দেশ

কন্যাশ্রী, রূপশ্রীকে স্বীকৃতি ইউনিসেফের, সামাজিক উন্নয়নে বাংলার দরাজ প্রশংসা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রান্তিক অংশের মানুষের হাতে নগদের জোগান নিশ্চিত করতে জনকল্যাণমূলক একগুচ্ছ প্রকল্প চালু করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। আর্থিক উন্নতির পাশাপাশি এর ইতিবাচক প্রভাব পড়েছে সামাজিক ক্ষেত্রেও। একথা উল্লেখ করে কন্যাশ্রী এবং রুপশ্রী প্রকল্পের ভূয়সী প্রশংসা করল ইউনিসেফ। বিগত কয়েক বছরে এই দু’টি প্রকল্প সামাজিক উন্নয়নে বড় ভূমিকা নিয়েছে বলে মনে করছে আন্তর্জাতিক সংস্থাটি। শুক্রবার সিআইআই ইস্টার্ন রিজিয়ন আয়োজিত ‘ইম্প্যাক্ট ইস্ট’ শীর্ষক এক আলোচনাসভায় রাজ্যের বর্তমান পরিস্থিতি সম্পর্কে বলতে গিয়ে এই দুই  প্রকল্পের কথা তুলে ধরেন পশ্চিমবঙ্গে নিযুক্ত ইউনিসেফের ‘চিফ অব ফিল্ড অফিস’ মঞ্জুর হোসেন। তাঁর কথায়, ‘কন্যাশ্রী, রূপশ্রীর মতো সামাজিক উন্নয়নের লক্ষ্যে গৃহীত প্রকল্পগুলির ইতিবাচক প্রভাব পড়েছে বাংলার সমাজ ব্যবস্থায়। এই দুই প্রকল্পের সৌজন্যে স্কুলছুটের সংখ্যা এবং বাল্যবিবাহ কমেছে।’ 
কন্যাশ্রী প্রকল্পে অষ্টম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ছাত্রীদের প্রতি বছর এক হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হয়। এছাড়া, ১৮ বছর পর্যন্ত পড়াশোনা চালিয়ে গেলে এককালীন ২৫ হাজার টাকা দেয় রাজ্য। এখনও পর্যন্ত তিন কোটির বেশি উপভোক্তা এই সুবিধা পেয়েছেন। আর রূপশ্রীর মাধ্যমে গরিব পরিবারে মেয়েদের বিয়ের সময় একাকলীন ২৫ হাজার টাকা অনুদান দেওয়া হয়। এখনও পর্যন্ত এই প্রকল্পের সুবিধা পেয়েছেন রাজ্যের ১৮ লক্ষের বেশি মহিলা।
২০১৭ সালে কন্যাশ্রীকে শ্রেষ্ঠ প্রকল্পের তকমা দেয় ইউনাইটেড নেশনস। নেদারল্যান্ডসে গিয়ে সেই পুরস্কার নিয়ে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে রুপশ্রীর ক্ষেত্রে আন্তর্জাতিক কোনও সংস্থার স্বীকৃতি এই প্রথম। তাই এই সম্মান রাজ্যের মুকুটে নতুন পালক যুক্ত করল। 
আর জি কর-কাণ্ড পরবর্তী সময়ে এ রাজ্যে মহিলাদের কাজের স্বাধীনতা ও সার্বিক অবস্থা নিয়ে নানা প্রশ্ন উঠেছে। এই আবহে রাজ্যের সামাজিক উন্নয়ন প্রকল্প নিয়ে ইউনিসেফের মতো সংস্থার প্রশংসা ও স্বীকৃতি সমালোচকদের জন্যও জরুরি বার্তা বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। তাদের মতে, কোভিড-কালে মানুষের হাতে নগদের জোগান বাড়াতে কেন্দ্রকে অনুরোধ করেছিলেন মমতা। কেন্দ্র সেই পরামর্শ কানে না তুললেও এ রাজ্যের সামাজিক সুরক্ষা প্রকল্পগুলির মাধ্যমে নগদের জোগান অব্যাহত ছিল। তাই টানা লকডাউন সত্ত্বেও তুলনায় বাংলার আর্থিক হাল যথেষ্ট ভালো ছিল। 
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা