রাজ্য

স্টেম সেল প্রতিস্থাপনে উধাও ‘সুগার’! যুগান্তকারী গবেষণায় তোলপাড় পৃথিবী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডায়াবেটিস মানেই যেন আমৃত্যু সঙ্গী! আমৃত্যু ভোগান্তি! সুগার নিয়ন্ত্রণে না রাখতে পারলে বিকল হয়ে যাবে একের পর এক অঙ্গ—চোখ, কিডনি, হার্ট, স্নায়ু। শুধু সুগারের রোগীরা‌ই নয়, একথা এখন অসংখ্য সাধারণ মানুষও জানে। গোটা পৃথিবীতেই ডায়াবেটিস বলতে বোঝানো হয় টাইপ ২ ডায়াবেটিসকে। এক্ষেত্রে মানবদেহের প্যানক্রিয়াসে ইনসুলিন তৈরি হয়, কিন্তু কাজ করে না। সচেতনতা শিবির, ওষুধ কোম্পানি থেকে শুরু করে গবেষণা প্রতিষ্ঠান—সবারই মনোযোগ থাকে এই টাইপ ২ ডায়াবেটিসের দিকে। কিন্তু শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে হওয়া টাইপ ১ ডায়াবেটিস প্রচারের অন্তরালেই থেকে যায়। কারণ সংখ্যাতত্ত্ব! প্রতি ১০০ জন সুগারের রোগীর মধ্যে ৯০-৯৫ শতাংশ রোগীই টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত। ৫-১০ শতাংশ টাইপ ১, যাদের প্যানক্রিয়াস ইনসুলিন তৈরি করলেও নিজের শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা শত্রু ভেবে সেই ইনসুলিনকেই ধ্বংস করে দেয়। ফলে ইনসুলিন গ্রহণ ছাড়া বাঁচার উপায় নেয়, এমন লক্ষ লক্ষ শিশু, কিশোর-কিশোরীর জন্য আশার খবর শোনালেন বিজ্ঞানীরা। চীনের ৯টি প্রতিষ্ঠানের ৩৫ জন বিজ্ঞানী এমন এক পরীক্ষায় সফল হলেন, যা শুধু চীন নয়, গোটা পৃথিবীর জন্যই গুরুত্বপূর্ণ। টাইপ ১ ডায়াবেটিসের ২৫ বছর বয়সি এক রোগীর শরীরের স্টেম সেল তাঁরই দেহে প্রতিস্থাপিত করে ডায়াবেটিস সারিয়ে ফেলা গিয়েছে। সায়েন্স ডিরেক্ট প্রকাশনার ‘সেল’ জার্নালে ২৫ সেপ্টেম্বর প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্র। 
বিজ্ঞানীমহল সূত্রের খবর, চীনের তিয়ানজিং এলাকায় বাড়ি ওই তরুণীর। তাঁর এডিটেড স্টেম সেল তাঁরই শরীরে প্রতিস্থাপিত করবার পর একটার পর একটা আশ্চর্য ঘটনা দেখা যায়। প্রথমত, তিন মাসেরও কম সময়ে তরুণীর শরীরে ইনসুলিন স্বাভাবিকভাবে তৈরি হতে শুরু করে।  দ্বিতীয়ত, সুগার পরিমাপের আধুনিক সূচক এইচবিএওয়ানসি’র মাত্রা হয়ে যায় আর পাঁচজন ডায়াবেটিস মুক্ত মানুষের মতোই। 
পিজি হাসপাতালের এন্ডোক্রিনোলজি বিভাগের অধ্যাপক ডাঃ সতীনাথ মুখোপাধ্যায় বলেন, ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ আবিষ্কার। যুগান্তকারী বলা চলে।’ এই গবেষণার সুফল কি টাইপ ২ রোগীরাও পেতে পারেন? ডাঃ মুখোপাধ্যায় বলেন, ‘না। কিন্তু টাইপ ১ সুগারে আক্রান্ত শিশু ও কিশোর-কিশোরীদের সম্পূর্ণ স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে কাজে দিতে পারে এই আবিষ্কার।’ বিজ্ঞানী ও চিকিৎসকমহল সূত্রের খবর, স্টেম সেল প্রতিস্থাপনের পর ১ বছর পর্যন্ত এই থেরাপির সুস্পষ্ট সুফল মিলেছে। ৫ বছর পর্যন্ত গবেষণা হওয়া জরুরি। আর একটি বিষয় হল, ওই তরুণীর লিভারও প্রতিস্থাপন হয়েছিল। ফলে এমন এমন ওষুধপত্র তিনি খান, যেগুলি রোগ প্রতিরোধ ক্ষমতা দমিয়ে রাখে। এমন পরিস্থিতিই কি স্টেম সেল থেরাপির পক্ষে বিশেষ সহায়ক হল? আরও নিশ্চিত হওয়ার জন্য শুধুমাত্র টাইপ ১ সুগার আছে, এমন রোগীর উপর এই থেরাপির প্রয়োগ জরুরি বলে মনে করছেন অনেকে। 
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা