দেশ

বিচারপতি নিয়োগ কেন হয়নি, কেন্দ্রকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি: হাইকোর্টগুলিতে বিচারপতি নিয়োগ নিয়ে কেন্দ্রের কাছে নতুন করে সুপারিশ পাঠিয়েছিল সুপ্রিম কোর্টের কলেজিয়াম। কিন্তু তা সত্ত্বেও কলেজিয়ামের পাঠানো নামে অনুমোদন দেয়নি কেন্দ্র। হয়নি নিয়োগও। এই ইস্যুতে শুক্রবার মোদি সরকারকে তুলোধোনা করল শীর্ষ আদালত। কেন সেই নিয়োগ হয়নি, তা অ্যাটর্নি জেনারেলের কাছে জানতে চাইল প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের বেঞ্চ। ক্ষুব্ধ শীর্ষ আদালত বলল, কলেজিয়াম নিছক কোনও সার্চ কমিটি নয়। সুপারিশ সত্ত্বেও যে নামগুলিতে অনুমোদন না দিয়ে ফেলে রাখা হয়েছে, তার একটি তালিকা পেশ করতে হবে কেন্দ্রকে। অর্থাৎ, কলেজিয়ামের পাঠানো নামে অনুমোদন না নিয়ে কেন্দ্রের যে তা ফেলে রাখার এক্তিয়ার নেই, এদিন সেটাই স্পষ্ট করে দিল শীর্ষ আদালত।
নিয়ম অনুযায়ী, বিচারপতি নিয়োগে কলেজিয়াম পুনর্বিবেচনার পর কোনও নাম দ্বিতীয়বার সুপরিশ করলে কেন্দ্র তা মানতে বাধ্য। প্রধান বিচারপতি সহ সুপ্রিম কোর্টের সবচেয়ে সিনিয়র পাঁচ বিচারপতিকে নিয়ে এই কলেজিয়াম তৈরি হয়। এদিন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ বলে, পুনরায় সুপারিশ করা নামগুলি নিয়ে সমস্যা কোথায়, কেন্দ্রকে তা স্পষ্ট করতে হবে। কোন কোন নাম নিয়ে এখনও পর্যন্ত বিবেচনা করা হয়েছে, তার একটি তালিকা পেশ করতে হবে আমাদের কাছে। এই ইস্যুতে এদিন আইনজীবী প্রশান্ত ভূষণ আদালতের কাছে আর্জি জানান, পুনরায় সুপারিশ করা নাম নিয়ে সিদ্ধান্ত গ্রহণে সময়সীমা বেঁধে দেওয়া যেতে পারে। সেই সময়সীমা অতিক্রম হয়ে গেলে ধরে নেওয়া হবে সুপারিশ করা নামে সরকার অনুমোদন দিয়েছে। ঠিক এই সময়ই অ্যাটর্নি জেনারেল আর বেঙ্কটরামনিকে প্রধান বিচারপতি বলেন, বকেয়া নামের তালিকা জমা দিন। সমস্যা কোথায়, তা স্পষ্ট করে জানান। দেখুন, কলেজিয়াম নিছক কোনও সার্চ কমিটি নয়। এটি যদি সার্চ কমিটি হতো, সেক্ষেত্রে আপনাদের বিচক্ষণতা দেখানোর সুযোগ থাকত। কুলুঙ্গি থেকে কঙ্কাল বের না করে সামনে তাকানো উচিত।
আইনজীবী হর্ষ বিভোরে সিঙ্ঘল সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে আর্জি জানিয়েছিলেন, কলেজিয়ামের সুপারিশ মেনে বিচারপতি নিয়োগে কেন্দ্রকে সময় বেঁধে দেওয়া হোক। এবিষয়ে পৃথক একটি আবেদন পেশ করে ঝাড়খণ্ড সরকারও। তাতে বলা হয়, কলেজিয়ামের সুপারিশ মেনে এম এস রামচন্দ্র রাওয়ের নাম হাইকোর্টের প্রধান বিচারপতি পদে অনুমোদন না করার জন্য কেন্দ্রের বিরুদ্ধে আদালত অবমাননার প্রক্রিয়া শুরু করা হোক। কেন্দ্রের তরফে এনিয়ে অ্যাটর্নি জেনারেল আপত্তি তোলার চেষ্টা করেন। জবাবে ক্ষুব্ধ প্রধান বিচারপতির প্রতিক্রিয়া, কেন ওই নিয়োগগুলি হল না, আপনি আগে সেটা জানান।   
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা