রাজ্য

চিঠি লেখার প্রয়োজনীয়তা নিয়ে প্রতিযোগিতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিজিটাল জমানায় হাতের মুঠোয় বিশ্ব। মোবাইলে আঙুল বোলালেই যোগাযোগ করা যায় বিশ্বের যেকোনও প্রান্তের সঙ্গে। বিনিময় হয় কথার, মুহূর্তেই পাঠানো যায় বার্তাও। এই যুগে চিঠি লেখার প্রয়োজন আর আদৌ আছে কি? ব্যক্তিগত চিঠি কি তার প্রাসঙ্গিকতা হারিয়েছে? বহুচর্চিত প্রশ্নগুলিকে আরও একবার তুলে আনতে চাইছে ভারতীয় ডাকবিভাগ। চিঠি লেখার প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে চিঠি লেখার প্রতিযোগিতার আয়োজন করছে তারা। 
প্রতিযোগিতাটি হবে আঞ্চলিক এবং জাতীয় স্তরে। ডাকবিভাগ জানিয়েছে, ১৮ বছরের নীচের প্রতিযোগীরা থাকবেন একটি ক্যাটিগরিতে। বাকিদের জন্য থাকছে অপর একটি ক্যাটিগরি। প্রতিটি ক্যাটিগরিতে আবার দুটি বিভাগ—খাম এবং ইনল্যান্ড লেটার। খাম বিভাগে অংশ নিলে চিঠি লিখতে হবে এক হাজার শব্দের মধ্যে। অন্যদিকে, ইনল্যান্ড লেটারের জন্য সর্বোচ্চ শব্দসীমা ৫০০। আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে চিঠি পাঠাতে হবে ডাকবিভাগে। চিঠি লেখা যাবে ইংরেজি, হিন্দি অথবা যেকোনও আঞ্চলিক ভাষায়। চিঠি লিখতে হবে হাতে। টাইপ করা চিঠি গ্রহণযোগ্য নয়।  
ডাকবিভাগের কর্তারা জানাচ্ছেন, প্রতিটি সার্কেলে এই প্রতিযোগিতা হবে। অর্থাৎ এরাজ্যের অংশগ্রহণকারীরা ওয়েস্ট বেঙ্গল সার্কেলে চিঠি পাঠাবেন। প্রতিটি ক্যাটিগরির প্রতিটি বিভাগে সেরা তিনটি চিঠি নির্বাচন করা হবে। সেখানে পুরস্কার মূল্য ২৫ হাজার, ১০ হাজার ও ৫ হাজার টাকা। সার্কেলের সেরা চিঠিগুলি সর্বভারতীয় স্তরে নির্বাচনের জন্য যাবে। সেখানে সেরা তিনটি বিভাগে পুরস্কার মূল্য ৫০ হাজার, ২৫ হাজার ও ১০ হাজার টাকা।    
ডাকবিভাগের কর্তারা জানাচ্ছেন, তাঁরা যেমন বিভিন্ন সমাজ ও সংবাদ মাধ্যমে প্রতিযোগিতা সংক্রান্ত প্রচার চালাবেন, তেমনই সক্রিয় করা হবে স্কুলগুলিকেও।
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা