কলকাতা

এবার নিকাশি নালা, জলের লাইনের পৃথক ডিজিটাল মানচিত্রের উদ্যোগ পুরসভার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের মূল সড়ক সহ বিভিন্ন বাই লেন, সার্ভিস লেন বা ছোট রাস্তায় ভূগর্ভস্থ নিকাশি নালার ডিজিটাল মানচিত্র তৈরি করেছে কলকাতা পুরসভা। এবার শহরের সর্বত্র নিম্নবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত পাড়ায় নিকাশি নালার পাইপলাইন কোথায় কী রয়েছে, সেই মানচিত্র তৈরির কাজ শুরু হয়েছে। পাশাপাশি, সেখানকার পানীয় জলের পাইপলাইনেরও ডিজিটাল নকশা বানানো হচ্ছে। শুক্রবার পুরভবনে এ সংক্রান্ত একটি বৈঠক হয়। সেখানে পুরসভার নিকাশি বিভাগের মেয়র পারিষদ তারক সিং এবং বস্তি বিভাগের মেয়র পরিষদ স্বপন সমাদ্দার উপস্থিত ছিলেন। জল সরবরাহ, নিকাশি সহ বিভিন্ন বিভাগের কর্তাদের বৈঠকে ডাকা হয়েছিল। ছিলেন বরোর আধিকারিকরাও।
জানা গিয়েছে, ইতিমধ্যেই ২ এবং ১০ নম্বর বরো অঞ্চলে যে সব নিম্নবিত্ত এলাকা রয়েছে, সেখানকার অলিগলির ভূগর্ভস্থ নিকাশির মানচিত্র তৈরি করা হয়েছে। সেই নালাগুলি কোন কোন রাস্তার ভূগর্ভস্থ নালায় গিয়ে মিশছে, তার দৈর্ঘ্য কত, পুঙ্খানুপুঙ্খ বিবরণ রয়েছে। পাশাপাশি, সেখানে কয়টি জলের লাইন আছে, কেমনভাবে রয়েছে, তার ডিজিটাল ম্যাপিংও করা হয়েছে। এই দু’টি বরোর কাজ বৈঠকে সকলের সামনে তুলে ধরা হয়। আগামী দিনে এই কাজ কীভাবে এগবে, তা নিয়ে বিশদে আলোচনা হয়েছে। এই কাজ পরিচালনা করছে নিকাশি বিভাগ। ঠিক হয়েছে, প্রাথমিকভাবে একটি ডিজিটাল ম্যাপ তৈরি করার পর সেটি সংশ্লিষ্ট বরোর কর্তাদের হাতে তুলে দেওয়া হবে। তারপর তাঁরা সেটি খতিয়ে দেখে কোনও সংযোজন বা সংশোধনের প্রয়োজন থাকলে সেই মতো সুপারিশ করবেন। সেই সুপারিশ মেনে ডিজিটাল ম্যাপ ‘আপডেট’ করা হবে।
নিকাশি বিভাগের এক কর্তা বলেন, বড় বড় নিকাশি নালার ওয়ার্ডভিত্তিক ডিজিটাল ম্যাপ তৈরি হয়েছে। শহরে কোথায় পানীয় জলের লাইন 
কীভাবে রয়েছে, তারও আলাদা মানচিত্র তৈরি হচ্ছে। সেই সঙ্গে নিম্নবিত্ত এলাকায় যে নিকাশি ব্যবস্থা ও জলের লাইন রয়েছে, সেগুলির আলাদা ডিজিটাল ম্যাপ বানানো হচ্ছে। আগামী দিনে তার উপর ভিত্তি করেই উন্নয়নের কাজ করা হবে।
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা