খেলা

বার্সেলোনার হার, আটকাল আর্সেনাল

আটালান্টা-০       :       আর্সেনাল-০
মোনাকো-২        :      বার্সেলোনা-১

মোনাকো: লা লিগার ছন্দ চ্যাম্পিয়ন্স লিগে ধরে রাখতে ব্যর্থ বার্সেলোনা। ইউরোপের সেরা প্রতিযোগিতার প্রথম ম্যাচেই মুখ থুবড়ে পড়ল কাতালন ক্লাবটি। বৃহস্পতিবার রাতে অ্যাওয়ে ম্যাচে মোনাকোর কাছে ১-২ ব্যবধানে হারলেন রবার্ট লিওয়ানডস্কিরা। ম্যাচের শুরুতেই এরিক গার্সিয়া লাল কার্ড দেখাটাই কাল হল। আনুপাতিক সংখ্যাগরিষ্ঠতার সুযোগ কাজে লাগাতে ভুল হল না মোনাকোর। চ্যাম্পিয়ন্স লিগের অন্য ম্যাচে আটালান্টার বিরুদ্ধে কোনওক্রমে হার বাঁচিয়েছে আর্সেনাল। পেনাল্টি বাঁচিয়ে ম্যাচের নায়ক গানার গোলরক্ষক ডেভিড রায়া।
ইদানীং বার্সেলোনা মিনি হাসপাতালে পরিণত হয়েছে। চোটের কারণে ফারমিন লোপেজ, গাবি, ফ্র্যাঙ্কি ডে জং, আন্দ্রেস ক্রিশ্চেনসেন, রোনাল্ড আরাহুরা মাঠের বাইরে। সেই তালিকায় আবার যোগ দিয়েছেন ড্যানি ওলমো। তাই মোনাকোর বিরুদ্ধে একপ্রকার বাধ্য হয়েই এরিক গার্সিয়াকে ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে খেলান বার্সা কোচ হ্যান্স ফ্লিক। আর ম্যাচ শুরুর ১০ মিনিটের মধ্যেই লাল কার্ড দেখে মাঠ থেকে বেরিয়ে গেলেন এই স্প্যানিশ ডিফেন্ডার। গোলরক্ষক টের স্টেগানের ঝুঁকিপূর্ণ পাস পেয়ে যান তাকুমি মিনামিনো। বিপদ এড়াতে জাপানি মিডিওকে বক্সের ঠিক আগেই পিছন থেকে ফাউল করে বসেন এরিক। রেফারি সরাসরি লাল কার্ড দেখান তাঁকে। আর তার ছয় মিনিটের মধ্যেই গোল হজম করে বার্সা। ডান দিক থেকে বক্সে ঢুকে নীচু শটে জাল কাঁপান ম্যাগনেস আকলিউচে (১-০)। অবশ্য জোড়া ধাক্কার পরও ঘুরে দাঁড়িয়েছিল বার্সেলোনা। ২৮ মিনিটে কাতালন ক্লাবকে সমতায় ফেরান লামিনে ইয়ামাল।  কাসাদোর লম্বা বল ধরে প্রতিপক্ষের দুই ডিফেন্ডারকে কাটিয়ে বক্সে ঢুকে পড়েন স্পেনের বিস্ময় বালক। তারপর দুরন্ত বাঁক খাওয়ানো শটে লক্ষ্যভেদ লামিনের (১-১)। দ্বিতীয়ার্ধে অবশ্য আর পেরে ওঠেনি দশ জনের বার্সেলোনা। এই পর্বে বেশ বিবর্ণ দেখায় তাদের। সেই সুযোগে ৭১ মিনিটে মোনাকোর জয়সূচক গোল জর্জ ইলেনিখেনার (২-১)।
অন্যদিকে, আটালান্টার ঘরের মাঠে কোনওক্রমে হার বাঁচিয়েছে মিকেল আর্তেতার দল। এর জন্য কৃতিত্ব প্রাপ্য গোলরক্ষক ডেভিড রায়ার। পুরো ম্যাচে দুরন্ত সেভে বেশ কয়েকবার দলের পতন রোধ করেন তিনি। তারমধ্যে উল্লেখযোগ্য ৫১ মিনিটে পেনাল্টি সেভ। বক্সে আটালান্টার মিডিও এডারসনকে ফাউল করেন টমাস পার্টে। এরপর স্পটকিক থেকে মাতেও রেতেগির শট প্রাথমিকভাবে আটকালেও বিপন্মুক্ত করতে পারেননি রায়া। ফিরতি বলে ফের শট নেন রেতেগি। এবারও দুরন্ত ক্ষিপ্রতায় তা রোখেন আর্সেনালের গোলরক্ষক। ম্যাচের বাকি সময়েও স্কোরলাইনের কোনও পরিবর্তন হয়নি। অন্য ম্যাচে শুরুতে পিছিয়ে পড়েও আরবি লিপগিজকে ২-১ ব্যবধানে হারিয়েছে আতলেতিকো মাদ্রিদ। ৪ মিনিটে বেঞ্জামিনের গোলে লিড নিয়েছিল জার্মানির ক্লাবটি। এরপর ২৮ মিনিটে আতলেতিকোকে সমতায় ফেরান গ্রিজম্যান। আর সংযোজিত সময়ে জয়সূচক গোল হোসে গিমেনেজের।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা