দেশ

মণিপুর: তিন জেলায় উদ্ধার অস্ত্র, ধর্মঘটে ব্যাহত জনজীবন

ইম্ফল: হিংসাদীর্ণ মণিপুরের তিন জেলায় তল্লাশি চালিয়ে প্রচুর অস্ত্র ও কার্তুজ উদ্ধার করল নিরাপত্তা বাহিনী। শনিবার পুলিসের তরফে এই নিয়ে বিবৃতি জারি করা হয়েছে। শুক্রবার শান্তিশৃঙ্খলা বজায় রাখতে যৌথবাহিনী বিভিন্ন এলাকায় টহল দিয়েছে। সেই সময়ই এইসব অস্ত্র উদ্ধার হয়। অন্যদিকে, শুক্রবার থেকে রবিবার পর্যন্ত চূড়াচাঁদপুর ও কাংপোকপি জেলায় ধর্মঘটের ডাক দিয়েছিল কুকিদের দুটি সংগঠন। নিরাপত্তা পরামর্শদাতা কুলদীপ সিং দাবি করেছিলেন, বাইরে থেকে জঙ্গিরা মণিপুরে হামলা চালাতে এসেছে। এর জেরে এদিন দুই জেলায় জনজীবন ব্যাহত হয়। দোকান, বাজার সবই বন্ধ ছিল। রাস্তায় গাড়িও দেখা যায়নি। তবে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। যদিও জিরিবামের একটি গ্রামে নতুন করে হিংসার খবর মিলেছে।
মণিপুর পুলিস ও আসাম রাইফেলসের যৌথবাহিনী কাংপোকপিতে তল্লাশি চালিয়ে দুটি রাইফেল, একটি ৯ মিমি পিস্তল ও ম্যাগাজিন, কার্তুজ, চারটি হ্যান্ড গ্রেনেড, দুটি ডিটোনেটর ও লং-রেঞ্জ মর্টার বাজেয়াপ্ত করে। অন্যদিকে, রাজ্য পুলিস, বিএসএফ, সিআরপিএফের যৌথবাহিনী চূড়াচাঁদপুর জেলার গোথোল গ্রামে তল্লাশি চালায়। সেখান থেকে দুটি স্থানীয়ভাবে তৈরি মর্টার উদ্ধার হয়েছে। স্থানীয়রা এই ধরনের মর্টারকে পুম্পি বলে ডাকে। থৌবাল জেলায় ফাইনম এলাকা থেকে চারটি হ্যান্ড গ্রেনেড, দুটি পুম্পি শেল, তিনটি ডিটোনেটর, স্টান গ্রেনেড, স্টিঙ্গার গ্রেনেড ও কাঁদানে গ্যাসেল শেল বাজেয়াপ্ত করা হয়েছে। তবে পুলিস জানিয়েছে, অস্ত্র উদ্ধার হলেও কাউকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি।
পুলিস সূত্রে খবর, জিরিবামের মংবং গ্রামে কয়েকজন সশস্ত্র ব্যক্তি এসে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। পাল্টা গ্রামবাসীরাও গুলি চালায়। মহিলা, শিশু ও বয়স্কদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়। গত বছর থেকে মণিপুরে মেইতেই ও কুকিদের মধ্যে সংঘর্ষ চলছে। এখনও পর্যন্ত দুশো জনেরও বেশি সংঘর্ষে প্রাণ হারিয়েছেন। ঘরছাড়া হতে হয়েছে কয়েক হাজার মানুষকে। সম্প্রতি মণিপুরে ড্রোন হামলার অভিযোগও ওঠে। সেই আবহেই এত পরিমাণ অস্ত্র উদ্ধারের ঘটনায় নতুন করে আশঙ্কার মেঘ ঘনিয়েছে।
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা