বিদেশ

যুদ্ধ বিরতির প্রস্তাব খারিজ, হিজবুল্লাকে ‘শেষ’ করতে এবার সর্বশক্তি দিয়ে ঝাঁপাচ্ছে ইজরায়েল, ভারতীয়দের লেবানন ছাড়ার পরামর্শ

নয়াদিল্লি: গাজার পর এবার লেবানন। হামাসের মতোই হিজবুল্লাকে ‘শেষ’ করতে তৎপর ইজরায়েল। এই আবহে গত সপ্তাহ থেকে লেবাননে হিজবুল্লার ঘাঁটি লক্ষ্য করে একের এক হামলা চালাতে শুরু করে বেঞ্জামিন নেতানিয়াহুর দেশ। ইতিমধ্যেই শিশু সহ মৃত্যু হয়েছে কমপক্ষে ৬০০ জনের। সীমান্তে সংঘাত এড়াতে দু’দেশের কাছে ২১ দিনের সংঘর্ষ বিরতির আর্জি জানিয়েছিল আমেরিকা, ফ্রান্স সহ একাধিক দেশ। কিন্তু, তাদের প্রস্তাবে সাড়াই দিল না ইজরায়েল। বরং হিজবুল্লার বিরুদ্ধে সর্বশক্তি নিয়ে ঝাপিয়ে পড়ার নির্দেশ দিয়েছে তেল আভিভ। অর্থাৎ আক্রমণের ঝাঁঝ আরও বাড়া঩চ্ছে তারা। উদ্ভূত পরিস্থিতিতে দেশের নাগরিকদের লেবানন ছাড়ার পরামর্শ দিয়েছে ভারতীয় দূতাবাস। এতদিন লেবাননে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে নেতানিয়াহু প্রশাসন। হিজবুল্লার বিরুদ্ধে লড়াইয়ে এবার ইজরায়েল তাদের সেনাকেও তৈরি থাকতে বলেছে।  ইজরায়েলের বিদেশমন্ত্রী কার্টজ জানিয়েছেন, ২১ দিনের সংঘর্ষ বিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করা হচ্ছে। রাষ্ট্রসঙ্ঘের অনুষ্ঠানে যোগ দিতে মার্কিন মুলুকে গিয়েছেন নেতানিয়াহু। সেখান থেকেই সেনাকে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন তিনি। এসংক্রান্ত এক বিবৃতিও প্রকাশিত হয়েছে। অন্যদিকে, কেন শান্তি প্রস্তাবে ইজরায়েল রাজি হচ্ছে না, তার ব্যাখ্যা দিয়েছেন অর্থমন্ত্রী বিজালেল স্মটরিক। তিনি জানিয়েছেন, ধারাবাহিক আক্রমণে জোর ধাক্কা খেয়েছে লেবাননে হিজবুল্লা জঙ্গি সংগঠনের বিভিন্ন ঘাঁটি। ২১ দিন সময় পেলে তা আবার নিজেদের গুছিয়ে নিতে পারবে। 
ইজারায়েল-লেবানন সংঘাতের উপর নজর রাখছে ভারতও। উত্তেজনার বহর আরও বাড়বে বলে আশঙ্কা। এই পরিস্থিতিতে একঝাঁক নির্দেশিকা জারি করেছে বেইরুটের ভারতীয় দূতাবাস। এক্স হ্যান্ডলে একটি পোস্টও করেছে তারা। তাতে আপাতত ভারতীয়দের লেবানন যাত্রা স্থগিত রাখার পরামর্শ দেওয়া হয়েছে। সেখানে বসবাসকারী ভারতীয়দের দ্রুত লেবানন ছাড়ার পরামর্শ দেওয়া হয়েছে। ইমেল আইডি ও ইমার্জেন্সি ফোন নম্বরও  দেওয়া হয়েছে।
17h 17m ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৮৬ টাকা১১৩.৪৫ টাকা
ইউরো৯১.৬৭ টাকা৯৪.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা