দেশ

চার দিনে ১৪ লক্ষ, বিতর্কেও ভাটা পড়েনি তিরুপতির লাড্ডু বিক্রিতে

অমরাবতী: তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডুতে পশুচর্বি মেশানো ঘিয়ের ব্যবহারের অভিযোগ ঘিরে জোর শোরগোল চলছে। সেই বিতর্কের গরম চাটুতে রাজনীতির রুটি সেঁকা চলছে। এরইমধ্যে এক ঘি সরবরাহকারী সংস্থাকে নোটিস পাঠিয়েছে কেন্দ্র। যদিও তিরুমালারই শ্রী ভেঙ্কটেশ্বর মন্দিরের লাড্ডু বিক্রিতে বিতর্কের তেমন কোনও প্রভাবই পড়েনি। হিসেব বলছে, এই উত্তাল পরিস্থিতিতেও প্রতিদিন সেখানে প্রায় ৬০ হাজার ভক্ত ওই লাড্ডু কিনছেন। মন্দির কর্তৃপক্ষ বলছে, গত চারদিনে প্রায় ১৪ লক্ষ লাড্ডু বিক্রি হয়েছে। এরমধ্যে গত ২১ সেপ্টেম্বরই ৩ লক্ষ ৬৭ হাজার লাড্ডু বিক্রি হয়েছে। মন্দির কর্তৃপক্ষের দাবি, প্রতিদিনই গড়ে সাড়ে তিন লক্ষ লাড্ডু বিক্রি হয়। ফলে ওই চারদিনের হিসেব তার থেকে খুব একটা আলাদা নয়। 
দেশজোড়া বিতর্কের মাঝেই সোমবার তিরুমালা তিরুপতি দেবস্থানমস মন্দিরে চার ঘন্টার শুদ্ধিকরণ অনুষ্ঠান হয়। এই আবহেই মন্দির কর্তৃপক্ষকে নিম্নমানের ঘি সরবরাহের অভিযোগে তামিলনাড়ুর এক সংস্থাকে শোকজ নোটিস পাঠিয়েছে ভারতের খাদ্য নিরাপত্তা নিয়ন্ত্রক সংস্থা ‘ফ্যাসাই’। তিরুপতি মন্দিরের লাড্ডু বিতর্ক নিয়ে দেশজুড়ে সঠিক তদন্ত এবং কঠোর পদক্ষেপের দাবি উঠেছিল। এর পরিপ্রেক্ষিতে ঘি সরবরাহকারী চার সংস্থার থেকে নমুনা সংগ্রহ করে স্বাস্থ্যমন্ত্রক। সেগুলির গুণগত মান যাচাই করে মঙ্গলাগিরির ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ মেডিসিন। জানা যায়, গত চার বছর ধরে তিরুমালা তিরুপতি মন্দিরে ঘি সরবরাহ করে আসছে এই এ আর ডেয়ারি ফুড প্রাইভেট লিমিটেড। এরপরই তাদের শোকজ নোটিস ধরানো হয়। 
এরইমধ্যে অন্ধ্রের উপ মুখ্যমন্ত্রী তথা দক্ষিনী তারকা পবন কল্যাণের সঙ্গে বাকযুদ্ধে জড়ালেন অভিনেতা প্রকাশ রাজ। পশুর চর্বি সংক্রান্ত অভিযোগে পবনের দাবি, এই ঘটনা সনাতন ধর্মের উপর আঘাত। এরইমধ্যে প্রকাশ বলেন, সন্দেহ না ছড়িয়ে পবনের উচিত পুরো ঘটনার তদন্ত করা। এর পাল্টা হিন্দুত্বের ইস্যুতে সুর চড়িয়েছেন উপ মুখ্যমন্ত্রী। জবাবে প্রকাশ সোশ্যাল মিডিয়ায় তাঁর পোস্ট ভালো করে পড়ে দেখার পরামর্শ দিয়েছেন। 
15h 15m ago
পুজো ২০২৪
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা