কলকাতা

খাওয়ার সঙ্গে পরনেও পপকর্ন মহালয়ার মুখে জমজমাট বাজার

সোহম কর, কলকাতা: নিউ মার্কেট থেকে বড়বাজার, হাতিবাগান কিংবা গড়িয়াহাট। চারদিকে রংবেরঙের পোশাক। কোথাও মহিলাদের লম্বা টপ, যার নাম সিকোয়েন্স। কেন? কাপড়ের মাঝখান দিয়ে চলে গিয়েছে সূক্ষ্ম চুমকির কাজ। এই জামা নাকি পরেও আরাম, দেখতেও ভালো। ছেলেদের জামা-কাপড়ের দোকানের সামনে গেলে অবাক হতে হবে। শোনা যাচ্ছে, ‘পপকর্ন খেয়ে যান! পরেও যান।’ কী ব্যাপার? খোঁজ নিয়ে জানা গেল, পুজোতে ছেলেদের জন্য বিশেষ জামার নামই পপকর্ন। ব্যাখ্যা দিলেন ব্যবসায়ী, ‘এই জামার কাপড়টা সিন্থেটিকের মতো। কিন্তু হাত দিলে কেমন খসখসে মনে হয়। তাই নাম পপকর্ন। সাধারণত সাদা রঙের উপর নানা ধরনের প্রিন্টেড ডিজাইনে পাওয়া যাচ্ছে।’ 
নিউ মার্কেটে দেখা গেল, একটু মোটা নেটের কাপড়ের জামার ছড়াছড়ি। এখানে এই শার্টকেই পপকর্ন বলা হচ্ছে। এবার পুজোয় নতুন কী? জিজ্ঞেস করতেই ব্যবসায়ীদের সমবেত উত্তর ‘পপকর্ন’। এই ধরনের জামার সঙ্গে রয়েছে ড্রপ শোল্ডার টি-শার্ট। কার্টুন চরিত্র আঁকা সেই টি-শার্টের বিক্রিও দারুণ। বড়বাজারের ব্যবসায়ী রাহুল গুপ্তা বলছিলেন, ‘পপকর্নের দাম ৫৫০-৬০০ টাকার মধ্যে। এই জামা পরলে গরম লাগতেই পারে। কিন্তু তরুণরা এসে এখন ওই জামাই চাইছে। আমরাও রাখছি। বিক্রি ভালোই।’ এগুলোর সঙ্গে ছেলেরা বেছে নিচ্ছে ব্যাগি প্যান্ট বা কার্গো।
ফ্যাশন তো শুধু ছেলেদের নয়। মেয়েদের পোশাক বলতেই, যেদিকে তাকানো যায় শুধুই সিকোয়েন্স কাপড়ের টপ। চাহিদাও প্রচুর। এক দোকানদার বললেন, ‘এই কাপড়ের গাউন, টপ— সব ধরনের পোশাক পেয়ে যাবেন। পরে আরাম আছে। বাইরের দিকটা কাপড় জুড়ে সুন্দর করে চুমকি বসানো রয়েছে’। এই ধরনের পোশাকের দাম সাধারণত ৩৫০-৬৫০ টাকা। তবে এই সিকোয়েন্স নাম অনেকেই জানেন না। তাই এখনও পর্যন্ত ‘দাদা, ওইটা দেখান’ কিংবা ‘দাদা, এই জামাগুলো কত করে পড়ছে’ বলেই হাঁকডাক চলছে।’ আর ছেলেদের মধ্যে সেসব নিয়ে রাখঢাক কম। তাই পুজোর বাজারে পপকর্ন ‘খেতে ও পরতে’ একেবারে সরাসরি নেমে পড়েছে পুজো পাগলরা।
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা