বিদেশ

৪৬ বছর জেল খাটার পর নির্দোষ ঘোষণা, জেলমুক্তি ঘটল জাপানের প্রাক্তন বক্সারের

টোকিও, ২৮ সেপ্টেম্বর: ৪৬ বছর পর নির্দোষ ঘোষণা! জীবনের অর্ধেকটা কেটে গেল জেলেই। তাও আবার কোনও অপরাধ না করেই। অবশেষে জাপানের প্রাক্তন বক্সার ৮৮ বছরের ইওয়াও হাকামাদার জীবনেও এল সেই বহু প্রতিক্ষিত দিনটি। নির্দোষ হিসেব মিলল জেলমুক্তি। আর এতেই গড়লেন রেকর্ড। তিনিই বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি সময় বিনা দোষে জেল খাটলেন। খুন ও ডাকাতির অপরাধে দোষী সাব্যস্ত হয়ে তাঁর জেল হয়েছিল।
১৯৬৮ সাল। বস, বসের স্ত্রী এবং তাঁদের দুই সন্তানকে খুন এবং ডাকাতির অপরাধে দোষী সাব্যস্ত হয়েছিলেন হাকামাদা। সেই সময় এই মামলা নিয়ে আলোড়ন সৃষ্টি হয়েছিল গোটা জাপান জুড়ে। তাঁর এই ‘অপরাধের’ জেরে জাপানের শিজুকাতে পুড়িয়ে দেওয়া হয়েছিল তাঁর বাড়িও।  
জানা যাচ্ছে, সেই সময় একটি স্বীকারোক্তির উপর ভিত্তি করেই হাকামাদাকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। এমনকী তাঁকে কোনও আইনজীবীর উপস্থিতি ছাড়াই জেরা করা হয়। হাকামাদার মামলাটি জাপানের সবচেয়ে বিতর্কিত একটি আইনি লড়াই ছিল। ১৯৮০ সালে জাপানের সুপ্রিম কোর্ট হাকামাদাকে অপরাধী ঘোষণা করে। তবে তাঁকে অপরাধী প্রমাণে যে তথ্য ব্যবহৃত হয়েছিল, তা নিয়েও সন্দেহ দানা বাঁধে। শুধু তাই নয়,হাকামাদাকে যেসব বিচারকরা শাস্তি হিসাবে মৃত্যুদণ্ড ঘোষণা করেছিলেন, তাঁদের মধ্যেই একজন ২০০৮ সালে জানিয়েছিলেন, হাকামাদা নির্দোষ। পাশাপাশি তাঁর পুনর্বিচারের দাবিও করেছিলেন ওই বিচারক। ২০১৪ সালে একটি আদালত হাকামাদাকে মুক্তি দেয় এবং একটি পুনর্বিচার মঞ্জুর করে। আদালত জানায়, নতুন করে ডিএনএ পরীক্ষার পর জানা যাচ্ছে, প্রমাণ হিসাবে ব্যবহৃত পোশাকের রক্ত আর হাকামাদার রক্তের ডি এন এ-র  মধ্যে কোনও মিলই নেই। তবে এই পুনর্বিচার প্রক্রিয়া শেষ হতে হতে আরও ১০টা বছর কেটে যায়। অবশেষে, গত ২৬ সেপ্টেম্বর, ২০২৪ শিজুকা জেলা আদালত হাকামাদাকে বেকসুর খালাস করে।
13h 13m ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা