রাজ্য

দীঘা, মন্দারমণি ও তাজপুরে পর্যটকদের সাহায্য করবেন ট্যুরিস্ট গাইডরা

সংবাদদাতা, কাঁথি: দীঘা, মন্দারমণি, তাজপুর প্রভৃতি পর্যটন কেন্দ্রে এবার থেকে পর্যটকদের সঙ্গী হতে চলেছেন প্রশিক্ষণপ্রাপ্ত ট্যুরিস্ট গাইডরা। পুজোর আগেই তাঁরা সৈকতে নামতে চলেছেন। ট্যুরিস্ট গাইডরা সংশ্লিষ্ট এলাকায়  পর্যটকদের সঙ্গে থেকে বিভিন্ন স্থানে নিয়ে যাওয়ার ক্ষেত্রে গাইড করবেন। তাঁদের কাছে এলাকার অদেখা দ্রষ্টব্য স্থান থেকে শুরু করে অজানা ইতিহাস, বিভিন্ন শিল্প ও সংস্কৃতির  কথা তুলে ধরবেন গাইডরা। দীঘা, মন্দারমণি, তাজপুর, জুনপুট সহ অন্য উপকূলবর্তী এলাকার ১২০ জন রামনগর-১ ব্লক প্রশাসনের উদ্যোগে ট্যুরিস্ট গাইড হিসেবে প্রশিক্ষণ নিয়েছেন। ‘উৎকর্ষ বাংলা’ কর্মসূচিতে পর্যটন দপ্তরের সহায়তায় তাঁদের  প্রশিক্ষণের পর সার্টিফিকেটও দেওয়া হয়েছে। এবার থেকে তাঁরাই পর্যটকদের ‘পথ প্রদর্শক’ হবেন। গাইডদের নির্দিষ্ট পোশাকও থাকছে। 
পর্যটকদের কাছে দীঘা এখন অন্যতম ‘ডেস্টিনেশন’। পর্যটকরা দীঘায় এসে সৈকতে বেড়ানোর পাশাপাশি অমরাবতী পার্ক, ঢেউসাগর পার্ক, কাজলাদিঘি লেক পার্ক, রোপওয়ে, সায়েন্স সেন্টার, মেরিন অ্যাকোয়ারিয়ম প্রভৃতি ঘুরেই ফিরে যান। নির্মীয়মাণ জগন্নাথ মন্দিরও তাঁদের কাছে অন্যতম দর্শনীয় হয়ে উঠেছে। কিন্তু দীঘা এবং সংশ্লিষ্ট রামনগর বিধানসভা এলাকার আরও নানা দ্রষ্টব্য স্থান, ইতিহাস কিংবা শিল্প-সংস্কৃতি লুকিয়ে রয়েছে, পর্যটকদের অনেকেই জানেন না। দীঘা কীভাবে পর্যটন কেন্দ্র হিসেবে আত্মপ্রকাশ করল, এর ইতিহাস যেমন রয়েছে, দীঘার ঝিনুক শিল্প, পার্শ্ববর্তী রামনগরের চন্দনপুরে কাঁসা-পিতলের সামগ্রী তৈরির শিল্প এবং খোলাবেড়িয়ায় মাদুর শিল্প রয়েছে। দীঘা সংলগ্ন পূর্ব মুকুন্দপুরে নায়েকালী মন্দির, পদিমার পায়ায় চৈতন্যদেবের মন্দির কিংবা দীঘার অদূরে ওড়িশার চন্দনেশ্বরে শিবমন্দিরের মতো গুরুত্বপূর্ণ দ্রষ্টব্য স্থান রয়েছে। শঙ্করপুরে রয়েছে মৎস্যবন্দর। দীঘা মোহনায় দেশের সবচেয়ে  বড় মাছের বাজার ও নিলামকেন্দ্র রয়েছে। ওই সমস্ত এলাকায় পর্যটকদের নিয়ে যাবেন এবং তাঁদের কাছে স্থানগুলির সংক্ষিপ্ত বিষয়বস্তুও তুলে ধরবেন গাইডরা। নতুন কোনও দ্রষ্টব্য স্থান থাকলে তারও সন্ধান পর্যটকদের দেবেন এবং তাঁদের সেখানে নিয়ে যাবেন গাইডরা মন্দারমণি, তাজপুর, জুনপুট এলাকায়ও গাইডরা পর্যটকদের কাছে সংশ্লিষ্ট স্থানের ইতিহাসের কথা তুলে ধরবেন। 
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পর্যটকরা যাঁরা গাইডদের সঙ্গে নিয়ে যাবেন, তাঁরাই তাঁদের পারিশ্রমিক মেটাবেন। এক্ষেত্রে গাইডরা কত পারিশ্রমিক পাবেন, তার নির্দিষ্ট একটি তালিকা তৈরি করা হচ্ছে। শুধু তাই নয়, পর্যটন দপ্তরের পোর্টালে গাইডদের নাম ও ফোন নম্বর দেওয়া রয়েছে। পর্যটকরা সেই পোর্টাল দেখেই গাইডদের সঙ্গে নির্দিষ্ট নম্বরে যোগাযোগ করতে পারবেন। 
রামনগর-১ পঞ্চায়েত সমিতির সভাপতি নিতাইচরণ সার বলেন, ট্যুরিস্ট  গাইডরা পর্যটনের একটি অলঙ্কার হতে চলেছেন। তাঁরা সৈকতে নামলে পর্যটকদের বিভিন্ন জায়গা বেড়াতে যাওয়ার ক্ষেত্রে যেমন সুবিধা হবে, তেমনি এর মধ্য দিয়ে উপকূলের পর্যটন ক্ষেত্র যে আরও সমৃদ্ধ হবে, সে ব্যাপারে কোনও সন্দেহ নেই। ট্যুরিস্ট গাইড অ্যাসোসিয়েশনের পক্ষে বিষ্ণুপদ দাস বলেন, আমরা প্রশিক্ষণ নিয়েছি এবং কাজে নামতে চলেছি। আমরা কাজ করার সময় যাতে কোনও সমস্যা না হয়, সেই বিষয়টি দেখার জন্য প্রশাসনের কাছে আবেদন জানানো হয়েছে। পারিশ্রমিকের বিষয়টি আমরা প্রশাসনের সঙ্গে বসেই স্থির করছি। 
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা