রাজ্য

আর জি কর: তদন্তের গতিপ্রকৃতি নিয়ে সন্দিহান সিবিআই কর্তারাই

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: সামনেই সুপ্রিম কোর্টের দশেরার অবকাশ প্রায় সাতদিন।  তারপর দীপাবলির ছুটি আরও ছ’দিন। তার আগে আগামী কাল সুপ্রিম কোর্টে আর জি কর কাণ্ডের তদন্তের চতুর্থ স্টেটাস রিপোর্ট দেবে সিবিআই। সেই রিপোর্ট নিয়ে ইতিমধ্যেই কৌতুহল সৃষ্টি হয়েছে। কারণ, একদিকে যেমন উৎসবের ভ্যাকেশন আসছে, অন্যদিকে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচুড়ের হাতেও বেশি সময় নেই। তিনি ১০ নভেম্বর অবসর গ্রহণ করবেন। সুতরাং আর জি কর মামলায় তাঁর বেঞ্চেই চার্জশিটের কথা সিবিআই কি জানাতে পারবে? সেই চেষ্টা প্রবলভাবে চলছে। কিন্তু স্বয়ং সিবিআই কর্তারাই তদন্তের গতিপ্রকৃতি নিয়ে সংশয়ে। 
জানা যাচ্ছে, আর জি করে ধর্ষণ ও হত্যা এবং তৎপরবর্তী সাক্ষ্যপ্রমাণ লোপাট সহ বেশ কিছু অসঙ্গতির সূত্র মিললেও, সাযুজ্যপূর্ণ এভিডেন্স সংগ্রহ করা যায়নি। তাই বহুলাংশে পারিপার্শ্বিক এবং পরিস্থিতিগত তথ্যপ্রমাণের উপরই ভরসা করতে হচ্ছে। অর্থাৎ সারকামস্ট্যান্সিয়াল এভিডেন্স। কিন্তু আদালতে সর্বদা সারকামস্ট্যান্সিয়াল এভিডেন্স গুরুত্বপূর্ণ মামলার ক্ষেত্রে গ্রহণযোগ্য হয় না। বিশেষ করে ধর্ষণ, হত্যা এবং তথ্যপ্রমাণ লোপাটের ষড়যন্ত্র— এই  তিনটি প্রধান অভিযোগ হলে। সিঅিবাই সূত্রে জানা যাচ্ছে, উদ্ধার হওয়া এবং বাজেয়াপ্ত করা বেশ কয়েকটি মোবা‌ইল ফোনের কল, মেসেজ এবং হোয়াটস অ্যাপ মেসেজকে অন্যতম প্রামাণ্য তথ্য হিসেবে ধরে তদন্তের অগ্রগতি হচ্ছে। টেক্সট মেসেজ এবং হোয়াটস অ্যাপ মেসেজের আদানপ্রদানের মধ্যে অসঙ্গতি পাওয়া গিয়েছে কিছু ক্ষেত্রে। 
সিবিআই মনে করছে যে মোবাইল ফোনগুলি নিয়ে তদন্ত করা হচ্ছে, সেখানে মেসেজ মুছে ফেলা হয়েছে কিছু ক্ষেত্রে। নির্যাতিতার মোবাইল, সঞ্জয়ের মোবাইল, সন্দীপ ঘোষের মোবাইলের কল এবং মেসেজ রেকর্ড ট্র্যাক করে সিবিআই ইতিমধ্যেই কিছু জিজ্ঞাসাবাদ চালিয়েছে। তবে রাত ১২ টার পর কিছু মেসেজর আদান প্রদানের ভাষ্য সন্দেহজনক। সিবিআই কর্তারা তদন্তকারী টিমকে নির্দেশিকা দিয়েছেন, যাতে পর্যাপ্ত এভিডেন্স জমা দেওয়ার মরিয়া চেষ্টা করা হয়। পাশাপাশি যে বিষয়টি নিয়ে সিবিআইয়ের মধ্যে উদ্বেগের সৃষ্টি হয়েছে, সেটি হল, সাক্ষী তালিকা তৈরি করা। এক্ষেত্রে উদ্বেগ ও দ্বিধার কারণ হল, আগামী দিনে শুনানির সময় সাক্ষীদের মধ্যে কেউ যদি জেরায় যা বলেছেন, আদালতে বলতে রাজি না হন, তাহলে সেই দায় আসবে সিবিআইয়ের। কারণ, উইটনেস হোস্টাইল হওয়া সিবিআই কিংবা যে কোনও তদন্তকারী সংস্থার কাছে দীর্ঘ অভিজ্ঞতা। সেই কারণে সাক্ষীর সংখ্যা বাড়াতে চায় সিবিআই। 
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা