কলকাতা

৪২ দিনের কর্মবিরতির জের, চোখের ৫ হাজার অপারেশন হয়নি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ২৪ পরগনার তিন বছরের বাচ্চা মেয়েটির কী হবে? ডান চোখটাও কি নষ্ট হয়ে যাবে তার? সে ভুগছে চোখের ক্যান্সার রেটিনোব্লাস্টোমায়। ডান চোখ তো বটেই, সেই সঙ্গে তাঁর জীবনও সঙ্কটে। পূর্ব ভারতে এই প্রথম চোখে অ্যাডভান্সড কেমোথেরাপি প্রয়োগ করে ছোট্ট পৃথা (নাম পরিবর্তিত) এবং তার বাবা-মাকে আশার আলো দেখিয়েছিলেন সরকারি ইনস্টিটিউটের ডাক্তাররা। দরকার ছিল ফের কেমোথেরাপির। কিন্তু তারপর শুরু হল জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি! ইমার্জেন্সি, ‌ইনডোর, আউটডোর বয়কট! 
আর কি চোখে দেখতে পাবেন মেদিনীপুরের তুলসীদাস মহাপাত্র (নাম পরিবর্তিত)? দু’চোখের পর্দা ছিঁড়ে গিয়েছিল বছর ৪৫-এর তুলসীদাসবাবুর। চিকিৎসার পরিভাষায় যে অসুখকে বলে রেটিনাল ডিটাচমেন্ট। শুধু এই সমস্যাই নয়, তাঁর বিপদ আরও বাড়িয়েছে সুগার—ডায়াবেটিস রেটিনোপ্যাথি! এক চোখের অপারেশন হয়ে গিয়েছে। এসব ক্ষেত্রে চোখ বাঁচাতে তার পরপরই অন্য চোখের অপারেশন করানোর দরকার ছিল। কিন্তু ৪২ দিন ধরে কর্মবিরতি। ১২০ ডাক্তারের জায়গায় কাজ করেছেন মাত্র ১৬ জন! প্রতি মুহূর্তে বেশ কয়েকজন সিনিয়র চিকিৎসকের মনে পড়ছে তুলসীদাসের অসহায় মুখটা। অপারেশন কিন্তু হয়নি। 
এ রাজ্যে চোখের চিকিৎসার এক নম্বর সরকারি হাসপাতাল সেন্ট্রাল অ্যাভিনিউ লাগোয়া রিজিওনাল ইনস্টিটিউট অব অপথ্যালমোলজি (আরআইও)। জুনিয়র ডাক্তারদের টানা কর্মবিরতির জেরে এই হাসপাতালের পরিষেবা জোরালো ধাক্কা খেয়েছে। চিকিৎসক মহলের একাংশের আশঙ্কা, এই ধাক্কায় বহু রোগীর দৃষ্টিশক্তি চলে যেতে পারে এই দীর্ঘ সময়ের মধ্যে। চোখের চিকিৎসার উৎকর্ষকেন্দ্রে প্রায় দেড় মাস ধরে চলা কর্মবিরতির জেরে কতটা ক্ষতি হল পরিষেবার? আরআইও সূত্রের খবর, এই ৪২ দিনে প্রায় পাঁচ হাজার চোখের অপারেশন হয়নি। নামপ্রকাশে অনিচ্ছুক এক চিকিৎসক বলেন, ‘পুজোর আগের এই সময়ে ছানি কাটা সহ অন্যান্য অপারেশন মিলিয়ে রোজ কমবেশি ২৫০ অপারেশন হওয়ার কথা। সেখানে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির কারণে প্রতিদিন অর্ধেকেরও কম (১০০ থেকে ১২০) অপারেশন হয়েছে।’ আরআইওর অধিকর্তা ডাঃ অসীমকুমার ঘোষ বলেন, ‘আর জি কর ইস্যুতে জুনিয়র ডাক্তারদের আবেগকে আমরা সম্মান করি। পরিস্থিতি স্বাভাবিক রাখার আপ্রাণ চেষ্টা করছি আমরা।’ আরআইও সূত্রে আরও জানা গিয়েছে, না হওয়া অপারেশনের তালিকায় শীর্ষে রয়েছে ছানি অপারেশন। এর পরই আসছে রেটিনাল রিটাচমেন্ট। এছাড়া আছে ট্রমা বা চোখে চোট-আঘাত, অকুলোপ্লাস্টি, রাপচার, অকুলার টিউমার, ভিট্রিয়াস হেমারেজ সহ চোখের নানা ধরনের গুরুতর সমস্যা। আউটডোর করছেন মাত্র তিনজন চোখের ডাক্তার। দেখছেন ৬০০-৭০০ রোগী! স্বাভাবিক সময়ে আরআইওতে শুধু ছানি অপারেশনই হতো ১৪০-১৫০টি। সেই জায়গায় হয়েছে ৫০-৬০টি। রেটিনাল ডিটাচমেন্ট সাধারণ সময়ে হতো দিনে ১৪-১৫টি। গত দেড় মাসে হয়েছে গড়ে চার থেকে পাঁচটি। সব জেনেও আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের বড় একটি অংশ বলে যাচ্ছে, ‘সব চালু আছে। সব ঠিক আছে।’
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা