রাজ্য

সার্বিক খরচ চালানোর কম্পোজিট গ্রান্ট না পেয়ে বিপাকে বহু স্কুল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রধানমন্ত্রীর নাম প্রচারের পিএমশ্রী প্রকল্প চালুর জন্য কেন্দ্রীয় সরকারের সঙ্গে মউ স্বাক্ষর করেনি রাজ্য সরকার। এর জেরে সমগ্র শিক্ষা অভিযানের টাকা পশ্চিমবঙ্গ সহ বেশ কিছু রাজ্যে আটকে দিয়েছে কেন্দ্র। কারণ, সমগ্র শিক্ষা অভিযানের টাকা পাওয়ার শর্ত হিসেবে আরোপ করা হয়েছে এই পিএমশ্রী প্রকল্পের মউ। এই প্রকল্পের অধীনে রাজ্যের দেওয়া জমিতে হবে কেন্দ্রীয় স্কুল। কয়েক বছর পর থেকে সেই স্কুলের খরচ বহন করতে হবে রাজ্যকে। ফলে রাজ্য রাজি হয়নি। এই কারণে কেন্দ্রীয় অর্থ বন্ধ হয়ে যাওয়ায় স্কুলগুলিকে কম্পোজিট গ্রান্টের টাকা দিতে পারছে না রাজ্য সমগ্র শিক্ষা মিশন। টাকা না পাওয়ায় অর্থ সঙ্কটে ভুগছে প্রাথমিক থেকে উচ্চ প্রাথমিক স্কুলগুলি।
বর্তমানে খরচ বেড়েছে স্কুলগুলির। নানা প্রকল্পের জন্য রিপোর্ট তৈরি, তথ্য রাখার জন্য কাগজ এবং প্রিন্টিংয়ের খরচ বেড়েছে। এর পাশাপাশি স্কুলের নিজস্ব হাজিরা খাতা, বিভিন্ন কাজে ব্যবহৃত বড় খাতা, চক, ডাস্টার কেনা, স্কুলের ছোটখাটো মেরামতি তো রয়েছেই। সরকারি সাহায্য না পেয়ে বেশ বিপাকে পড়েছে স্কুলগুলি। শিক্ষকদের বক্তব্য, অনেক খরচই এখন স্কুলের উপর চাপিয়ে দেওয়া হয়েছে। বিদ্যুতের বিল স্থানীয় পঞ্চায়েত, পুরসভার দেওয়ার কথা থাকলেও অধিকাংশ সময়েই সেই নিয়ম মানা হচ্ছে না। বিল বকেয়া থাকার জন্য সংযোগ কাটার হুঁশিয়ারিও পাচ্ছে কোনও কোনও স্কুল। ফলে, বাধ্য হয়ে কিছু প্রধান শিক্ষক বা অন্য শিক্ষকরা গাঁটের কড়িও খরচ করছেন।
এমনিতে এপ্রিল মাসে এই টাকা রাজ্যের কাছ থেকে পেয়ে থাকে স্কুলগুলি। গত বছর তা কয়েক মাস বাদে ছাড়া হয়েছিল। তবে, এ বছর সেপ্টেম্বর গড়িয়ে যেতে চললেও সেই টাকা পায়নি কোনও স্কুল। এ প্রসঙ্গে রাজ্য সমগ্র শিক্ষা মিশনের কোনও আধিকারিক প্রকাশ্যে কোনও মন্তব্য করতে চাননি। তবে, দেরির কারণ হিসেবে কেন্দ্রের টাকা না আসাকেই উল্লেখ করছেন তাঁরা। প্রসঙ্গত, ৫০ জন পর্যন্ত ছাত্র থাকলে স্কুলগুলি বার্ষিক পাঁচ হাজার টাকা পায়। ১০০ জন পর্যন্ত ছাত্রের ক্ষেত্রে এর পরিমাণ ১২ হাজার ৫০০ টাকা। কোনও স্কুলে ১০০-এর বেশি ছাত্রছাত্রী থাকলে সেটিকে ২৫ হাজার টাকা দেওয়া হয়। 
বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আনন্দ হান্ডা বলেন, স্কুলের খরচ আগের চেয়ে অনেক বেড়েছে। তাই এই টাকা না পেলে খুবই সমস্যা হচ্ছে। বিজেপিপন্থী 
শিক্ষক নেতা পিন্টু পাড়ুই বলেন, ‘নিজের গাঁট থেকে পয়সা খরচ করে চলাটা কোনও সমাধান হতে পারে না।’ কেন্দ্রীয় সরকারের টাকা না দেওয়ার প্রসঙ্গে তাঁর যুক্তি, কিছু টাকা তো দিয়েছে। তা থেকেই সরকার দিক। তাছাড়া, রাজ্যের তো নিজস্ব বাজেট রয়েছে। 
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা