রাজ্য

দুর্গাপুজোয় বাঙালির পাতে পড়বে পদ্মা-মেঘনার ‘রুপোলি ফসল’, কাঁটাতার পেরিয়ে আসছে ৩ হাজার মেট্রিক টন ইলিশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজো পর্বে বাঙালির রসনাতৃপ্তিতে সুখবর! কাঁটাতারের বেড়া টপকে পদ্মা-মেঘনার ‘রুপোলি ফসল’ ইলিশ আসছে এপারে। বিস্তর টালবাহানার পর বাংলাদেশের নতুন সরকারের বাণিজ্য মন্ত্রালয় শনিবার এই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে। মন্ত্রকের উপসচিব সুলতানা আখতারের স্বাক্ষরিত ওই নির্দেশিকায় বলা হয়েছে, আসন্ন দুর্গাপুজো উপলক্ষে এবার তিন হাজার মেট্রিক টন (৩০ লাখ কেজি) ইলিশ রপ্তানি করার অনুমতি দেওয়া হয়েছে। সূত্রের খবর, আইনি কাগজপত্র তৈরি শেষে আগামী সপ্তাহের গোড়ার দিকেই বাংলাদেশের ইলিশ আসছে এপারে। এই বিষয়ে কলকাতার ফিশ এক্সপোটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অতুল দাস জানিয়েছেন, সব ঠিকঠাক থাকলে আশা করা যাচ্ছে, আগামী ২৬ সেপ্টেম্বর সীমান্ত পার করবে ইলিশবাহী বাংলাদেশি কন্টেনারগুলি। 
প্রসঙ্গত, শেখ হাসিনা উৎখাতের পর চরম ভারত বিরোধিতা পর্বে মহম্মদ ইউনুসের নেতৃত্বাধীন বাংলাদেশের উপদেষ্টা সরকার সিদ্ধান্ত নেয়, এবার সস্তায় ইলিশ পাবে বাংলাদেশের মানুষ। কোনও ইলিশ রপ্তানি করা হবে না ভারতবর্ষে। নতুন সরকারের এই ঘোষণার পর সমাজমাধ্যম জুড়ে ‘স্বপ্নবিলাসী’ বাংলাদেশি নেটিজেনরা প্রচার করে এবার মাত্র ৫০০-৬০০ টাকায় ইলিশ মিলছে দেশের বিভিন্ন বাজারে। ক্রমেই তা ভাইরাল হয়। সেই সব স্বপ্নবিলাসীদের কথায় ভরসা করে বাজারে গিয়ে অবশ্য মোহভঙ্গ হয়েছে ওপারের বাসিন্দাদের। কোনওভাবেই বাংলাদেশের ইলিশের কেজি ১৬০০-১৮০০ টাকার নীচে নামেনি। বরং ইদানিং দাম আরও বেড়েছে। দেশীয় বাজারে ইলিশ ক্রেতার অভাবে ধুঁকছিলেন বাংলাদেশের মৎস্য ব্যবসায়ীরাও। আমেরিকা, কানাডা এবং ফ্রান্সের মতো দেশগুলি বাংলাদেশি পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করায়, আরও বিপাকে পড়েন ব্যবসায়ীরা।  তাঁরাও চাপ বাড়াচ্ছিলেন নতুন সরকারের উপর। এপারের ফিশ এক্সপোর্টাসর্দের পক্ষ থেকেও বাংলাদেশ সরকারকে চিঠি দিয়ে ইলিশ পাঠানোর অনুরোধ করা হয়। সবদিক বিবেচনা করার পর ইলিশ রপ্তানির অনুমতি দিল বাংলাদেশ সরকার। 
এদিকে, ইলিশ রপ্তানির খবর পেয়েই ফের সক্রিয় হয়ে উঠেছে বাংলাদেশের ভারত বিরোধী অংশ। সমাজমাধ্যমে তাদের প্রচার, এতদিন ‘উপহার’ হিসেবে যেত, এবার ডলার রোজগার করতেই পাঠানো হচ্ছে। এ বিষয়ে এক্সপোটার্স অ্যাসোসিয়েশনের অতুলবাবু বলেন, পুজোর সময় বাংলাদেশের ইলিশ প্রতি কেজি ১০ ডলার দামে আমাদের কিনতে হয়। কয়েক বছর ধরেই এই রেট। এবারও ডলার দিয়েই কিনতে হবে। গতবার আমরা ৪৫০০ মেট্রিক টন ইলিশ রপ্তানি করতে চেয়েছিলাম, কিন্তু মাছ না থাকায় ওরা মাত্র ১৩০০ মেট্রিক টন পাঠিয়েছিল। তাও ৫০০ গ্রাম থেকে এক কেজি সাইজের। 
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা