কলকাতা

শহরে দিনভর জমজমাট পুজো শপিং
 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিবারের বাচ্চাদের জন্য বন্দুক আর ক্যাপ কেনা পুজো শপিংয়ের অন্যতম অংশ ছিল এক সময়। ক্যাপ বন্দুকের আওয়াজ আর বারুদের ঝাঁঝালো গন্ধ না থাকলে শৈশবে পুজো থাকত অসমাপ্ত। তারপর দিন গিয়েছে ক্যাপ বন্দুকের। তবে এবছর সেই নস্টালজিয়া যেন ফিরিয়ে আনার চেষ্টা চলছিল ধর্মতলা চত্বরজুড়ে। শুক্রবার দুপুরে মেঘ-রোদ্দুরের খেলা চলছে। লিন্ডসে স্ট্রিটে তিল ধারণের জায়গা নেই। তখন হঠাৎ গোটা এলাকা মুখরিত ক্যাপ বন্দুকের আওয়াজে। একাধিক বিক্রেতা বন্দুক ‘ফাটিয়ে’ ক্রেতা ডাকছিলেন। বাংলার এই শারদ-বন্দুকে এখন চীনের অনুপ্রবেশ ঘটেছে। দেশি বন্দুকের জায়গা দখল করেছে চীনা বন্দুক। ক্যাপের বদলে বারুদ হিসেবে ব্যবহার করা হচ্ছে ভাঙা দেশলাই কাঠি। যাঁরা শ্রীলেদার্স থেকে জুতো কিনে জওহরলাল নেহরু রোড থেকে বাস বা ট্যাক্সি ধরার জন্য এগচ্ছিলেন, তাঁদের সঙ্গে থাকা খুদেদের হাতে শোভা পাচ্ছিল একটি করে বন্দুক। ভিড়ভাট্টার পরিস্থিতি জানিয়ে দিচ্ছিল, বাঙালির পুজো শপিং এখন একেবারে মধ্যগগনে। আজ, শনি ও আগামী কাল, রবিবার ভিড়ের মাত্রা যে আরও বাড়বে, তা আর বলার অপেক্ষা রাখে না।
এদিন ধর্মতলা শুধু নয়। হাতিবাগানে বিধান সরণির দু’ধারেও সন্ধ্যার দিকে তিল ধারণের জায়গা ছিল না। সিঁথির মোড় থেকে বাজার করতে এসেছিলেন তুহিনা দাস। জানালেন, পুজোর কেনাকাটায় এই নিয়ে তিনবার হাতিবাগানে এলেন। নিজের জন্য শুধু নয়, আত্মীয় স্বজনদেরও কিছু কিছু উপহার দেওয়ার চল রয়েছে তাঁদের পরিবারে। সেই মতো শাড়ি ও পাঞ্জাবি যেটুকু কেনা বাকি ছিল, সেটুকু সেরে নিচ্ছেন। বাকি রয়েছে শুধু বাড়ির দেবতা গোপালের জামা কেনা। বললেন, ‘যাঁর নিত্য পুজো করি, সে আমার সন্তানতুল্য। বাকিগুলি যেমন তেমন কেনা হলেও, গোপালের জামা কেনায় আমি খুব খুঁতখুঁতে। যত ভিড়ই হোক, আমি অন্তত খান দশেক দোকান না ঘুরে তার জামা কিনব না। ২৫০ টাকা বাজেট রেখেছি। আশা করছি তাতে অন্তত চারটি জামা কিনতে পারব।’ এদিকে বাবার হাত ধরে বউবাজার থেকে এসেছে দশ বছরের আগমনী চৌধুরী। সে এবার ঠাকুর দেখার জন্য একটা বেজায় জমকালো জুতো পেয়েছে। দারুণ খুশি। জানালো, এবার একটা দারুণ স্কার্ট-ব্লাউজ কিনে দিয়েছে বাবা। এই জুতোর সঙ্গে দারুণ মানাবে ড্রেসটা। অষ্টমীর সন্ধ্যার পোশাক সে এখনই ছকে ফেলেছে।
পুরুষ হোক বা মহিলা, গত বছর থেকেই পুজোয় দারুণ সাড়া ফেলেছে ফ্লোরাল প্রিন্ট। জল রঙে ফুল আঁকলে যেমন চোখজুড়নো সৌন্দর্য ফুটে ওঠে তেমনই নানান ফুলের সম্ভার সে পোশাকের গায়ে। টি-শার্ট থেকে শুরু করে লিনেনের শাড়ি বা শার্টিং, সর্বত্রই অর্কিড বা গোলাপের অবয়ব ফুটে উঠছে। পুরুষদের ক্যাজুয়াল শার্টের পাশাপাশি ফর্মাল শার্টের গায়েও সেই ছোট ছোট ফুলের মোটিভ। এমনই হরেক পোশাক শোভা পাচ্ছিল গড়িয়াহাটজুড়ে। শুক্রবারের সন্ধ্যায় অফিস-ফেরত ভিড় আছড়ে পড়েছিল গোটা চত্বরে। পথ চলতে, বাস ধরতে নাকাল হয়েছে মানুষ। তবু বিরক্ত হয়নি কেউ। এই উৎসবমুখী ব্যস্ততার জন্যই তো অপেক্ষা বছরভর। 
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা