খেলা

চেন্নাইয়ে আজ শুরু প্রথম টেস্ট, প্রতিপক্ষ বাংলাদেশ, তিন স্পিনারে তৈরি ভারত, ফিরছেন পন্থ

চেন্নাই: প্রায় ছ’মাস পর টেস্ট ক্রিকেটে ফিরছে টিম ইন্ডিয়া। তাই গা ঝাড়া দেওয়ার জন্য দরকার এমন একটা সিরিজ, যেখানে সামান্য ভুলভ্রান্তিতে বড় কোনও ক্ষতির আশঙ্কা থাকবে না। বাংলাদেশের বিরুদ্ধে ঘরের মাঠে দুই ম্যাচের টেস্ট সিরিজকে সেভাবেই দেখা হচ্ছে। কারণ, পরের সাতটি টেস্টের মধ্যে তিনটি নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে। অস্ট্রেলিয়ায় গিয়ে খেলতে হবে আরও পাঁচটি টেস্ট। মোদ্দা কথা, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিট পাকা করার ক্ষেত্রে এই সাতটি টেস্ট খুবই গুরুত্বপূর্ণ ভারতের কাছে। তাই তুলনায় সহজ প্রতিপক্ষ বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে মনোবল বাড়িয়ে নেওয়াই লক্ষ্য কোহলিদের। তবুও  মনে রাখা দরকার, নাজমুল হোসেন শান্তর দলই ক’দিন আগে পাকিস্তানে গিয়ে অঘটন ঘটিয়েছিল। দুই ম্যাচের টেস্ট সিরিজে সাকিবরা ২-০ ব্যবধানে জিতে ধবলধোলাই করেছিল পাকিস্তানকে। এমন আগুনে পারফরম্যান্স দেখার পর প্রতিপক্ষকে নিয়ে বাড়তি সমীহ থাকাই স্বাভাবিক। তবে ঘরের মাঠে টিম ইন্ডিয়াকে হারানো শুধু কঠিন নয়, অসম্ভব বলাই ভালো। এর আগেও বাংলাদেশ তিনটি টেস্ট খেলেছে ভারতে। প্রতিবারই বড় লজ্জা নিয়ে ফিরতে হয়েছিল পদ্মাপাড়ের ক্রিকেটারদের। এবারও বড় কোনও অঘটন না ঘটলে টিম ইন্ডিয়ার অনুকূলে সিরিজের ফল ২-০ হওয়াই উচিত।
চেন্নাইয়ের চিপক স্টেডিয়ামের পিচ মূলত স্পিনারদের স্বর্গরাজ্য। খেলা যত এগবে, বল ঘুরবে লাট্টুর মতো। সঙ্গে অতিরিক্ত বাউন্স। ব্যাটসম্যানদের কাজ কঠিন হবে। প্রথম দিকে নতুন বলে পেসাররা কিছুটা দাপট দেখালেও দেখাতে পারেন, তবে ম্যাচের রাশ যে স্পিনারদের হাতেই থাকবে, তা বলার অপেক্ষা রাখে না। সেই কারণে তিন স্পিনার খেলাতে পারে টিম ইন্ডিয়া। ঘরের ছেলে রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে দেখা যেতে পারে রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদবকে। তবে বাংলাদেশের স্পিন বিভাগও বেশ শক্তিশালী। চার স্পিনার নিয়ে তারা ভারতে এসেছে। খুব সম্ভবত সাকিব, তাইজুলের সঙ্গে মেহেদি হাসান মিরাজের মতো দক্ষ স্পিনারকে নিয়েই টাইগার বাহিনী লড়াইয়ে নামবে। ভারতের দুই পেসার হতে পারেন যশপ্রীত বুমরাহ ও মহম্মদ সিরাজ।
টিম ইন্ডিয়ার ব্যাটিং লাইন আপ মোটামুটি তৈরি। রোহিত শর্মার সঙ্গে শুরুতে যশস্বী জয়সওয়াল। তিনে শুভমান গিল। চার নম্বরে বিরাট কোহলি। যিনি গত জানুয়ারিতে শেষবার টেস্ট খেলেছিলেন। এই সিরিজে অনেক রেকর্ড গড়ার সুযোগ তাঁর সামনে। ফলে বিরাটকে নিয়ে বাড়তি আকর্ষণ রয়েছে। কামব্যাক হচ্ছে লোকেশ রাহুল ও উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থের। 
বাংলাদেশের ব্যাটিংয়ে বড় ভরসা মুশফিকুর। এছাড়া অধিনায়ক নাজমুল হাসান শান্ত, লিটন দাস, সাকিবদের উপরও নজর রাখতে হবে। 
ম্যাচ শুরু সকাল ৯-৩০ মিনিটে। 
সম্প্রচার স্পোর্টস ১৮ চ্যানেলে। 
14h 14m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা