রাজ্য

মাতৃরূপেণ...। নদীয়ার শান্তিপুরে তোলা নিজস্ব চিত্র।

শিক্ষক বদলি যে কোনও জেলায়, মাধ্যমিক স্তরে রাজ্যকে পূর্ণ ক্ষমতা সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: যে কোনও জেলাতেই বদলি করা যাবে মাধ্যমিক স্তরের সহকারী শিক্ষকদের। এব্যাপারে পশ্চিমবঙ্গ সরকারকে পূর্ণ ক্ষমতা দিল সুপ্রিম কোর্ট। খারিজ হয়ে গেল বদলির বিরোধিতা করা সহকারী শিক্ষকদের আবেদন। জয় হল মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের। ফলে এখন থেকে রাজ্যের শিক্ষাদপ্তর চাইলে সেকেন্ডারি স্কুলের যে কোনও সহকারী শিক্ষককে যে কোনও জেলার যে কোনও স্কুলে বদলি করতে পারবে। পশ্চিমবঙ্গ সরকারের আনা নতুন রুলকে প্রাধান্য দিয়েই বৃহস্পতিবার এই নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। ২০১৭ সালের আগে কাজে যোগ দেওয়া সহকারী শিক্ষকরা বারবার আবেদন করলেও লাভ হয়নি। রা‌জ্য সরকারের আইনজীবীকে এদিন আদালতে প্রায় কিছু বলতেই হল না। তার আগেই মামলা খারিজ করে দিল বিচারপতি জিতেন্দ্র কুমার মাহেশ্বরী এবং বিচারপতি রাজেশ বিন্দালের বেঞ্চ। 
২০১৭ সালে এক সংশোধনীর মাধ্যমে ‘ওয়েস্ট বেঙ্গল স্কুল সার্ভিসেস কমিশন আইন ১৯৯৭’-এ একটি ধারা (১০সি) যুক্ত করে রাজ্য সরকার। সেই ধারা অনুযায়ী গভর্নমেন্ট-এইডেড এবং গভর্নমেন্ট স্পনসরড স্কুলের সহকারী শিক্ষকদের দূর-দূরান্তে বদলি করা হচ্ছে বলেই অভিযোগ। মামলাকারীদের দাবি, কেউ হয়তো চাকরি করছেন কলকাতায়। তাঁকে হঠাৎ পাঠিয়ে দেওয়া হচ্ছে কাকদ্বীপে। আবার কাউকে মেদিনীপুর থেকে বদলি করা হচ্ছে মালদহ বা মুর্শিদাবাদে। অর্থাৎ, ঘরের কাছের স্কুল কিংবা যেখানে কাজে যোগ দিয়েছিলেন সেখান থেকে বহু বহু দূরে। তাই সংশ্লিষ্ট আইনের ধারাটিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করে সহকারী শিক্ষকদের সংগঠন ‘সেকেন্ডারি টিচার্স অ্যান্ড এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (স্টিয়া)’। তাদের আইনজীবী হিসেবে এদিন সুপ্রিম কোর্টে সওয়াল করেন প্রতীক ধর। সঙ্গে ছিলেন শারদ সিংহানিয়া। রাজ্য সরকার তথা স্কুল সার্ভিস কমিশনের হয়ে উপস্থিত ছিলেন আইনজীবী জয়দীপ গুপ্ত এবং কুণাল চট্টোপাধ্যায়। সওয়াল করতে গিয়ে বারবারই বিচারপতিদের প্রশ্নের মুখে পড়তে হয় বদলির বিরোধিতা করা শিক্ষকদের আইনজীবীকে। 
যদিও প্রতীক-শারদরা একাধিকবার বলেন, ‘আমাদের আর্জি একটাই। আইনে নতুন রুল যুক্ত হওয়ার আগে যাঁরা চাকরি পেয়েছেন, তাঁদের নিয়োগকর্তা ছিল স্কুলের ম্যা঩নেজমেন্ট কমিটি। এবং সেই নিয়োগপত্রে কোথাও বদলির কথা উল্লেখ নেই। নতুন রুল এসেছে ২০১৭ সালে। তাই তারপর যাঁরা কাজে যোগ দিয়েছেন, তাদের ক্ষেত্রে বদলির নিয়মটি কার্যকর হোক।’ বাস্তবিকই আগে নিয়োগ প্রক্রিয়ার ক্ষমতা ছিল স্কুলের ম্যানেজমেন্ট কমিটির হাতে। কিন্তু বর্তমানে সেই দায়িত্বে রয়েছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। 
সহকারী শিক্ষকদের জবাব শুনে বিচারপতি রাজেশ বিন্দাল সাফ জানান,  নিয়োগ কর্তা যেই হোক, তা নিয়ে আপত্তি তোলার অধিকার নেই। বিচারপতি মাহেশ্বরীরও মন্তব্য, ‘সরকার চাইলে নতুন রুল আনতেই পারে। তাছাড়া এভাবে শিক্ষকদের সংগঠন আবেদন কেন করেছে? বদলির ক্ষেত্রে যদি নির্দিষ্ট কারও প্রকৃতই অসুবিধা থাকে, তাহলে তাঁরা ব্যক্তিগতভাবে আদালতে আবেদন করতেই পারেন। কিন্তু এভাবে জোটবদ্ধ হয়ে কেন? আবেদন খারিজ।’ ‘স্টিয়া’র পক্ষে আদালতে উপস্থিত ছিলেন অনিমেশ হালদার। পরে তিনি বলেন, ‘কলকাতা হাইকোর্টের রায়ই বহাল রাখল সুপ্রিম কোর্ট। যদিও রাজ্য সরকারকে অনুরোধ করব, যাতে জোর করে বদলি নির্দেশ কার্যকর না করা হয়। প্রয়োজনে রিভিউ পিটিশনও করা হতে পারে।’ 
16h 16m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৮৬ টাকা১১৩.৪৫ টাকা
ইউরো৯১.৬৭ টাকা৯৪.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা