কলকাতা

‘বললেই পারে হাসপাতাল বন্ধ! হয়রানি হয় না’, আজ থেকে কর্মবিরতি আংশিক প্রত্যাহার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ যেন ছোটখাটো অবস্থান মঞ্চ। ঘটনাস্থল, এসএসকেএম হাসপাতালের আউটডোর চত্বর। কারণ, শুক্রবার দুপুরে ‘অনন্তকাল’ দাঁড়িয়ে ক্লান্ত রোগীরা তপ্ত রাস্তার উপরেই বসে পড়েছেন। তেহট্ট থেকে হার্টের ডাক্তার দেখাতে এসেছিলেন বিশ্বনাথ মণ্ডল। ৩ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে বিরক্ত হয়ে বললেন, ‘বলেই দিতে পারে যে, হাসপাতাল বন্ধ! তাহলে আর আসতাম না।’ তাঁর পিছনেই দাঁড়িয়ে হাওড়ার শম্ভু নন্দী। বছর খানেক আগে স্ট্রোক হয়েছিল। ভগ্ন শরীর নিয়েই ঘণ্টা দু’য়েক দাঁড়িয়ে আছেন তিনিও। ওপিডিজুড়ে এমনই হাহাকার। আর এই চিত্র সারা দিনের।
জুনিয়র চিকিত্সকরা ঘোষণা করেছেন, আজ, শনিবার থেকে তাঁরা আংশিক কর্মবিরতি তুলবেন। এতেও খুব একটা ভরসা রাখতে পারছেন না রোগীর পরিজনরা। কৃষক বিশ্বনাথবাবু বলছিলেন, ‘সেই রাত আড়াইটেয় বাড়ি থেকে বেরিয়েছি। এখানে সকাল ৭টায় এসে টিকিট করলাম। তারপর ১০টা থেকে দাঁড়িয়ে আছি। ওঁরা তো আর ওপিডিতে বসবে না! ফলত, আমাদের সমস্যা কতদিন চলবে জানি না।’ শম্ভুবাবু তো ঠিক করে কথাও বলতে পারেন না। জড়ানো গলায় বললেন, ‘অনেকক্ষণ দাঁড়িয়ে আছি। আমার স্ট্রোক হয়েছিল। ডাক্তার দেখাতে এসেছি। কখন আমার নম্বর আসবে জানি না।’ কেউ আবার জায়গা রেখে খেতে যাচ্ছেন। ফিরে এসে দেখছেন, জায়গা দখল হয়েছে। শুরু হচ্ছে বচসা। কেউ বলছেন, ডাক্তার দেরিতে এসেছেন। আবার কেউ খবর নিয়ে এলেন, ডাক্তারবাবু কম আছেন। মোদ্দা কথা হল, অচলাবস্থা শেষ হচ্ছে না। থামছে না বচসাও। স্বামীর সঙ্গে ঝগড়া চলছে যাদবপুরের আলো দাসের। দু’মাস আগে এসএসকেএমেই অস্ত্রোপচার হয়েছিল স্বামীর। তারপর থেকে আর বড় ডাক্তার দেখাতে পারেননি। এদিন আড়াই ঘণ্টা দাঁড়িয়ে থাকার পর স্বামী বিরক্ত হয়ে স্ত্রীকে বলছেন, ‘এখনই বাড়ি চলো।’ আলোদেবী রাজি নন। অসুস্থ স্বামীকে বসিয়ে লাইনে দাঁড়ালেন নিজেই। বলছিলেন, ‘এর আগে এসেছিলাম। দারোয়ান বলল, খবর দেখুন। পরিস্থিতি স্বাভাবিক হলে আসবেন। আজ এলাম। এসে তো আরও বিপদ। এককাঁড়ি টাকা গাড়ি ভাড়া দিয়ে আসতে হয়। অত থাকলে তো প্রাইভেটে দেখাতাম।’
রাজ্যের পয়লা নম্বর হাসপাতালে ইমার্জেন্সিতেও ভিড় ছিল বেশ। অনেকেরই বক্তব্য, ‘এখানে এলেই অন্য বিল্ডিংয়ে পাঠাচ্ছে। আবার সেখান থেকে ইমার্জেন্সি। ঘুরেই চলেছি।’ দুপুর ২টোর প্রখর রোদে লাইনে দাঁড়িয়ে তখন প্রায় নুইয়ে পড়েছেন অসুস্থ শম্ভুবাবু। মাঝে মধ্যে বসছেন, আর তাঁর ছেলে এসে দাঁড়াচ্ছেন। ‘জাস্টিস’ চেয়ে এদিনই বিকেলে উত্তর থেকে দক্ষিণে রওনা দিয়েছিল রিলে মশাল মিছিল। দুপুরেও চলছিল রিলে। তবে আউটডোরের লাইনে। ছেলেকে নিয়ে একজন বৃদ্ধ সহনাগরিকের। অসুস্থ। বাঁচতে মরিয়া।
সিজিও কমপ্লেক্সের উদ্দেশে মিছিল আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের। 
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা