বিদেশ

লেবাননে পেজার বিস্ফোরণ, নাম জড়াল ভারতীয় বংশোদ্ভূতের সংস্থার

নয়াদিল্লি: লেবাননে ধারাবাহিক পেজার বিস্ফোরণে নাম জড়াল এক ভারতীয় বংশোদ্ভূতের। আদতে কেরলের ওয়েনাড়ের বাসিন্দা রিনসন জোসে নামে ওই ব্যক্তি এখন নরওয়ের নাগরিক। অভিযোগ উঠেছে, লেবাননের জঙ্গি সংগঠন হিজবুল্লাকে পেজার সরবরাহের দায়িত্বে ছিল বুলগেরিয়ার সংস্থা নর্টা গ্লোবাল লিমিটেড। এই কোম্পানিরই মালিক ৩৭ বছরের রিনসন। তবে বুলগেরিয়ার নিরাপত্তা সংস্থা ডিএএনএস বিস্ফোরণের সঙ্গে রিনসন বা তার সংস্থার কোনও যোগের কথা খারিজ করে দিয়েছে। নরওয়ের পুলিস জানিয়েছে, পেজার সরবরাহের সঙ্গে রিনসন যুক্ত কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে। অন্যদিকে, এই বিস্ফোরণের সঙ্গে নাম জড়িয়েছে হাঙ্গেরির সংস্থা বিএসি কনসাল্টিংয়েরও। আর এই সূত্রেই সংস্থার কর্ণধার ক্রিশ্চিনা বারসোনি আরসিডিয়াকোনোকে নিয়ে চর্চা শুরু হয়েছে। সাতটি ভাষায় পারদর্শী ৪৯ বছরের এই মহিলা  পিএইচডি করেছেন পার্টিকল ফিজিক্সে। বিশ্বের বিভিন্ন দেশে ঘুরে বেড়াতেও ভালোবাসেন তিনি। 
লেবাননে পেজার ও ওয়াকিটকি বিস্ফোরণে এখনও পর্যন্ত ৩১ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা কয়েক হাজার। শনিবার লেবাননের স্বাস্থ্যমন্ত্রী একথা জানিয়েছেন। অভিযোগ, পেজারগুলি হিজবুল্লার হাতে যাওয়ার আগে সেগুলিতে ৩ গ্রাম করে বিস্ফোরক পুরে দেয় ইজরায়েলের গুপ্তচর সংস্থা মোসাদ। প্রাথমিক তদন্তে জানা যায়, তাইওয়ানের সংস্থা গোল্ড অ্যাপোলো ওই পেজারগুলি তৈরির দায়িত্বে ছিল। কিন্তু পরে ওই সংস্থা জানায়, নির্দিষ্ট মডেলের ওই পেজারগুলি তৈরির দায়িত্বে ছিল হাঙ্গেরির বিএসি কনসাল্টিং। কিন্তু তদন্ত গড়ানোর সঙ্গে সঙ্গে রিনসনের নর্টা গ্লোবাল লিমিটেডের নামও উঠে আসে। কয়েক বছর আগে উচ্চশিক্ষার জন্য নরওয়েতে যান রিনসন। তারপর কিছুদিন লন্ডনে কাজ করে তিনি নরওয়ের ওসলোতে ফিরে আসেন। ২০২২ সালে তিনি নর্টা গ্লোবাল প্রতিষ্ঠা করেন। নরওয়ের সংবাদমাধ্যম সূত্রে খবর, গত মঙ্গলবার রিনসন কাজের জন্য বিদেশে যান। তারপর থেকেই আর তাঁর সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। থাঙ্কাচেন নামে এক আত্মীয় জানিয়েছেন, গত তিনদিন ধরে রিনসন বা তাঁর স্ত্রীর সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। তবে রিনসন কোনও ভুল কাজের সঙ্গে জড়িত থাকতে পারেন না বলে জানিয়েছেন ওই আত্মীয়।
অন্যদিকে, বিস্ফোরণের পর ক্রিশ্চিনা জানিয়েছিলেন, তাঁর সংস্থা শুধু মধ্যস্থতাকারীর ভূমিকায় ছিল। তাঁদের পেজার তৈরির কোনও ইউনিটই নেই। তারপর থেকে আর কোনও সংবাদমাধ্যমে তিনি মুখ খোলেননি। তবে ক্রিশ্চিনাকে নিয়ে চর্চা থামেনি। ক্রিশ্চিনার জন্ম ইতালিতে। পরে তিনি হাঙ্গেরিতে চলে আসেন। ইউনিভার্সিটি কলেজ লন্ডন থেকে তিনি পার্টিকল ফিজিক্সে পিএইচডি করেন। এছাড়া লন্ডন স্কুল অব ইকোনমিক্স ও স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজেও তিনি পড়াশোনা করেছেন বলে খবর। বর্তমানে বিভিন্ন দেশে সেবামূলক কাজের সঙ্গে জড়িত তিনি।
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা