রাজ্য

ডিভিসির জলে ১৫ বছরের সবচেয়ে ভয়াবহ বন্যা রাজ্যে, হস্তক্ষেপ করুন, ক্ষুব্ধ মমতার চিঠি মোদিকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধ ও বৃহস্পতিবার তিনি নিজে গিয়ে দেখে এসেছেন বানভাসি এলাকার দুর্দশা। মানুষের এই সীমাহীন দুর্ভোগ নিয়ে এবার গর্জে উঠলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়ে তিনি জানালেন, ডিভিসির ছাড়া জলে গত ১৫ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যার কবলে পড়েছে দক্ষিণবঙ্গ। ডিভিসির জলাধার থেকে যথেচ্ছ পরিমাণে জল ছাড়ার কারণেই দক্ষিণবঙ্গের নিম্ন দামোদর অববাহিকা অঞ্চল প্লাবিত হয়েছে। বুধবার প্রধানমন্ত্রীকে দেওয়া চার পাতার দীর্ঘ চিঠিতে মমতা জানিয়েছেন, আটটি জেলার এক হাজার বর্গ কিলোমিটারের বেশি এলাকার ৫০ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত। কী কারণে এই বিধ্বংসী বন্যা, রীতিমতো তথ্য পরিসংখ্যান সহকারে তা  তুলে ধরেছেন চিঠিতে। সেই সঙ্গে এই বন্যাকে ‘ম্যান মেড’ বলে উল্লেখ করে পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রকগুলির অগ্রাধিকার সহকারে হস্তক্ষেপ দাবি করেছেন। কেন্দ্রের তরফে অর্থ বরাদ্দের আবেদনও করা হয়েছে। ডিভিসির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার যে হুঁশিয়ারি মমতা দিয়েছিলেন, তাও উল্লেখ রয়েছে চিঠিতে। মুখ্যমন্ত্রী প্রশ্ন তুলেছেন, ডিভিসির জল ছাড়ার হার ৯০ হাজার কিউসেক থেকে হঠাৎ কেন এক লাফে আড়াই লক্ষ কিউসেক করা হল? ডিভিসির চেয়ারম্যানের সঙ্গে কথা বলার পরেও পরিস্থিতির কোনও পরিবর্তন হয়নি। তিনদিনের মধ্যে ৮ লক্ষ ৩১ হাজার একর-ফুট জল ছাড়া হয়েছে। মাইথন-পাঞ্চেতে জল সর্বোচ্চ ধারণ ক্ষমতায় পৌঁছনোর আগেই কেন এত বেশি পরিমাণে ছাড়া হল? ঘাটাল মাস্টারপ্ল্যান, ডিভিসির জলাধারের পলি তোলার বিষয়ে বারবার বলা সত্ত্বেও যে কাজের কাজ কিছুই হয়নি, তাও চিঠিতে উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। এদিন রাতেই মুখ্যমন্ত্রীর চিঠির জবাব আসে কেন্দ্রের জলশক্তি মন্ত্রকের তরফে। সেখানে রাজ্যকে এ ব্যাপারে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে মন্ত্রক।
এদিকে, ডিভিসির মাইথন-পাঞ্চেত থেকে জল ছাড়ার হার শুক্রবার আরও কমিয়ে ৫০ হাজার কিউসেক করা হয়েছে। ফলে দুর্গাপুর ব্যারেজ থেকে জল ছাড়ার হার কমে হয়েছে ৬৭ হাজার কিউসেক। কিন্তু স্বস্তি মিলছে না এখনই! কারণ, এখনও যে হারে জল ছাড়া হচ্ছে, তা নিম্ন দামোদর অববাহিকার হুগলি, হাওড়া সহ দুই মেদিনীপুরের কিছু অংশের জন্য উদ্বেগজনক বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এর মধ্যে শুক্রবার পশ্চিম বর্ধমানে তিনজনের মর্মান্তিক মৃত্যুর পিছনে পরোক্ষভাবে হলেও জল ছাড়াকেই দায়ী করছেন অনেকে। আসানসোল-আদ্রা  লাইনে দামোদর স্টেশনের কাছে রেলসেতুর উপর দিয়ে যাচ্ছিলেন ইস্কোর ওই তিন শ্রমিক। সেই সময় ট্রেনের ধাক্কায় তাঁরা মারা যান। ব্যারেজ থেকে জল ছাড়ায় দামোদর নদীতে প্রবল স্রোত ছিল। তাই ফেরি চলাচল বন্ধ থাকায় ওই শ্রমিকরা বাধ্য হয়ে রেলসেতু ধরে হেঁটে যাচ্ছিলেন। 
পশ্চিম মেদিনীপুরের ঘাটাল ও সংলগ্ন এলাকা এখনও জলের তলায়। নদীগুলির জলস্তর কিছুটা কমলেও দুর্ভোগ কমেনি। পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া শহর ও সংলগ্ন চারটি গ্রাম পঞ্চায়েত জলমগ্ন হয়ে রয়েছে। কংসাবতী নদীর বাঁধ চার জায়গায় ভেঙে গিয়ে প্লাবিত হয়েছে বহু এলাকা। পাঁশকুড়ায় ১৬ নম্বর জাতীয় সড়কও জলমগ্ন হয়ে থাকায় যান চলাচল বিঘ্নিত হচ্ছে। পাঁশকুড়ার মঙ্গলদাঁড়ির গ্রামবাসীরা ত্রাণের দাবিতে এদিন কিছুক্ষণ জাতীয় সড়ক অবরোধ করেন। হুগলির আরামবাগ ও পুরশুড়াতে জল কিছুটা কমলেও খানাকুলের দু’টি ব্লকের পরিস্থিতি উদ্বেগজনক। সেখানকার ৪০টি ত্রাণ শিবিরে কয়েক হাজার বন্যাদুর্গত ঠাঁই নিয়েছেন। হাওড়ায় উদয়নারায়ণপুরের পরিস্থিতি কিছুটা ভালো হলেও আমতা ২ নম্বর ব্লকে বন্যার জল আরও বেড়েছে। 
ডুবেছে আমতা। পোষ্যকে নিয়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে। শুক্রবার তোলা পাপ্পা গুহর ছবি।
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা