দেশ

শীতে বাতিল হতে পারে বহু দূরপাল্লার ট্রেন! ফগ ডিভাইসে ৭০ কোটি খরচের পরও আগাম সাফাই রেলের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ২০১৯ সালে ৬ হাজার ৯৪০টি ফগ ডিভাইস ছিল রেলের হাতে। ২০২৪ সালে তা বেড়ে হয়েছে ১৯ হাজার ৭৪২টি। অর্থাৎ, ঘন কুয়াশার মোকাবিলায় রেলের কেনা যন্ত্রের সংখ্যা পাঁচ বছরে বেড়েছে ১২ হাজার ৮০২টি। প্রতিটির খরচ কমবেশি ৩৫ হাজার টাকা। সব মিলিয়ে অন্তত ৬৯ কোটি ৯ লক্ষ ৭০ হাজার টাকা এই খাতে ব্যয় করেছে অশ্বিনী বৈষ্ণবের মন্ত্রক। কিন্তু কুয়াশার মোকাবিলায় এহেন কোটি কোটি টাকা আদতে জলে যাচ্ছে। কারণ, এবছর শীতেও বাতিল হতে পারে দূরপাল্লার বহু মেল-এক্সপ্রেস ট্রেন। প্রায় ৭০ কোটি টাকার ফগ ডিভাইস যন্ত্র হাতে থাকার পরেও পুজোর আগে থেকে এব্যাপারে সাফাই দিয়ে রাখছে রেলমন্ত্রক। সাফ বলে দেওয়া হচ্ছে, প্রাকৃতিক ইস্যুর সঙ্গে যুঝতে পারা খুব সহজ নয়! এমনকী সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে শীতের মরশুমে ট্রেন বাতিলের আগাম ঘোষণা পর্যন্ত করে রাখা হয়েছে।
গত রবিবারই সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়েছে পূর্ব রেল। আগামী ১ ডিসেম্বর থেকে ২০২৫ সালের ১০ জানুয়ারি এবং ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ‘আসন্ন কুয়াশার মরশুমের দিনগুলিতে’ যেসব ট্রেন সম্পূর্ণ কিংবা আংশিক বাতিল ও নিয়ন্ত্রিতভাবে চলবে, তার তালিকা প্রকাশ করা হয়েছে। ওই সময়সীমার মধ্যে কুয়াশার কারণে মোট আটটি ট্রেন সম্পূর্ণ বাতিল করেছে পূর্ব রেল। মন্ত্রক সূত্রের খবর, রেলের অন্যান্য জোনও পরিস্থিতি অনুযায়ী সংবাদপত্র এবং অন্যান্য প্রচার মাধ্যমে বিজ্ঞাপন দিয়ে ট্রেন বাতিলের আগাম ঘোষণা করছে। অন্তত সেরকমই নির্দেশ দেওয়া হয়েছে। তথ্যাভিজ্ঞ মহলের মতে, এ থেকে স্পষ্ট যে শুরু থেকেই হাল ছেড়ে দিচ্ছে রেল। শীতের মরশুম শুরু হওয়ার ঢের আগেই এহেন পদক্ষেপ প্রমাণ করে দিচ্ছে, কোটি কোটি টাকা খরচই সার। আদতে কিছুই করতে পারবে না রেল। মোদি থেকে অশ্বিনী বৈষ্ণব বছরের পর বছর স্রেফ গালভরা প্রতিশ্রুতি দিয়ে যাবেন। কিন্তু ট্রেন লেট হওয়ার হাত থেকে নিস্তার মিলবে না রেলযাত্রীদের। ট্রেন ঘণ্টার পর ঘণ্টা দেরিতে চলায় তাঁরাই সবথেকে বেশি হয়রানির শিকার হবেন। 
তাহলে কি রেলের পরিকাঠামোগত মানোন্নয়নের ঢক্কানিনাদ শুধু কাগজে কলমেই? উঠছে প্রশ্ন। এপ্রসঙ্গে গুরুগ্রামের বাসিন্দা অনিন্দিতা নাথ বলেন, ঠান্ডার মধ্যে ১২-১৪ ঘণ্টা পর্যন্ত যাত্রীদের স্টেশনে অপেক্ষা করতে হয়। বেশ কিছু ট্রেন আগাম বাতিল হওয়ায় এবার সমস্যা আরও বাড়বে। কোভিড কালের পর থেকেই বিমানের ভাড়া আকাশছোঁয়া। তাই বহু যাত্রী রেলের উপর নির্ভরশীল। সেখানেও রয়েছে ডায়নামিক ফেয়ার। রয়েছে আরও একটি প্রশ্ন, কেটে রাখা টিকিটের রিফান্ড মিলবে তো? রেলের দাবি, ট্রেন বাতিল হলে পুরো রিফান্ড পাবেন যাত্রীরা। কিন্তু তা যদি না হয়! সেক্ষেত্রে কী করণীয়? প্রতি বছর শীতে বিশেষ করে উত্তর ভারত কিংবা উত্তরবঙ্গগামী ট্রেনের যাত্রীদের চরম ভোগান্তিতে পড়তে হয়। রাজধানী-শতাব্দী-দুরন্ত এক্সপ্রেসের মতো প্রিমিয়াম ট্রেনও অনেক সময় গড়ে তিন-চার ঘণ্টা লেটে চলে। এবার সেই আতঙ্ক শুরু হল বেশ কয়েকমাস আগে থেকেই।
15h 15m ago
পুজো ২০২৪
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা