বিদেশ

নাসরাল্লার মৃত্যু ইজরায়েলের কাছে বড় সাফল্য, বার্তা নেতানিয়াহুর

তেল আবিব, ২৯ সেপ্টেম্বর: লেবাননে হিজবুল্লা জঙ্গিগোষ্ঠীর ঘাঁটি লক্ষ্য করে হামলা চালাচ্ছে ইজরায়েলি সেনা। প্রথমে পেজার তারপর ওয়াকি টকি বিস্ফোরণের পর ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার জেরে প্রায় বিধ্বস্ত লেবানন। ঘর-বাড়ি ছেড়ে অন্যত্র পালিয়ে যাচ্ছে লেবাননের আমজনতা। কিছু সংখ্যক মানুষ আবার পাড়ি দিচ্ছে সিরিয়ায়। গত বছরের ৭ অক্টোবর ইজরায়েলে প্রবেশ করে হামলা চালায় হামাস জঙ্গি গোষ্ঠী। তারপর থেকেই পশ্চিম এশিয়া তথা মধ্যপ্রাচ্যে যুদ্ধপরিস্থিতির সৃষ্টি হয়েছে। হামাসকে সমূলে উৎখাত করতে প্যালেস্তাইনজুড়ে ধ্বংসলীলা চালিয়েছে ইজরায়েলি সেনা। প্যালেস্তাইনে ইজরায়েলি সেনার হামলার বিরুদ্ধে প্রকাশ্যে বহুবার তোপ দাগতে দেখা গিয়েছে হিজবুল্লাকে। তাই প্যালেস্তাইনের পাশাপাশি লেবাননেও হিজবুল্লার ঘাঁটি লক্ষ্য করে হামলা শুরু করেছে এই ইহুদি দেশটি। যাকে কেন্দ্র করে এসেছে বড়সড় সাফল্য। বেইরুটে ইজরায়েলি সেনার হামলায় মৃত্যু হয়েছে হিজবুল্লা প্রধান হাসান নাসরাল্লার। যেটা বড় সাফল্য বলেই জানিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।
রাষ্ট্রসঙ্ঘের সম্মেলন থেকে ফিরেই জাতির উদ্দেশ্যে ভাষণ দেন নেতানিয়াহু। বলেন, ‘ইজরায়েলের নাগরিকদের আজ আনন্দের দিন। এই ঘটনা ঐতিহাসিক। গত বছরের ৭ অক্টোবর আমাদের উপর হামলা চালায় শত্রুরা। গোটা ইজরায়েলকে ধুয়ে মুছে সাফ করার চিন্তাভাবনা ছিল তাদের। কিন্তু প্রায় একবছর পর আমরা ঘুরে দাঁড়িয়েছি। হামলার পর হামলা চালিয়ে সফল হয়েছি। এটা আমাদের বড় জয়। নাসরাল্লা শুধুমাত্র একজন জঙ্গি ছিল না, তিনি নিজেই জঙ্গির জন্মদাতা ছিলেন। তাই তাকে নিকেশ করা আমাদের কাছে জরুরি ছিল। ইরানের হাতে বানানো একজন শয়তান ছিল এই নাসরাল্লা। তাকে হত্যা করে আমরা হিসেব মিটিয়ে নিলাম।’ নিজের ভাষণে নাসরাল্লাকে গণহত্যাকারী বলেও সম্বোধন করেছেন নেতানিয়াহু।
অন্যদিকে, নিজেদের সুপ্রিমো খুন হওয়ায় ক্ষোভে ফুঁসছে হিজবুল্লা। তাদের পাশে দাঁড়াতে সমস্ত মুসলিম সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন ইরানের সুপ্রিম নেতা আয়াতোল্লা খামেনেই। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে বিশেষ বৈঠকের আর্জিও জানিয়েছে ইরান। অপরদিকে ইজরায়েলের বিরুদ্ধে বদলা নিতে প্রস্তুত রয়েছে হিজবুল্লাও। এমনটাই জানা গিয়েছে সূত্র মারফত। নাসরাল্লার মৃত্যুর শোক কাটিয়ে বৃহত্তর হামলার প্রস্তুতি নিচ্ছে তারা। ইতিমধ্যেই নাসরাল্লার জায়গায় তাদের সুপ্রিমো কে হবে সেই বিষয়ে আজ, রবিবার জানানো হয়েছে। হাশেম সাফিয়েদ্দিনকে নাসরাল্লার জায়গায় বসানো হচ্ছে, জানিয়েছে হিজবুল্লা। এই সাফিয়েদ্দিনকে ২০১৭ সালে জঙ্গি হিসেবে ঘোষণা করেছিল আমেরিকা। বিভিন্ন দেশে হিজবুল্লার সংগঠন বাড়ানোর বিষয়টি এতদিন দেখত সাফিয়েদ্দিন। তাকে সুপ্রিমোর পদে বসিয়ে সরাসরি ইজরায়েলকেই কড়া বার্তা দেওয়া হল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।
12h 12m ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা