রাজ্য

অনলাইনে খাজনা, ওটিপি মোবাইলেই

প্রীতেশ বসু, কলকাতা: দু’বছর আগেই অনলাইনে খাজনা জমা দেওয়ার পরিষেবা চালু করেছে রাজ্য সরকার। স্বচ্ছতা সুনিশ্চিত করতে বর্তমানে শুধুমাত্র অনলাইনে খাজনা দেওয়ার ব্যবস্থা চালু রাখা হয়েছে। নাগরিকরা কম্পিউটার বা স্মার্টফোন ব্যবহার করে ঘরে বসেই খাজনা জমা দিতে পারেন। সেই প্রক্রিয়া এবার আরও সহজ ও সবার জন্য গ্রহণযোগ্য করা হল। এতদিন অনলাইনে খাজনা দিতে গেলে সংশ্লিষ্ট জমির মালিকের ই-মেল আইডি থাকা বাধ্যতামূলক ছিল। খাজনা জমা নেওয়ার আগে সেই ই-মেল আইডিতে ওটিপি পাঠিয়ে যাচাই করা হতো। একই সঙ্গে জমির মালিকের মোবাইল ফোনেও পাঠানো হতো পৃথক একটি ওটিপি। কিন্তু নাগরিকদের একটা বড় অংশ ই-মেল ব্যবহারে সড়গড় বা সক্ষম নয়। তাই ই-মেলে ওটিপি পাঠানোর নিয়ম তুলে দিল রাজ্য। শুধুমাত্র খাজনা জমা দিতে ইচ্ছুক ব্যক্তির মোবাইল ফোনেই ওটিপি পাঠিয়ে যাচাই পর্ব সারা হবে। গত বুধবার এই নিয়ম চালু হয়ে গিয়েছে বলে প্রশাসনিক মহলের খবর। এক আধিকারিকের কথায়, ‘দালাল চক্র ভাঙতেই ওটিপি ব্যবস্থা চালু করা হয়েছে। তাই জমির মালিকের মোবাইল ফোনেই ওটিপি পাঠিয়ে যাচাই করা হচ্ছে। এতে গোটা প্রক্রিয়া স্বচ্ছ হবে।’ 
স্বচ্ছতার স্বার্থে একাধিক অনলাইন পরিষেবা চালু করেছে রাজ্য সরকার। সেভাবেই চালু হয়েছে অনলাইনে খাজনা জমা নেওয়ার পরিষেবা। তবে ২০১৭ সাল থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃষিকাজে ব্যবহৃত জমির জন্য খাজনা না নেওয়ার সিদ্ধান্ত নেন। বর্তমানে কৃষিজমির জন্য সেস এবং খাজনা— কোনওটাই নেওয়া হয় না। তবে কৃষিকাজ ছাড়া অন্যান্য কাজে ব্যবহৃত হয়, এমন জমির খাজনা দিতে হয় বছর বছর। অনলাইন ব্যবস্থা চালু হওয়ায় সাধারণ মানুষকে এখন আর অফিসে ছুটতে হচ্ছে না এর জন্য। বাড়িতে বসেই খাজনা জমা দেওয়া যায়। ২০২৩-২৪ অর্থবর্ষে প্রায় ১৪ লক্ষ মানুষ প্রায় ৫৮ কোটি টাকা খাজনা জমা করেছেন এভাবেই। 
ভূমি ও ভূমিসংস্কার দপ্তরের পোর্টালে ঢুকে নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করলেই অনলাইনে খাজনা জমা দেওয়া যায়। সেখানে জমির মালিকের নাম, বাবার নাম, ঠিকানার পাশাপাশি ফোন নম্বরও দিতে হয়। সঙ্গে সঙ্গে ফোনে ওটিপি পাঠিয়ে যাচাই পর্ব সেরে নেওয়া হয়। তারপর নির্দিষ্ট খতিয়ান নম্বরের অধীনে থাকা সংশ্লিষ্ট দাগ নম্বর বেছে নিলে কত টাকার খাজনা বকেয়া রয়েছে, তা স্বয়ংক্রিয়ভাবে মোবাইল বা কম্পিউটার স্ক্রিনে ভেসে ওঠে। অনলাইনেই টাকা মিটিয়ে দেওয়া যায়।
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা