কলকাতা

পঞ্চায়েত প্রধানের ফতোয়ায় স্কুলে তালা, বৃত্তি পরীক্ষা দিতে না পেরে ফিরল পড়ুয়ারা

সংবাদদাতা, বারুইপুর: পঞ্চায়েত প্রধানের ফতোয়ায় বৃত্তি পরীক্ষা দিতে পারল না পড়ুয়ারা। এমনকী, স্কুলের গেটে তালা ঝোলায় বাধ্য হয়ে বাড়ি ফিরতে হল তাদের। ফলে ক্ষোভে ফেটে পড়েন অভিভাবকরা। তাঁরা প্রতিবাদে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান। ঘটনাটি ঘটেছে রবিবার দুপুরে বারুইপুরের উত্তরভাগে সত্যানন্দ বিদ্যানিকেতন স্কুলের সামনে। অভিযোগ, স্থানীয় পঞ্চায়েত প্রধান এই পরীক্ষার আয়োজন না করতে ফতোয়া দিয়েছিলেন। অভিভাবকরা জানিয়েছেন, অবরোধ সরাতে শাসকদলের কর্মীরা মহিলা অভিভাবকদেরও ধাক্কা মেরেছেন। পরে বারুইপুরের এসডিপিও অতীশ বিশ্বাসের নেতৃত্বে পুলিস ঘটনাস্থলে আসে। তারা অভিভাবকদের সঙ্গে কথা বলার পর অবরোধ তুলে নেওয়া হয়। এ ব্যাপারে স্কুল কর্তৃপক্ষ মুখে কুলুপ এঁটেছে। এ প্রসঙ্গে রামনগর ২ নম্বর পঞ্চায়েতের প্রধান সোমনাথ চক্রবর্তী বলেন, কোনও ফতেয়া দেওয়া হয়নি। সিপিএমের সংগঠন নিখিলবঙ্গ শিক্ষক সমিতি এই বৃত্তি পরীক্ষার জন্য গরিব অভিভাবকদের কাছ থেকে ১০০ টাকা করে নিচ্ছিল। এ কারণে স্কুল কর্তৃপক্ষকে বলা হয়েছিল। আমরা বৃত্তি পরীক্ষার বিরুদ্ধে নই, তবে জোর করে অভিভাবকদের কাছ থেকে টাকা নেওয়ার বিরুদ্ধে।   
অভিভাবিকারা বলেন, আমাদের ছেলে-মেয়েরা বৃত্তি পরীক্ষা দেওয়ার জন্য সকাল ১০টার পর স্কুলে আসে। কিন্তু স্কুল কর্তৃপক্ষ আচমকা গেটে তালা ঝুলিয়ে দেয়। বলা হয়, পরীক্ষা হবে না। এর প্রতিবাদেই আমরা রাস্তা অবরোধ করি। কেন বাচ্চা বাচ্চা ছেলে-মেয়েদের পড়াশোনা নিয়ে রাজনীতি হচ্ছে? আমরা অবরোধ করায় তৃণমূলের লোকজন এসে আমাদের ধাক্কা দিয়ে রাস্তা থেকে সরিয়ে দেয়।
অন্যদিকে, নিখিলবঙ্গ শিক্ষক সংগঠনের সদস্য বরুণকুমার মিস্ত্রি বলেন, আমরা বৃত্তি পরীক্ষার আয়োজন করেছিলাম। ৩৫০ জন পড়ুয়া পরীক্ষা দিতে এসেছিল। কিন্তু পঞ্চায়েত প্রধানের আপত্তিতে স্কুল কর্তৃপক্ষ গেটে তালা দিয়ে দেয়। পড়ুয়ারা বাধ্য হয় ফিরে যেতে। শেষমেশ অভিভাবকদের চাপে পুলিস প্রশাসনের লোকজন জানিয়েছেন, পরবর্তীকালে পরীক্ষার দিন ঘোষণা করা হবে।
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা