রাজ্য

লাইনের ফিস প্লেট-প্যান্ড্রোল ক্লিপ খোলা, সুরাতে বড় দুর্ঘটনা এড়াল রেল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: খুলে রাখা ফিস প্লেট। ইতিউতি ছড়ানো প্যান্ড্রোল ক্লিপ। এমনকী চাবিও। শনিবার রেললাইনের এমনই ছবি দেখা গিয়েছে গুজরাতের সুরাতে। রেলের দাবি, লাইনে গোলযোগ ঘটিয়ে বড়সড় নাশকতার চক্রান্ত করেছে দুষ্কৃতীরা। দায়িত্বপ্রাপ্ত রেলকর্মীদের তৎপরতায় বড় দুর্ঘটনা এড়ানো গিয়েছে। নাহলে যেভাবে লাইনের ফিস প্লেট খুলে রাখা হয়েছিল, তাতে প্রচুর ক্ষয়ক্ষতি হতো। আশঙ্কা ছিল প্রাণহানিরও। 
সম্প্রতি রেলের একটি অভ্যন্তরীণ রিপোর্টে দাবি করা হয়েছে, ২০২৩ সালের ৫ জুন থেকে ২০২৪ সালের ৯ সেপ্টেম্বর পর্যন্ত এক বছরেরও কিছু বেশি সময়সীমায় মোট ২৪ বার রেলকে বেলাইন করার চেষ্টা হয়েছে। নাশকতা ঘটিয়ে রেলযাত্রীদের প্রাণহানি ঘটানোর চক্রান্ত হয়েছে। এবার গুজরাতের ঘটনার প্রেক্ষিতে রেল বোর্ডের আধিকারিকদের দাবি, ওই সংখ্যা সম্ভবত ৩০টি পেরিয়ে গিয়েছে। কারণ উল্লিখিত রিপোর্ট প্রকাশের পরও বেশ কয়েক দফায় এমন ছবি সামনে এসেছে। 
শনিবার ঠিক কী ঘটেছে সুরাতে? পশ্চিম রেলের বরোদা ডিভিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, এদিন ভোর সাড়ে ৫টা নাগাদ সুরাতের কাছে কিম স্টেশন নিকটবর্তী অংশে আপ লাইনে ফিস প্লেট এবং প্যান্ড্রোল ক্লিপ খোলা অবস্থায় দেখতে পান সুভাষ কুমার নামে একজন রেলকর্মী। তিনি কয়েকজন দুষ্কৃতীকে লাইন ধরে পালাতেও দেখেন। কালবিলম্ব না করে ওই রেলকর্মী ঘটনার কথা জানান কিমের ডেপুটি স্টেশন সুপারকে। অবিলম্বে নির্দেশ জারি করা হয়, আপ লাইন দিয়ে যেন কোনও ট্রেন পাস না করানো হয়। ওই সময়ই সংশ্লিষ্ট আপ লাইনে আসছিল হজরত নিজামুদ্দিন-বান্দ্রা টার্মিনাস গরিব রথ এক্সপ্রেস। জরুরি বার্তা পাঠানো হয় ওই ট্রেনের লোকো পাইলট এবং সহ চালকের কাছে। মাঝপথেই ট্রেন দাঁড় করিয়ে দেওয়া হয়। পরে সকাল ৬টা নাগাদ রেল লাইন মেরামত করে দেওয়া হয়। চালু হয় ট্রেন চলাচল। জানা যাচ্ছে, ইতিমধ্যেই সব রেলকর্মীকে টেকনিক্যাল অ্যানালিসিসের প্রাথমিক পাঠ নিতে বলেছেন রেল বোর্ডের চেয়ারম্যান সতীশ কুমার। যাতে বিশেষ করে স্বয়ংক্রিয় সিগন্যালিংয়ে কোনও 
সমস্যা হলে ডেটা লগারের ‘কোড’ উদ্ধার করতে বিন্দুমাত্র সময় নষ্ট না হয়। রেলওয়ে ট্র্যাকের পেট্রলিং টিমকেও আরও সজাগ থাকার নির্দেশ দেওয়া হয়েছে।
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা