বিনোদন

পুজোর জামার গন্ধ
এখন মিস করি

দুর্গাপুজোর প্রস্তুতি নিয়ে লিখছেন অভিনেত্রী পাওলি দাম।
আমার জীবনে প্ল্যানমাফিক কোনও কিছু ঘটে না। তাই আগে থেকে কিছুই পরিকল্পনা করি না। পুজো নিয়েও প্ল্যানিং নেই। তবে পুজোয় কলকাতায় থাকব। কলকাতার বাইরে দুর্গাপুজো ভাবতেই পারি না। কলকাতার পুজোর যে জাঁকজমক, তা আর অন্য কোথাও পাওয়া সম্ভব নয়। সবাই মিলে আনন্দ করার এই রেওয়াজটাই তো পজিটিভিটি ছড়িয়ে দেয়। 
আমি একান্নবর্তী পরিবারে বড় হয়েছি। বাবা, মা, ভাই— সকলে একসঙ্গে ঠাকুর দেখতে যেতাম। একদম ছোট ছিলাম যখন সকাল, বিকেল বাবা, মা ঠাকুর দেখাতে নিয়ে যেত। স্কুলের শেষদিক বা কলেজের সময় থেকে বিকেলে বন্ধুদের সঙ্গে বেরনোর অনুমতি ছিল। আবার সন্ধেবেলাটা কাকু, জেঠু, বাবা, মা সবাই মিলে বেরতাম। 
ইদানীং সবথেকে বেশি মিস করি পুজোর শপিং। পুজোর জামার একটা আলাদা গন্ধ থাকত। এমন বহুবার হয়েছে যে, পুজোয় আমার দুটো জামা হয়েছে। মাসতুতো দিদির দুটো, খুড়তুতো দিদির দুটো জামা হয়েছে। পুজোর বিভিন্ন দিন আমরা এক্সচেঞ্জ করে পরতাম। আগে থেকে আলোচনা হয়ে যেত, আমি ওই রঙের জামা কিনব, তুই কিন্তু ওই রংটা কিনিস না। এই আনন্দটা আর পাই না। এখন তো আর পুজোর জন্যই শুধু কেনা হয় না। সারা বছর কেনাকাটা হয়। 
বেশ কয়েকবছর ধরে শ্যুটিংয়ের জন্য বা অন্য কাজের সূত্রে কোথাও গেলে সেখানকার অথেনটিক পোশাক নিয়ে আসি। আমি অর্গানিক ফ্যাব্রিক পরতে পছন্দ করি। বিভিন্ন জায়গার হ্যান্ডলুম সংগ্রহ করি। তাঁতিদের কাছ থেকেই কিনি। নানা প্রদেশের শাড়ি রয়েছে আমার সংগ্রহে। এই শিল্পটাকে বাঁচিয়ে রাখা দরকার। এগুলো ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যাচ্ছে। টেক্সটাইল নিয়ে আমরা সেভাবে ভাবিও না। শুধু পুজো বলে নয়, সারা বছর এই প্রচেষ্টা করি। ফলে পুজোর সাজ মানে আমার কাছে আরামদায়ক হ্যান্ডলুম।
15h 15m ago
পুজো ২০২৪
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা