‘তালা খুলে দাও!’ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে বললেন অরুণ নেহরু। ১৯৮৬ সালের জানুয়ারির শেষ সপ্তাহ। শাহবানু মামলা নিয়ে হিন্দুরা অত্যন্ত ক্ষুব্ধ। খোদ কেন্দ্রীয় গোয়েন্দা ও গুপ্তচর সংস্থাগুলি তেমনই রিপোর্ট দিচ্ছে। রাজীব গান্ধী উদ্বিগ্ন। তিনি বুঝতে পারছেন, ক্রমেই রাজনীতির মধ্যে হিন্দুত্ব প্রবেশ করছে। রাজীব গান্ধীর শাহবানু সিদ্ধান্ত সেই সুযোগ আরও বেশি করে এনে দিয়েছে কিছু হিন্দু সংগঠনের কাছে। ৬ বছর আগে একটি নতুন দল তৈরি হয়েছে। ভারতীয় জনতা পার্টি। তাদের ছত্রছায়ায় কিছু সংগঠন আছে, যারা উগ্রতা ছড়াচ্ছে। সেরকমই একটি সংগঠন—বিশ্ব হিন্দু পরিষদ কয়েকমাস আগেই অর্থাৎ ১৯৮৫ সালের সেপ্টেম্বরে সীতামারি থেকে অযোধ্যায় একটি রাম যাত্রা করেছে। কমিটিও তৈরি হয়েছে। রাম যাত্রা সমিতি।
সমিতির দাবি, রামলালার পুজোর অধিকার দিতে হবে। এভাবে এই সৌধ তালাবন্দি করে রাখা বরদাস্ত করা হবে না। যদিও অযোধ্যার বাইরে দেশের অন্যত্র এসব কেউ বিশেষ জানে না। সুতরাং এমন নয় যে এটা একটা জাতীয় ইস্যু। তবুও অরুণ নেহরু বললেন, এখন আমাদের কিছু একটা ব্যবস্থা নিতে হবে। হিন্দুদের তুষ্ট করার জন্য। তাই বাবরি মসজিদ রাম জন্মভূমির ওই প্রাঙ্গণের দুটো গেটের তালা খোলাই যায়। অরুণ নেহরু একধাপ এগিয়ে আরও বললেন, শুধু তালা খোলাই নয়। ওখানে একটা রামলালার মন্দির নির্মাণ করলে হিন্দুরা আনন্দিত হবে। আমাদের সেটা ভাবা উচিত।
মন্দির? রাজীব গান্ধী ভাবলেন, সেটা কি এখনই করা ঠিক হবে? নাকি ধীরেসুস্থে এগনো দরকার? তার আগে দেখতে হবে আইনি জটিলতা কিছু আছে কি না। অরুণ নেহরু জানালেন, প্রশাসনিক অর্ডার আছে। কোনও বিচারবিভাগীয় নির্দেশ নেই যে অমান্য করা হবে। তবু আমরা আইনত ব্যবস্থা নেব। কীভাবে? অরুণ নেহরু হেসে বললেন, দেখা যাক। সব জানাব।
অরুণ নেহরু তার আগেই বিশ্ব হিন্দু পরিষদের সুপ্রিমো অশোক সিংঘলকে বলেছিলেন, আপনারা এক কাজ করুন। আপনারা আদালতে একটি পিটিশন করুন যে, তালা খোলা হোক বাবরি মসজিদের। রামলালার পুজো হবে। বিশ্ব হিন্দু পরিষদ কিন্তু মামলা মোকদ্দমায় যেতে রাজি নয়। তারা আন্দোলন করবে। বিস্ময়কর ঘটনা ঘটল। কংগ্রেসের এক স্থানীয় নেতা উমেশচন্দ্র পান্ডেকে দিয়ে ফৈজাবাদ আদালতে আবেদন করানো হল। আর সেই আদালত নির্দেশ দিল বাবরি মসজিদ রাম জন্মভূমির বিতর্কিত সৌধের দু’টি গেটের তালা খুললে মাথায় আকাশ ভেঙে পড়বে না। তালা খোলাই যায়। তালা ভাঙা হল সেদিনই। বিকেল সাড়ে পাঁচটায়। কিন্তু পরবর্তী ধাপের দিকে রাজীব গান্ধী আর অগ্রসর হলেন না, অথবা হওয়ার সময় পেলেন না। এসে গেল বোফর্স কান্ড। তিনি হয়ে পড়লেন টার্গেট, কোণঠাসা এবং একঘরে। ১৯৮৯ সালে বিদায় নিলেন নির্বাচনে পরাস্ত হয়ে।
কিন্তু সেই তালা ভেঙে রামলালার পুজোর সূত্রপাত এবং রামমন্দির আন্দোলনের রাস্তা তিনিই করে গেলেন। অথচ কংগ্রেসকে পরবর্তী ৩৮ বছর ধরে মন্দির বিরোধী এবং হিন্দু বিরোধী তকমা হজম করতে হল। সেদিনের দুই এমপির দল ভারতীয় জনতা পার্টির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৩৮ বছর পরের এক ২২ জানুয়ারি রামমন্দির উদ্বোধন করে বিশ্বকে জানালেন, তিনিই হিন্দুত্বের হৃদয়সম্রাট। অযোধ্যার বিতর্কিত সেই বাবরি সৌধের তালা ভাঙার রায় এবং তালা ভাঙা কার্যকর হয়েছিল কবে? ১৯৮৬ সালের ১ ফেব্রুয়ারি। সেদিন থেকে শুরু ভারতীয় রাজনীতির নতুন দিকে পথ চলা।
আবার ১৯৭৯ সালের ১ ফেব্রুয়ারি জনতা পার্টি সরকারের প্রধানমন্ত্রী মোরারজি দেশাই একটি কমিশন গঠন করেছিলেন। অনগ্রসর সমাজের হাল হকিকৎ কী, সেটা খতিয়ে দেখবে এই কমিশন। কমিশনের প্রধান নিয়োগ করা হল বিন্ধ্যেশ্বরী প্রসাদ মন্ডলকে। বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী। মোরারজি দেশাই তড়িঘড়ি এরকম করেছিলেন কেন? কারণ তিনি বুঝতে পারছিলেন সরকারের মধ্যেই কিছু একটা চক্রান্ত চলছে তাঁকে সরিয়ে দেওয়ার। তাই ওবিসি সমাজের এমপিদের কাছে টানার জন্য এই কমিশন গঠন করে নিজের দল ভারী রাখতে সচেষ্ট হয়েছিলেন। যদিও সেই চেষ্টা সফল হয়নি। তাঁকে সরে যেতে হয়। সে এক অন্য কাহিনি। সেই কমিশনকে সংক্ষেপে সম্বোধন করা হয়েছিল মন্ডল কমিশন। যখন সেই কমিশনের কাজ সমাপ্ত হল এবং রিপোর্ট তৈরি হয়ে গিয়েছে, ততদিনে দুই সরকারের পতন ঘটেছে। ফিরে এসেছেন আবার ইন্দিরা গান্ধী। ১৯৮০ সালের ৩১ ডিসেম্বর বিন্ধ্যেশ্বর প্রসাদ মন্ডল তাঁর কমিশনের রিপোর্ট ও সুপারিশ জমা দিলেন। কী করা হবে এই রিপোর্ট নিয়ে?
আইনমন্ত্রী শিবশঙ্করকে ইন্দিরা গান্ধী প্রশ্ন করলেন, আমাদের তাহলে কী করা উচিত? শিবশঙ্কর বললেন, একটা মন্ত্রিগোষ্ঠীকে দেওয়া উচিত পর্যালোচনার জন্য। তাঁরা খতিয়ে দেখুক। এদিকে, বিরোধীরা প্রবল চাপ দিচ্ছে যাতে এখনই কার্যকর করে দেওয়া হয় মন্ডল কমিশন। মন্ত্রিগোষ্ঠীর চেয়ারম্যান কাকে করা হল? পি ভি নরসিমা রাওকে। যাঁর খ্যাতি অথবা কুখ্যাতি হল, সিদ্ধান্তগ্রহণের দীর্ঘসূত্রতা। মাঝেমধ্যেই ইন্দিরা গান্ধী জানতে চান, কমিটির কী হল? কতটা এগচ্ছে কাজ? নরসিমা রাও জানান, আর কিছুদিনের মধ্যেই হয়ে যাবে। ১৯৮৪ সালের ৩১ অক্টোবর ইন্দিরা গান্ধী নিহত হন। রাজীব গান্ধীও সেই কমিটিকে চাপ দিলেন না যে এখনই রিপোর্ট দিন। অতএব মন্ডল কমিশনের রিপোর্ট চলে গেল ঠান্ডাঘরে।
১৯৯০ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম ক্যাবিনেট বৈঠকেই বিশ্বনাথ প্রতাপ সিং জানিয়ে দিলেন মন্ডল কমিশনের রিপোর্ট নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এবার ঠিক উল্টো অবস্থান। যতটা ধীরগতিতে চলছিল অগ্রগতি, ততটাই যুদ্ধকালীন তৎপরতায় ৭ আগস্ট ১৯৯০ সালে লোকসভায় প্রধানমন্ত্রী বিশ্বনাথ প্রতাপ সিং ঘোষণা করলেন মন্ডল কমিশনের কথা।
ভারতের রাজনীতির দু’টি ধারার জন্ম হল ১৯৯০ সাল থেকে। লালকৃষ্ণ আদবানি অযোধ্যায় রামজন্মভূমির রথযাত্রার কর্মসূচির ঘোষণা করলেন। আর ভি পি সিং ঘোষণা করলেন মন্ডল সংরক্ষণ। ২৭ শতাংশ ওবিসি সংরক্ষণ। আর দু’টি ক্ষেত্রেই সুযোগের সদ্ব্যবহার করতে ব্যর্থ হয়েছে একটি দল। ভারতের জাতীয় কংগ্রেস। কারণ ৩৫ বছর ধরে ভারতের রাজনীতিকে চালিত করেছে এই দুই ইস্যুই। মন্ডল এবং কমন্ডল। কংগ্রেস দু’টি রাজনৈতিক ইস্যুর বাসই মিস করেছে। আর ঘুরে দাঁড়াতে পারেনি। ২০২৪ সালে এসে দেখা গেল, কংগ্রেস অবশেষে সেই ভুলের প্রায়শ্চিত্ত করতে নেমেছে। রাহুল গান্ধীর মুখে একদিকে সারাক্ষণ মন্ত্রের মতো এখন শোনা যায় কাস্ট সেন্সাসের দাবি। আর তাঁকে এখন মন্দিরে মন্দিরে পুজো করার ছবিও শেয়ার করতে হয়। অর্থাৎ হিন্দুত্ব এবং মন্ডল, দুই রাজনীতিকেই তাঁর পূর্বসূরিরা হাতে পেয়েও কাজে লাগাতে ব্যর্থ হয়েছিলেন। সেই ভুলের খেসারত দিতে রাহুল পথে নেমেছেন। সমস্যা হল, অনেক দেরি হয়ে গিয়েছে। এখন হিন্দুত্বের নামে ভোট হলে জনতা বিজেপিকে দেবে। মন্ডল ইস্যুতে ভোট হলে একঝাঁক কাস্ট আইডেন্টিটির দল আছে রাজ্যে রাজ্যে। কংগ্রেসের জন্য আর কোনও শূন্যস্থান নেই। রাহুল গান্ধী তাই বেছে নিয়েছেন একটি কম ব্যবহৃত অথচ বিস্ফোরক শক্তিশালী হাতিয়ার। সংবিধান। তাঁর পকেটে এখন সারাক্ষণ থাকে এই গ্রন্থ। তিনি বলেন, এটা কোনও বই নয়। এটা একটা আইডিয়া।
ঠিক ৩৫ বছর পর, ২০২৪ সালে দেখা গেল হিন্দুত্ব ও মন্ডল—এই দুই ইস্যু আজও ভারতীয় রাজনীতির অন্যতম চালিকাশক্তি হলেও একটি গ্রন্থ এবং একটি প্রকল্প এই দুই ইস্যুকেই পরাস্ত করে দিল। ২০২৪ সালের লোকসভা ভোটে সংবিধান নামক গ্রন্থ নরেন্দ্র মোদির স্বপ্নকে ধ্বংস করে দিল। বিজেপি ক্ষমতাসীন হলে সংবিধান বদলে দেবে, বিজেপি সংবিধানের বিরোধী এই প্রচার করে মহাজোট ইন্ডিয়া বিপুল সাফল্য পেল জাতীয় স্তরে। সংবিধান রক্ষার পাশে আর কোন ইস্যু রাজ্যে রাজ্যে সবথেকে জনপ্রিয় এবং ভোটজয়ের অস্ত্র হিসেবে উঠে এসেছে? মহিলাদের সরাসরি আর্থিক সাহায্য। লক্ষ্মীর ভাণ্ডার, লাডলি বহেনা যোজনা, মাঈয়া সম্মান যোজনা, লাডলি লক্ষ্মী যোজনা। নাম অনেক। কাজ এক। বছরের শেষে এসে উচ্চবর্গের শহর দেশের রাজধানী দিল্লির ভোটের প্রাক্কালে অরবিন্দ কেজরিওয়াল ঘোষণা করেছেন নতুন প্রকল্প। সেই একই। মহিলা সম্মান যোজনা। সব রাজ্যে ভোট জয়ের একটাই দাওয়াই। সরাসরি টাকা ট্রান্সফার। এখন এই প্রকল্পের বিরোধিতা করার অর্থ রাজনৈতিক আত্মহত্যা।
২০২৪ সালে নরেন্দ্র মোদির সবথেকে বড় যে স্বপ্ন এই দুই অস্ত্রে ঘায়েল হয়েছে সেটি হল, পরপর তিনবার তাঁর আর একক গরিষ্ঠতা পেয়ে প্রধানমন্ত্রী হওয়া হল না। আবার তিনি ইন্দিরা গান্ধীর কাছে হেরে গেলেন। ইন্দিরা গান্ধী তিনবার প্রধানমন্ত্রী হয়েছেন একক গরিষ্ঠতায় জয়ী হয়ে। মোদি পারলেন না সংবিধান ও লক্ষ্মীর ভাণ্ডারদের কাছে হেরে গিয়ে। ২০২৫ সালে কী হবে? ক্রমেই ধর্ম অথবা জাতপাত, ভারতের রাজনীতিতে আর যে প্রধান ইস্যু হয়ে থাকবে না, সেই প্রমাণ পাওয়া যাচ্ছে। কেউ বলে খয়রাতি, কেউ বলে ভিক্ষা, কেউ বলে রেউড়ি। যে যাই বলুক, নতুন ভারতের রাজনীতিতে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে যাচ্ছে ভোটারদের আর্থিক সহায়তা প্রদান!
২০২৪ সালের গতিপ্রকৃতি থেকে কী কী জানা গেল? জানা গেল, ভারতীয় রাজনীতি থেকে নায়কের আবার প্রস্থান ঘটেছে। মোদি একা আর ভোটে জেতাতে পারেন না। রাহুল গান্ধী সুপারস্টার হয়ে উঠতে পারেননি। প্রিয়াঙ্কা গান্ধীর মধ্যে সেই স্পার্ক দেখা যাচ্ছে না এখনও। অর্থাৎ নায়ক নয়, ইস্যু জিতবে, প্রকল্প জিতবে, দল জিতবে। অন্যদিকে, ভারতীয় রাজনীতিতে একক গরিষ্ঠতার সরকারের আবার প্রস্থান ঘটেছে। ফের ফিরে এসেছে জোট রাজনীতির যুগ। ২০১৪ এবং ২০১৯ সালের ফলাফল দেখে মনে করা হচ্ছিল যে, জোট রাজনীতির ইতি ঘটল। আবার মোদির হাত ধরে ফিরছে একক গরিষ্ঠতার একক শক্তির রাজনৈতিক যুগ। কিন্তু ৯৭ কোটি ভোটারের জনমত বুঝিয়ে দিল ১০ বছর নেহাতই ব্যতিক্রম ছিল। ১৯৮৯ সাল থেকে কেন্দ্রীয় সরকার গঠনে জোট রাজনীতির যে প্রবাহ শুরু হয়েছিল আঞ্চলিক শক্তির উত্থানের মধ্যে দিয়ে, সেই প্রবাহমানতাই সত্যি। মোদি জোট রাজনীতিকে হারিয়ে দিয়েছিলেন। সেই মোদিই জোট রাজনীতির উপর নির্ভরশীল হয়েই বিদায় নেবেন একদিন। যারাই সংবিধান বদলাতে উদ্যোগী হয়েছেন, তাঁরাই বিপর্যস্ত হয়েছেন এই দেশে।
১৯৭৭ অথবা ২০২৪! ব্যক্তি নয়। গণতন্ত্র বড়। ভারতের লার্জার দান লাইফ চরিত্র একটাই। সংবিধান!
গ্রাফিক্স : সোমনাথ পাল