কলকাতা

কর্মীর আকাল, পুজোর শহরে দুই রুটে বন্ধ মেট্রো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজোর মধ্যে শহরের দু’টি মেট্রো রুট বন্ধ থাকবে। সপ্তমী, অষ্টমী-নবমী, দশমী এবং একাদশীতে জোকা-মাঝেরহাট এবং কবি সুভাষ-হেমন্ত মুখোপাধ্যায় (রুবি) রুটে মেট্রো চলবে না। তাই নিয়ে শহর ও শহরতলির লক্ষ লক্ষ যাত্রীর মধ্যে অসন্তোষ তৈরি হয়েছে। কেননা বেহালা, জোকা, তারাতলা, সখেরবাজার, ইএম বাইপাস সহ জোড়া মেট্রো করিডরের যাত্রাপথে বহু বিখ্যাত দুর্গাপুজো হয়। ফলে এই মেট্রো রুটের পুজো দর্শন থেকে বঞ্চিত হবেন সাধারণ মানুষ। একাধিক পুজো কমিটির তরফে মেট্রো রেলের এই সিদ্ধান্তকে বিমাতৃসুলভ পদক্ষেপ বলে আখ্যা দেওয়া হয়েছে। তাদের বক্তব্য, কলকাতার আরেক অংশে ভোররাত পর্যন্ত মেট্রো চালু থাকছে। তাহলে কেন এই দুই মেট্রো পুজোর মধ্যে অচল করে রাখা হল? তার পিছনে কি ভিন্ন অভিসন্ধি রয়েছে? গত দেড় বছরে ধারাবাহিকভাবে মেট্রো পরিষেবা বিঘ্নিত হয়েছে, যা মেট্রোর সার্বিক পরিচালন ব্যবস্থা সম্পর্কে জনমানসে বিরূপ প্রতিক্রিয়া তৈরি করেছে। চলতি বছরের মে মাসে পার্ক স্ট্রিট ও এসপ্ল্যানেড মেট্রো স্টেশন এক হাঁটু জলে ডুবে গিয়েছিল। টানা ৫ ঘণ্টা বন্ধ ছিল মহানগরীর লাইফ লাইন। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেই সময় কলকাতায় ছিলেন। বিষয়টি নিয়ে পরবর্তী সময়ে তীব্র বিতর্ক তৈরি হয়েছিল। তারপরও বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা, রেকের সমস্যা সহ একাধিক বিভ্রাটে বারবার থমকে গিয়েছে মেট্রোর চাকা। যাত্রীদের অভিযোগ, তা সত্ত্বেও টনক নড়েনি রেল কর্তাদের।
বাঙালির শ্রেষ্ঠ উৎসবের মূল দিনগুলিতে কেন শহরের মেট্রো পথ বন্ধ রাখা হল? জবাবে নাম প্রকাশ্যে অনিচ্ছুক মেট্রো ভবনের এক শীর্ষকর্তা বলেন, কর্মীর চরম আকাল চলছে। টিকিট কাউন্টারের কর্মচারী থেকে মেট্রো চালক সমস্ত স্তরে জোড়াতাপ্পি দিয়ে চলছে রোজকার ব্যবস্থা। কিন্তু পুজোয় যাত্রীদের বাড়তি চাপ থাকবে। পাশাপাশি দীর্ঘক্ষণ পরিষেবা চালু রাখা হবে। তাই অন্য জোন থেকেও ডেপুটেশনে প্রচুর কর্মী আনা হচ্ছে। কিন্তু তাতেও কুলানো যাচ্ছে না। তাই একপ্রকার বাধ্য হয়ে জোড়া মেট্রো রুট পুরোপুরি বন্ধ রাখার সিদ্ধান্ত রয়েছে। কলকাতা মেট্রোর নেওয়া এই ধরনের হঠকারী সিদ্ধান্ত গোটা ভূ-ভারতে নেওয়া হয়েছে কি না, তা মনে করতে পারছেন না ওই কর্তা। 
অন্যদিকে, ষষ্ঠীর দিন কবি সুভাষ-দক্ষিণেশ্বর মেট্রো পথে সারাদিনে চলবে ২৮৮টি পরিষেবা। সকাল ৬টা ৫০ মিনিট থেকে রাত ১১টা ৪৮ মিনিট পর্যন্ত মেট্রো পরিষেবা মিলবে। সপ্তমী ও অষ্টমী-নবমী এই দু’দিন দুপুর ১টা থেকে ভোর ৪টে পর্যন্ত পরিষেবা পাবেন যাত্রীরা। দশমীর দিন এই রুটে দুপুর ১টা থেকে রাত ১২টা পর্যন্ত মেট্রো চলাচল করবে। একইভাবে ইস্ট-ওয়েস্ট করিডরের অপরপ্রান্তে বাড়তি পরিষেবা পাবেন যাত্রীরা। সপ্তমী ও অষ্টমী-নবমীতে সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ রুটে দুপুর দেড়টা থেকে রাত পৌনে দু’টো পর্যন্ত মেট্রো চলাচল করবে।
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা