খেলা

বুমরাহদের দাপটে কোণঠাসা বাংলাদেশ

ভারত ৩৭৬  ও ৮১-৩, বাংলাদেশ ১৪৯

চেন্নাই: বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে জয়ের গন্ধ পেয়ে গেল টিম ইন্ডিয়া। প্রকৃতি বিরূপ না হলে এই ম্যাচ জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের দিকে রোহিতদের আরও এক কদম এগিয়ে যাওয়া শুধুই সময়ের অপেক্ষা। দ্বিতীয় দিনের শেষে ঝুলিতে ৩০৮ রানের লিড। হাতে এখনও সাত উইকেট। প্রতিপক্ষের সামনে চারশো, সাড়ে চারশোর টার্গেট অনায়াসে ছুড়ে দেওয়া উচিত। তবে চালকের আসনে থাকলেও ভারতকে চিন্তায় ফেলেছে টপ অর্ডারের ব্যর্থতা। দ্বিতীয় ইনিংসেও হতাশ করলেন রোহিত শর্মা, বিরাট কোহলি।
প্রথম ইনিংসে টিম ইন্ডিয়ার সংগ্রহ ৩৭৬ রান। ৬ উইকেটে ৩৩৯ রান নিয়ে দিনটা শুরু করেছিলেন অশ্বিন ও জাদজো। কিন্তু ৩৭ রানের মধ্যেই বাকি চার উইকেটের পতন ঘটে। জাদেজা ৮৬, অশ্বিন ১১৩, আকাশদীপ ১৩ ও বুমরাহ ৭ রানে আউট হন। বাংলাদেশের পেসার হাসান মাহমুদ ৫ উইকেট নিয়ে জায়গা করে নেন রেকর্ড বুকে। কারণ, এর আগে পদ্মাপাড়ের আর কোনও পেসার ভারতের মাটিতে ইনিংসে পাঁচ উইকেট পাননি।
অনেকেরই প্রত্যাশা ছিল, বোলারদের মতোই বাংলাদেশের ব্যাটসম্যানরাও কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলবে ভারতকে। কিন্তু সেই ভুল ভাঙতে বেশি সময় লাগেনি। বুমরাহ, আকাশদীপরা আগুন ঝরালেন চিপকের বাইশ গজে। একটা সময় টাইগার বাহিনীর স্কোর ছিল ৫ উইকেটে ৪০।  সেই সময় মজা করে সোশ্যাল মিডিয়ায় কেউ কেউ লেখেন, বাঘেরা তো দেখছি অশ্বিনের একার রানটাই তুলতে পারবে না! শেষ পর্যন্ত বাংলাদেশ ১৪৯ রানে অল-আউট হয়। বিপক্ষকে ফলো-অন করানোর সুযোগ ছিল টিম ইন্ডিয়ার সামনে। কিন্তু সেই পথে হাঁটেননি কোচ গৌতম গম্ভীর। বরং তিনি টপ অর্ডার ব্যাটসম্যানদের আরও একবার ঝালিয়ে নেওয়ার সুযোগ করে দিতে চেয়েছিলেন। কিন্তু নবাগত কোচের মন ভরাতে ব্যর্থ রোহিত-বিরাটরা। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও একরাশ হতাশা নিয়ে ড্রেসিং রুমে ফিরলেন তাঁরা।
দুই মহাতারকা একেবারেই যে ছন্দে নেই, দুই ইনিংসে তা স্পষ্ট। শুক্রবার রোহিত আউট হলেন ৫ রানে। আর কোহলি ১৭ রানের মাথায় নিজের ভুলে ছুড়ে দিলেন উইকেট। মেহেদি হাসান মিরাজের বলে লেগ বিফোর হন ভিকে। রিভিউ নেওয়ার কথা ভেবেও পিছিয়ে যান তিনি। তবে রিপ্লেতে দেখা যায় বল তাঁর ব্যাটে লেগেছিল। বিরাটের মতো বিচক্ষণ ক্রিকেটারের পক্ষে তা বুঝতে না পারা সত্যিই বিস্ময়কর। দ্বিতীয় ইনিংসে হতাশ করলেন যশস্বী জয়সওয়াল (১০)। তবে শুভমান গিল (অপরাজিত ৩৩) আশা জাগিয়েছেন। যেভাবে তিনি খেলছেন, তাতে বড় রান প্রত্যাশিত। রানের গতি সচল রেখেছেন ঋষভ পন্থ (অপরাজিত ১২)। ভারতের স্কোর ৩ উইকেটে ৮১। 
একদিনে পড়ল ১৭ উইকেট। পরিসংখ্যান বলছে এমন ঘটনা চিপকে প্রথম। তথ্য ঘেঁটে দেখা গেল, মেরিনা বিচের পাশের মাঠে এর আগে দিনে ১৫ উইকেট পড়েছে তিনবার। সেই নিরিখে শুক্রবার অন্য চিপককে দেখল ক্রিকেট বিশ্ব। দ্বিতীয় দিনেও বল মুভ করল। বাউন্সও ছিল যথেষ্ট। সুযোগ কাজে লাগিয়ে বুমরাহর সঙ্গে আকাশদীপ ও সিরাজ ঝুলিতে উইকেট পুরলেন অনায়াসে। হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বাংলাদেশের ব্যাটিং। সাকিব আল হাসান (৩২) ও লিটন দাস (২২) কিছুটা রুখে না দাঁড়ালে লজ্জা আরও বাড়ত অতিথি দেশের। ভারতীয় বোলারদের মধ্যে বুমরাহ একাই নিলেন চারটি উইকেট। আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের ষষ্ঠ এবং সব মিলিয়ে দশম পেস বোলার হিসেবে তিনি চারশো  উইকেট নিয়ে নজির গড়লেন।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা