দেশ

থানার মধ্যেই যৌন নিগ্রহের শিকার ব্রিগেডিয়ারের মেয়ে, ডাবল ইঞ্জিন ওড়িশার ঘটনায় তোলপাড়

ভুবনেশ্বর: ডাবল ইঞ্জিন ওড়িশায় এবার থানার মধ্যেই নারী নির্যাতন! যৌন নিগ্রহের শিকার প্রাক্তন ব্রিগেডিয়ারের মেয়ে। ঘটনাচক্রে তিনি আবার ভারতীয় সেনার এক মেজরের বাগদত্তা। বুকে পরপর লাথি, প্যান্ট খুলে নেওয়া, পুরুষ পুলিস কর্মীর গোপনাঙ্গ দেখানো— কী করা হয়নি ওই তরুণীর সঙ্গে! এমনকী তাঁকে গ্রেপ্তার পর্যন্ত করা হয়। ঘটনায় অভিযুক্ত স্বয়ং আইসি সহ পুলিস কর্মীরা। মাত্র ১০০ দিন আগে ওড়িশায় ক্ষমতায় এসেছে বিজেপি। মাত্র এই সময়ের মধ্যেই মুখ থুবড়ে পড়ল ডাবল ইঞ্জিন সরকারের সুশাসনের অঙ্গীকার। ভুবনেশ্বর সংলগ্ন ভরতপুরের এই ঘটনায় তোলপাড় শুরু হয়েছে। সেনার তরফে বিষয়টি নিয়ে ওড়িশার বিজেপি সরকারকে চাপ দেওয়ার পরই ঘটনার কথা জানাজানি হয়। ঘটনায় এক ইনসপেক্টর সহ পাঁচ পুলিসকর্মীকে সাসপেন্ড করা হয়েছে। বুধবার ওই তরুণীর জামিন মঞ্জুর করে ওড়িশা হাইকোর্ট। শুক্রবার তাঁর হবু স্বামীর এফআইআরের ভিত্তিতে ওই পাঁচ পুলিসকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।
ঘটনার সূত্রপাত ১৪ সেপ্টেম্বর রাতে। ওই তরুণী একটি রেস্তরাঁ চালান। রাত একটা নাগাদ রেস্তরাঁ বন্ধ করে ওই সেনা আধিকারিকের সঙ্গে বাড়ি ফিরছিলেন। সেই সময় কয়েকজন দুষ্কৃতী তাঁদের তাড়া করে। দুষ্কৃতীদের থেকে বাঁচতে বাগদত্তাকে নিয়ে থানায় গিয়েছিলেন মেজর। সেই সময় থানায় মাত্র একজন মহিলা কনস্টেবল ছিলেন। শুরুতেই তিনি অপমানজনক কথা বলতে শুরু করেন। কিছুক্ষণ পর আরও কয়েকজন পুলিসকর্মী উপস্থিত হন। হঠাত্ করেই ওই সেনা আধিকারিককে লকআপে ঢুকিয়ে দেওয়া হয়। এভাবে একজন মেজরকে গ্রেপ্তার করা যায় না বলে প্রতিবাদ করেন তরুণী। আর এরপরেই শুরু হয় অত্যাচার। থানার মধ্যেই তাঁর প্যান্ট খুলে নেওয়ার পাশাপাশি বুকে একাধিকবার লাথি মারেন এক পুরুষ পুলিসকর্মী। এমনকী তরুণীকে তিনি নিজের গোপনাঙ্গ দেখান বলেও অভিযোগ। থানার আইসিও তরুণীর উদ্দেশ্যে অশ্লীল অঙ্গভঙ্গি করেন। বাদ যাননি মহিলা পুলিসকর্মীরাও। তাঁরাও ওই তরুণীর উপর অত্যাচার চালান। অত্যাচারের জেরে নির্যাতিতার চোয়াল সরে যাওয়ার পাশাপাশি একাধিক জায়গায় আঘাত লেগেছে। একটা সময় প্রাণে বাঁচতে এক পুলিসকর্মীকে কামড়ে দেন তিনি। এরপরই পুলিসকে মারধর ও থানা ভাঙচুরের অভিযোগে তরুণীকে গ্রেপ্তার করা হয়।
ঘটনার তীব্র নিন্দা করেছেন ওড়িশার প্রাক্তন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। আদালতের তত্ত্বাবধানে সিট গঠন করে এই ঘটনার তদন্তের দাবিও জানিয়েছেন। এই ঘটনায় পুলিসের থেকে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে জাতীয় মহিলা কমিশন। তরুণীর বাবার অভিযোগ, ‘নিজেদের দোষ ঢাকতে পুলিস আমার মেয়ের বিরুদ্ধে ভুয়ো অভিযোগ এনেছে।’ অভিযুক্ত পুলিসকর্মীদের গ্রেপ্তারের পাশাপাশি চাকরি থেকে বরখাস্ত করার দাবি জানিয়েছেন। ওড়িশা পুলিসের ডিজি ওয়াই বি খুরানিয়া জানিয়েছেন, ‘অসত্ আচরণের অভিযোগে পাঁচ পুলিসকর্মীকে সাসপেন্ড করা হয়েছে।’ তৃণমূল সাংসদ কীর্তি আজাদও ঘটনার নিন্দা করেছেন। তিনি বলেন, ‘নারীদের সুরক্ষা দিতে ব্যর্থ বিজেপি। তাদের লজ্জা হওয়া উচিত। সারা দেশের মতোই বিজেপি শাসিত ডাবল ইঞ্জিন সরকারের ওড়িশাতেও ঘটেছে ধর্ষণের মতো ন্যক্কারজনক ঘটনা।’
শুক্রবার পুলিস ভবনের বাইরে ধর্নায় বসেন মহিলারা। অভিযুক্ত পুলিসকর্মীদের গ্রেপ্তারির দাবি জানাতে থাকেন। নবীন পট্টনায়েক জানিয়েছেন, তাঁর সরকারের আমলে থানা ও হাসপাতালে গিয়ে কোনও সমস্যায় পড়েছেন কি না জানতে সরাসরি মানুষকে ফোন করতেন তাঁরা। বিজেপি সরকার আসার পর সব বন্ধ হয়ে গিয়েছে। ফলও মিলছে হাতেনাতে।
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা