কলকাতা

পুজোর কেনাকাটায় ভাসল কলকাতা, আজ ও কাল ব্যাপক বিক্রিবাটার আশা
 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর কেনাকাটার বহর শুক্রবার আরও একধাপ বাড়ল। বড়বাজার থেকে হাতিবাগান বা গড়িয়াহাট থেকে ধর্মতলা চত্বর—দুপুর থেকেই চলল দেদার পুজো শপিং। ইতিমধ্যেই বহু মানুষ পেয়ে গিয়েছেন পুজো বোনাস। তাই আজ শনিবার ‘হাফ ছুটি’র আমেজে বা আগামী কালের গোটা ছুটির দিনে কেনাকাটার জন্য পথে নামবে বাঙালির একটা বড় অংশ, আশায় আছেন বিক্রেতারা।
কথা হচ্ছিল বড়বাজারের কাপড়ের ব্যবসায়ী সঞ্জয় সাহার সঙ্গে। পাইকারির পাশাপাশি খুচরো বাজারও ধরেন তিনি। বললেন, বৃহস্পতিবার বেলা ১১টার পর থেকেই কিন্তু দোকানে পুজোর চেনা ছবি দেখছি আমরা। বহু মানুষ আসছেন, জিনিস দেখছেন, কিনছেনও। দুপুরের দিকে ভিড় এতটাই জমাটি ছিল, মানুষ পথ চলতে রীতিমতো সমস্যায় পড়েছেন। সেই একই বার্তা এল এলাকায় কর্মরত পুলিস কর্মীদের কাছ থেকেও। তাঁরাও জানালেন, দিন দু’য়েক ধরে সকাল সকাল মানুষ চলে আসছেন বড়বাজারে। 
সালোয়ার কামিজ এবং শাড়ি কেনার পর্ব একপ্রস্থ সারা হয়ে গিয়েছে উত্তরপাড়া থেকে মেঘলা রায়ের। ধর্মতলায় হগ মার্কেটের সামনের ফুটপাতে যে ব্যবসায়ীরা চুড়ি, হার, দুলের পসরা নিয়ে বসেন, তাঁদের কাছে তিনি খোঁজ করতে এসেছিলেন গয়নার। বছর দু’য়েক ধরে লম্বা হারে দুর্গার মুখের লকেট কিনছেন মহিলারা। তেমনই একটি হার কেনার টার্গেট নিয়ে এসেছিলেন মেখলা। একটু ঘোরাঘুরির পর পেয়েও গেলেন। হলুদ রঙের দুর্গার মুখের চারপাশে কড়ি দিয়ে সাজানো বাহারি লকেট। তিনি বললেন, জানতাম, কোথাও না পেলেও, এখানে পাব। পেয়েও গেলাম! 
হাতিবাগানে শুধুমাত্র পুরুষদের রেডিমেড পোশাক বিক্রি করেন দুর্গা রায়। শুক্রবারের কেনাকাটায় রীতিমতো খুশি তিনি। তিনি বললেন, এক সপ্তাহে যেভাবে মানুষ পথে নেমেছেন, তাতে আমরা শেষপর্যন্ত ভালো ব্যবসা পাব বলেই মনে করছি। এদিন সন্ধ্যায় মশাল মিছিলের জেরে হাতিবাগান এলাকায় ভিড় সামন্য কমলেও দুপুর ও বিকেলের কেনাকাটা তাঁদের আপেক্ষ পুষে রাখতে দেয়নি। আজ ও আগামীকাল পরিস্থিতি আরও ভালো হবে, আত্মবিশ্বাসী দুর্গা দাস। 
গড়িয়াহাটে ফুটপাতের উপর মেয়েদের রেডিমেড পোশাক বিক্রি করেন বরুণ কর্মকার। তাঁর দাবি, চেনা ছন্দে ফিরছে পুজোর কেনাকাটা। দিন পনেরো আগেও যে ‘মরা’ বাজার ছিল, তা তাঁদের রীতিমতো চিন্তায় রেখেছিল। কিন্তু সেই আশঙ্কা একটু একটু করে কাটছে। আগামী দু’সপ্তাহে বাজার এক ধাক্কায় অনেকটাই বাড়বে, আশায় আছেন তাঁরা।  
পুজোর কেনাকাটার ভিড় শ্রীলেদার্সের লিন্ডসে স্ট্রিটের শোরুমে। শুক্রবার তোলা নিজস্ব চিত্র।
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা