসিন্দা বলেন, আগে সিনেমার শ্যুটিং দেখার জন্য অনেকে ভিড় করতেন। এখন হামেশাই সেলিব্রিটিরা আসায় তাঁরা যেন আমাদের ঘরের লোক হয়ে উঠেছেন। অনেক নায়ক নায়িকা গ্রামবাসীদের নামে চেনেন। তবে পুজোর দিনগুলিতে লাইট, ক্যামেরা, অ্যাকশন শুনতে ভালো লাগে না। ওইসময় রাজবাড়িতে বসে শুদ্ধ মন্ত্রোচ্চারণ শুনে শান্তি পাওয়া যায়। শহরের পুজোর মতো থিম বা আলোর রোশনাই এখানে নেই। তারপরও এখানকার পুজোকে কেন্দ্র করে অন্যরকম টান রয়েছে জেলার বাসিন্দাদের।  নিজস্ব চিত্র
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা