দেশ

নাইট ডিউটিতেই বহাল থাকতে চেয়ে রেলে নাশকতার ছক, সুরাতে গ্রেপ্তার ৩ রেলকর্মী

নয়াদিল্লি: নাইট ডিউটির সময় শেষ হয়ে আসছে। তবে কর্মীরা চান তাঁদের নাইট ডিউটিই বজায় থাকুক। তাহলে দিনের বেলা পরিবারকে আরও সময় দেওয়া যাবে। তাই করেন নাশকতার ছক। আশা ছিল, নাশকতা ধরে দিলে কর্তারা খুশি হয়ে তাঁদের নাইট ডিউটি বহাল রাখবেন। তবে শেষ রক্ষা হল না। ধরা পড়ে শ্রীঘরে গুজরাতের সুরাত জেলার তিন রেলকর্মী। সুরাতের পুলিস সুপার (রুরাল) হোতেশ জয়সার জানান, ধৃতরা ট্র্যাকম্যানের কাজ করেন। ২১ সেপ্টেম্বর রাতে তাঁরা লাইন পরীক্ষা করতে বেরিয়েছিলেন। ওইদিন রাত সাড়ে পাঁচটা নাগাদ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে একটি ভিডিও পাঠান। ধৃতরা দাবি করেন, কোসাম্বা এবং কিম স্টেশনের মধ্যে লাইনের বেশ কয়কেটি ফিসপ্লেট খোলা এবং বোল্টও আলগা রয়েছে।
মাত্র কয়েক মিনিট আগেই ওই লাইন দিয়ে একটি ট্রেন চলে গিয়েছিল। ফলে এই সময়ের মধ্যে ফিসপ্লেট খোলা এবং বোল্ট আলগা করা সম্ভব নয়। সন্দেহ হওয়ায় ধৃতদের মোবাইল পরীক্ষা করে বিভিন্ন সময়ে তোলা ছবি ও ভিডিওর বিষয়টি জানতে পারে পুলিস। এরপর কর্মীদের জেরা করতেই প্রকৃত সত্য সামনে আসে। কর্মীরা জানান, তাঁদের যাতে নাইট ডিউটিতেই বহাল রাখা হয়, তার জন্য এত কাণ্ড করেছেন। তাঁদেরকে গ্রেপ্তার করেছে পুলিস। 
এদিকে, মধ্যপ্রদেশের বুরহানপুরে রেলের লাইনে ডিটোনেটর রাখার অভিযোগে সোমবার এক কর্মীকে আটক করল আরপিএফ। গত সপ্তাহে দশটি ডিটোনেটর চুরি করে তা লাইনে রেখে দিয়েছিলেন সাবির নামে এক রেলকর্মী। সন্দেহ করা হয়েছিল, ওই ডিটোনেটর দিয়ে সেনার ট্রেন ওড়ানোর ছক কষা হয়। তবে বড়সড় কোনও দুর্ঘটনা ঘটেনি। নির্বিঘ্নেই পার হয়ে যায় সেনা জওয়ান থাকা ওই ট্রেন। তবে ঠিক কী উদ্দেশ্যে সাবির ওই ডিটোনেটর চুরি করে লাইনে রেখেছিল, তা পরিষ্কার নয়। তাই তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। 
অন্যদিকে, দেশের বিভিন্ন প্রান্তে রেললাইনে নাশকতার চেষ্টায় উদ্বিগ্ন রেল। কোথাও লাইনে গ্যাস সিলিন্ডার রাখা হচ্ছে, কোথাও আবার রেল লাইনে সিমেন্টের পিলার, কোথাও লোহার রড দেখা যাচ্ছে। ট্রেন লাইনচ্যুত করার চেষ্টা নিয়ে উদ্বিগ্ন রেল মন্ত্রক বিভিন্ন রাজ্য সরকার, পুলিসের ডিজি এবং এনআইএ-র সঙ্গে আলোচনা শুরু করেছে। মঙ্গলবার জয়পুরে একথা জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি বলেন, ‘রেলমন্ত্রক পুরো বিষয়টি নিয়ে সতর্ক। রাজ্য সরকার, পুলিসের ডিজি, রাজ্যগুলির স্বরাষ্ট্র সচিব এবং এনআইএ-র সঙ্গে আমরা যোগাযোগ রাখছি। দুর্ঘটনার চেষ্টা করা হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।’
15h 15m ago
পুজো ২০২৪
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা