রাজ্য

নষ্ট দু’লক্ষ হেক্টরের ধান, বাংলা শস্যবিমার সুবিধা প্রতিটি ক্ষতিগ্রস্ত কৃষককে দেবে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যকে না জানিয়ে জল ছাড়ার অভিযোগ উঠেছে ডিভিসির বিরুদ্ধে। তাতে প্লাবিত হয়েছে রাজ্যের ১২টি জেলা। সূত্রের খবর, তার ফলে প্রায় দু’লক্ষ হেক্টর জমিতে ধানচাষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এমনই প্রাথমিক রিপোর্ট পেয়েছে রাজ্য সরকার। তবে নির্দিষ্ট চিত্র পেতে জল নামা পর্যন্ত অপেক্ষা করবে প্রশাসন। 
বন্যাকবলিত এলাকা পরিদর্শনে গিয়ে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অনুযায়ী বাংলার শস্যবিমার সুবিধা প্রত্যেক ক্ষতিগ্রস্ত কৃষক পর্যন্ত পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটা নিশ্চিত করতেই দ্রুততার সঙ্গে পদক্ষেপ করেছে রাজ্য কৃষিদপ্তর। এদিন কৃষিসচিব ওঙ্কার সিং মিনা এবং অন্য পদস্থ কর্তাদের নিয়ে বৈঠক করেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। শস্যবিমার সুবিধা ৩০ সেপ্টেম্বরের মধ্যে নিশ্চিত করতে প্রত্যেক ক্ষতিগ্রস্ত কৃষকের নাম নথিভুক্তির নির্দেশ দেওয়া হয়েছে। এজন্য সর্বাধিক সংখ্যক ক্যাম্প করাই দপ্তরের লক্ষ্য। ব্যাপক পরিমাণে ধানচাষ নষ্ট হওয়ায় বিকল্প চাষ নিশ্চিত করার লক্ষ্যেও পদক্ষেপ করছে কৃষিদপ্তর। রবি মরশুমে বিকল্প চাষের জন্য ১৫ অক্টোবরের মধ্যে সর্ষে এবং ডাল বীজ কৃষকদের মধ্যে বিতরণের কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। 
অন্যদিকে, বন্যার কারণে সব্জি চাষেরও ব্যাপক ক্ষতি হয়েছে। এক্ষেত্রেও ক্ষতিগ্রস্ত চাষিদের পাশে দাঁড়াতেও রাজ্যের তরফে সবরকম পদক্ষেপ করা হচ্ছে বলেও সূত্রের খবর।
বানভাসি পশ্চিম মেদিনীপুর। শুক্রবার পিটিআইয়ের তোলা ছবি।
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা