বিনোদন

অস্কারের মঞ্চে কিরণ রাওয়ের লাপাতা লেডিস

মুম্বই, ২৩ সেপ্টেম্বর: অস্কারের মঞ্চে পৌঁছে গেল লাপাতা লেডিস। ২০২৫-এর আকাদেমি অ্যাওয়ার্ড নমিনেশনে ভারত থেকে প্রথম ছবি হিসাবে নাম ঘোষিত হল কিরণ রাও পরিচালিত ‘লাপাতা লেডিস’-এর। আজ, সোমবার এই ঘোষণার ফলে ২৯টি ছবির মধ্যে সেরার সেরা হিসাবে জায়গা করে নিল এটি। পিছনে ফেলল রণবীর কাপুরের ‘অ্যানিম্যাল’ ও ‘আত্তম’-কে। আজ সিলেকশন কমিটির পক্ষ থেকে ছবিটির নাম ঘোষণা করা হয়। ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়াই সিদ্ধান্ত নেয় কোন ছবি ভারতের হয়ে ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম ক্যাটাগরিতে অস্কারের দৌড়ে সামিল হবে। অবশেষে প্রকাশ্যে এল সেই নাম।
বক্স অফিসে সুপারহিট এই ছবি। অতি সাধারণ একটি সামাজিক পটভূমিতে তৈরি। ছবির ট্রেলার মুক্তি পাওয়ার পরই অবশ্য তার খানিকটা আঁচ পেয়েছিলেন সিনেমা প্রেমীরা। ছবিটি দেখে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নৌকাডুবি’-র সঙ্গেও কিছুটা মিল খুঁজে পেতে পারেন বাঙালিরা। তবে ঘোমটার আড়ালে থাকা বউ বদলে যাওয়া ছাড়া এই ছবির সঙ্গে নৌকাডুবির আর কোনও মিলই নেই। মুক্তির পর একের পর এক থিয়েটারের পাশাপাশি নেটফ্লিক্সও কাঁপিয়েছে এটি। এতে ছিল একগুচ্ছ নতুন মুখও। তাঁদের মধ্যে রয়েছেন স্পর্শ শ্রীবাস্তব, নীতাংশী গোয়েল এবং প্রতিভা রত্না। এছাড়াও ছবিতে বিশেষ ভূমিকা পালন করেছেন ভোজপুরী অভিনেতা রবি কিষাণ, ছায়া কদমরা। প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে ছবিটি নির্মিত হলেও, ছবিটি আয় করেছিল আনুমানিক ২৫ কোটি টাকা।
এই ছবিটিতে ফুল-দীপক জুটির মিষ্টি প্রেম নিমেষেই দর্শকদের মন জয় করেছিল। রাতারাতি কেড়ে নিয়েছিল সুপারহিটের তকমা। এটিতে নেই তেমন কোনও চাকচিক্য, চমক। বরং এটি নিতান্তই একটি সাদামাটা গল্প। এটিকে যে এভাবে ভালবেসে গ্রহণ করবেন দর্শকরা তা হয়ত ভাবতে পারেননি খোদ পরিচালকও। কিন্তু বাস্তবে সেটিই ঘটেছে। তারই প্রতিফলন ঘটল আজ। অস্কারে অবলীলায় জায়গা করে নিল এই ছবি। এই প্রসঙ্গে এর আগে কিরণ রাও বলেছিলেন, যদি এমনটা আদতেই হয় তাহলে আমার স্বপ্ন সত্যি হবে। কিন্তু সবকিছুরই তো একটা পদ্ধতি থাকে। আমি শুধু আশা করতে পারি। তবে আমার বিশ্বাস সেরা ছবিকেই অস্কারে পাঠানো হবে।
2d ago
পুজো ২০২৪
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা