খেলা

সমস্যা না বাড়িয়ে এবার পদত্যাগ করুন কুয়াদ্রাত

শিশির ঘোষ: অন্ধকারে ইস্ট বেঙ্গল। আপশোস, হতাশা, রাগ মিলেমিশে একাকার।  আইএসএলে হারের হ্যাটট্রিক। সব টুর্নামেন্ট মিলিয়ে টানা পাঁচ ম্যাচ বিধ্বস্ত ইস্ট বেঙ্গল। বিশ্বাস করুন, প্রাক্তন ফুটবলার হিসাবে লজ্জিত বোধ করছি। তবে আমি নিশ্চিত এত কিছুর পরেও ড্যাংড্যাং করে ঘুরে বেড়াবেন কার্লেস কুয়াদ্রাত। কাঁধ ঝাঁকিয়ে দুর্বল যুক্তি আউড়ে যাবেন। ইস্ট বেঙ্গল কোচকে বলতে চাই, অনেক হয়েছে। মিস্টার কুয়াদ্রাত, সমস্যা না বাড়িয়ে এবার আপনি আসুন। আর সর্বনাশ করবেন না। ইস্ট বেঙ্গলে স্প্যানিশ কোচের দিন ফুরিয়েছে। নতুন করে দেওয়ার কিছুই নেই। ওঁর বদলে টম, ডিক, হ্যারি কিংবা হরি থাকলেও এর চেয়ে খারাপ ফল হবে না। দেবীপক্ষ আসতে আর বাকি নেই। তার আগেই স্প্যানিশ কোচকে বিসর্জন দেওয়া উচিত। এতেই ইস্ট বেঙ্গলের মঙ্গল। না হলে আরও দুর্ভোগ অপেক্ষা করছে। 
গত মরশুমে ১২ বছর পর কুয়াদ্রাতের কোচিংয়ে সর্বভারতীয় ট্রফি চ্যাম্পিয়ন হয় লাল-হলুদ ব্রিগেড। মাত্র আট মাসে উনি হিরো থেকে জিরো। আসলে সুপার কাপ জয়ের পর সাপের পাঁচ পা দেখেছেন কুয়াদ্রাত। বোরহাকে কেন ছাড়লেন তিনি? শুক্রবার যুবভারতীতে সেই প্লেয়ারই হ্যাটট্রিক করে বুঝিয়ে দিল ওকে রিলিজ করা ঐতিহাসিক ভুল। পুরো দলের ব্যালান্স নষ্ট করেছেন কুয়াদ্রাত। ফুটবলারদের বডি ল্যাঙ্গুয়েজে আতঙ্ক স্পষ্ট। হতাশায় হাত ছুড়ছে তালাল। ড্রেসিং-রুমের স্পিরিট নষ্ট হলে কামব্যাক অসম্ভব। হিজাজিকে উনিই বেছে নিয়েছেন। আট কিংবা নয়ের দশকে রিজার্ভ বেঞ্চেও জায়গা পেতো না ও। লেফট উইং-ব্যাকে মার্ক জো থরথরিয়ে কাঁপছে। অবিলম্বে হীরার অভিজ্ঞতাকে ব্যবহার করা উচিত। কুয়াদ্রাত  চোখে ঠুলি পরে রয়েছেন। শুনেছি, উনি নিজে ডিফেন্ডার ছিলেন। ওঁর দলের ডিফেন্স এত পলকা কেন? উইং-ব্যাক বলে কোনও বস্তু ইস্ট বেঙ্গলে নেই। প্রথম তিন ম্যাচে ছ’গোল হজম করেছে কুয়াদ্রাতের দল। মার্ক জো আর হিজাজিরা দলের খনি। তাস খেলতে খেলতে ওদের বিট করা যায়। মরশুমের শুরুতে দলের ফিটনেস গ্রাফ তলানিতে। কার কোটায় ফিটনেস কোচকে রিক্রুট করা হয়েছে? জবাব দিক টিম ম্যানেজমেন্ট। 
ভারতীয় ফুটবলে এখন এজেন্টদের দাপাদাপি। হাওয়ায় টাকা উড়ছে। ফুটবলাররা লাভবান হলে আপত্তি নেই। কিন্তু নিম্নমানের ফুটবলার গছিয়ে দেওয়া প্রতারণার শামিল। খামের গায়ে ডাকটিকিটের মতো কোচের সঙ্গে সেঁটে থাকেন সি টি ও। তাঁর পারফরম্যান্স আতসকাচের নীচে রাখা হোক। স্তাবক পরিবৃত হয়ে রাজা সেজেছেন কুয়াদ্রাত। আবর্জনা সাফ করে শক্ত হাতে হাল ধরুক থিঙ্কট্যাঙ্ক।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা