দেশ

তোলাবাজি! কাঠগড়ায় নির্মলা, নির্বাচনী বন্ড ইস্যুতে আদালতের নির্দেশে এফআইআর

বেঙ্গালুরু ও নয়াদিল্লি: নির্বাচনী বন্ডকে ‘ঢাল’ করে চলেছে কোটি কোটি টাকার ‘তোলাবাজি’! আর সেই ‘ফৌজদারি ষড়যন্ত্রে’ অপব্যবহার করা হয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) মতো কেন্দ্রীয় এজেন্সিকে। বিস্ফোরক এই অভিযোগে শনিবার এফআইআর দায়ের হল স্বয়ং দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বিরুদ্ধে। তাও আবার বেঙ্গালুরুর বিশেষ জনপ্রতিনিধি আদালতের নির্দেশে। এফআইআরে নাম রয়েছে গেরুয়া শিবিরের একাধিক নেতা, এমনকী ইডিরও। দলের সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার দিকেও অভিযোগের আঙুল উঠেছিল। কিন্তু আদালতের নির্দেশ মেনে এদিন দুপুরে বেঙ্গালুরু পুলিস যে এফআইআর দায়ের করেছে, সেখানে তাঁর নাম নেই। জম্মু ও কাশ্মীর এবং হরিয়ানায় বিধানসভা ভোট পর্বেই কোর্টের এই নির্দেশে বেকায়দায় গেরুয়া শিবির।
নরেন্দ্র মোদি সরকারের আনা ‘নির্বাচনী বন্ড’ অসাংবিধানিক—একথা বলেই গত ফেব্রুয়ারি মাসেই প্রকল্পটিকে বাতিল ঘোষণা করেছিল সুপ্রিমো কোর্ট। শীর্ষ আদালতের নির্দেশে বন্ড সংক্রান্ত যাবতীয় তথ্য প্রকাশ করতে হয় এসবিআই ও নির্বাচন কমিশনকে। সেই ইস্যুতেই এবার ফের মুখ পুড়ল কেন্দ্রের শাসকদলের শীর্ষ নেতৃত্বের। ঘটনাচক্রে, জমি কেলেঙ্কারির অভিযোগে এফআইআর দায়ের হওয়ায় কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়ার পদত্যাগের দাবিতে ক’দিন ধরেই সুর চড়াচ্ছে বিজেপি। এদিন আদালতের নির্দেশের পর পাল্টা সরব হয়েছেন প্রবীণ কংগ্রেস নেতাও। তিনি বলেন, ‘বিজেপি নেতাদের যুক্তি মেনে তো তাহলে নির্মলা সীতারামনেরও পদত্যাগ করা উচিত। তাই না?’ কংগ্রেস মুখপাত্র পবন খেরার আবার দাবি, ‘প্রধানমন্ত্রীর অনুমতি ছাড়া কেন্দ্রীয় অর্থমন্ত্রী এমন কাজ করতে পারেন না। মোদির নামেও এফআইআর করা দরকার। আসলে এই সরকারের স্লোগানই হল—চাঁদা দাও, ব্যবসা কর।’
পুলিস সূত্রে খবর, আদালতের নির্দেশে বেঙ্গালুরু পুলিসের দক্ষিণ-পূর্ব ডিভিশনের অন্তর্গত তিলকনগর থানায় এফআইআর দায়ের করা হয়েছে। নির্মলা সীতারামন, ইডি ছাড়াও তাতে নাম রয়েছে কর্ণাটক বিজেপির সভাপতি বি এস বিজয়েন্দ্র ও প্রাক্তন রাজ্য সভাপতি তথা সাংসদ নলীন কুমার কাতিলের। তাঁদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৮৩ (তোলাবাজি), ১২০ (বি) (ফৌজদারি ষড়যন্ত্র) ধারায় মামলা দায়ের করা হয়েছে। তদন্তের প্রক্রিয়াও শুরু করেছে পুলিস।
মামলাটি করেছিলেন জনাধিকার সংঘর্ষ পরিষদ (জেএসপি) নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সহ সভাপতি আদর্শ আর আইয়ার। তাঁর অভিযোগ, নির্বাচনী বন্ডের মাধ্যমে টাকা দেওয়ার জন্য বিজেপির তরফে চাপ সৃষ্টি করা হয়েছিল বিভিন্ন ব্যক্তি ও সংস্থার উপর। কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামন ও ইডি আধিকারিকরা এই প্রকল্পকে ঢাল করে তোলাবাজি করেছেন। এর ফলে লাভ হয়েছে ৮ হাজার কোটি টাকারও বেশি। তোলাবাজির এই কাজে সাহায্য করেছেন নাড্ডা, বিজয়েন্দ্র, কাতিল সহ বিজেপির কেন্দ্রীয় ও রাজ্যস্তরের অন্যান্য নেতারা। বিভিন্ন সংস্থা, সিইও ও এমডিদের বিরুদ্ধে তল্লাশি অভিযান, সম্পত্তি বাজেয়াপ্ত ও গ্রেপ্তারির কাজে ইডিকে ব্যবহার করেছেন সীতারামন। কেন্দ্রীয় এজেন্সির তল্লাশির ভয়েই বহু কর্পোরেট সংস্থা ও ধনী ব্যক্তি কোটি কোটি টাকার নির্বাচনী বন্ড কিনতে বাধ্য হয়েছিলেন। সেই টাকা ভাঙিয়েছিলেন নাড্ডা, বিজয়েন্দ্র ও কাতিল সহ অন্যান্যরা। আদালতের দ্বারস্থ হওয়ার আগে এই ইস্যুতে প্রথমে তিলকনগর থানা ও পরে বেঙ্গালুরু দক্ষিণ-পূর্বের ডিসিপির কাছে অভিযোগ জানাতে গিয়েছিলেন মামলাকারী। কিন্তু কোনও সুরাহা না পেয়ে শেষপর্যন্ত বিশেষ জনপ্রতিনিধি আদালতের দ্বারস্থ হন।
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা